Saturday, December 3, 2022

Cervical Cancer Vaccine: ভারতে প্রথম! এসে গেল সার্ভাইক্যাল ক্যানসারের টিকা…

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় চিকিৎসাক্ষেত্রে প্রায় যুগান্তকারী বলা চলে। এবার ভারতে মিলতে চলেছে জরায়ুর মুখের ক্যানসারের টিকা বা সার্ভাইক্যাল ক্যানসারের টিকা। এটি ‘ডিপার্টমেন্ট অফ বায়োটেকনোলজি’র সঙ্গে যৌথভাবে তৈরি করছে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। আগামি দু বছরে ২ কোটি এই ভ্যাকসিন তৈরির লক্ষ্যমাত্রা নিয়েছে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। সংস্থার প্রধান আদার পুনাওয়ালা এই কথা জানিয়ে বলেছেন, প্রথমে দেশের চাহিদা মিটিয়ে তবেই এই টিকা বিদেশে রফতানি করা হবে। এবং তিনি আশ্বস্ত করেছেন, মধ্যবিত্তের নাগালের মধ্যেই থাকবে টিকার দাম। আপাতত জানা গেছে, বাজারে এলে এর দাম হতে পারে ২০০ থেকে ৪০০ টাকা। জিতেন্দ্র সিং কেন্দ্রীয় মন্ত্রীও এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন।

আরও পড়ুন: New Cancer Treatment: সভ্যতার যুগান্তকারী আবিষ্কার! এসে গেল ক্যানসারের ওষুধ, আর মৃত্যু নয় মারণরোগে…

সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া’র সিইও আদার পুনাওয়ালা জানিয়েছেন, ভ্যাকসিনটির পোশাকি নাম ‘কোয়াড্রিভ্যালেন্ট হিউম্যান প্যাপিলোমাভাইরাস ভ্যাকসিন’ বা সংক্ষেপে ‘কিউএইচপিভি’। তিনি বলেছেন, আর কয়েকমাসের মধ্যেই আমরা প্রকৃত দামটা জানিয়ে দেব। কেন্দ্রের সঙ্গে বসে আলোচনা করে আমরা দামটা চূড়ান্ত করব। কয়েক মাসের মধ্যেই বাজারে এসে যাবে এই টিকা। 

১ সেপ্টেম্বরই এটা বাজারে এসে যেত বলে খবর ছিল। সেটা হয়নি। তবে সেটা যখন বাজারে আসবে তা বাজারে ছাড়া হবে কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী জিতেন্দ্র সিংয়ের হাত দিয়ে। তিনি টিকাটি নিয়ে উচ্ছ্বসিত। প্রথম ইনডেজিনাস ক্যানসার টিকা বলে এটিকে উল্লেখ করেন কেন্দ্রীয় মন্ত্রী। মেড-ইন-ইন্ডিয়া ভ্যাকসিন। তিনি আরও জানান, আগামি দিনে দেশের মেয়েরা নিশ্চয়ই এই বহু প্রতীক্ষিত টিকাটি পেয়ে খুবই স্বস্তিতে থাকবেন। 

ন্যাশনাল টেকনোলজি অ্যাডভাইসরি গ্রুপ অন ইমিউনাইজেশন (এনটিএজিআই)-এর কোভিড ওয়ার্কিং গ্রুপের চেয়ারপার্সন ড. এন কে অরোরা বলেছেন, এই টিকাটি খুবই কার্যকরী হবে। কেননা, ৮৫-৯০ শতাংশ সার্ভাইক্যাল ক্যানসার হয় একটি নির্দিষ্ট ভাইরাসের জেরে। এই টিকা সেই ভাইরাসের বিরুদ্ধেই প্রতিরোধ গড়ে তুলবে। ফলে এই টিকা নেওয়া থাকলে মেয়েরা অনেকটাই নিরাপদ থাকবেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img