Monday, January 30, 2023

US on China-Taiwan: ‘তাইওয়ানের অবস্থা উইঘুরদের মতো হবে’, কেন এই হুঁশিয়ারি দিল আমেরিকা!

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চিন এবং তাইওয়ানের মধ্যে বাড়তে থাকা উত্তেজনার মধ্যেই বড় হুঁশিয়ারি দিয়েছে আমেরিকা। আমেরিকা জানিয়েছে, চিন যদি আক্রমণ করে তাহলে তাইওয়ানের জনগণের অবস্থা উইঘুর মুসলিমদের মতো হবে। বিশ্বজুড়ে ধর্মীয় স্বাধীনতা পর্যবেক্ষণকারী মার্কিন সংস্থার প্রধান বলেছেন, তাইওয়ানের উচিত উইঘুরদের সঙ্গে কী ঘটছে তা বোঝা। ইউনাইটেড স্টেটস কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম-এর চেয়ারম্যান নুরি টুকরেল দুই দিনের সম্মেলনে বলেছেন, ‘আপনার জানা উচিত যে আপনি যদি তাইওয়ানকে রক্ষা করতে ব্যর্থ হন তবে তাইওয়ানের জনগণেরও একই পরিণতি হবে’।

‘আপনাকে বুঝতে হবে উইঘুরদের সঙ্গে কী ঘটছে’

তাইপেইতে ধর্মীয় স্বাধীনতা ফোরাম বলেছে, ‘কমিউনিস্ট কর্তৃপক্ষ স্পষ্ট করে দিয়েছে যে তাইওয়ানের উচিত উইঘুর জনগণের সাথে কী ঘটছে তা বোঝা’। তিনি আরও বলেন ‘চীনের কমিউনিস্ট পার্টির (সিসিপি) চলমান গণহত্যা এবং মানবতার বিরুদ্ধে অপরাধ তাইওয়ান এবং বিশ্বের জন্য চিনা শাসকদের অভিপ্রায়কে প্রতিফলিত করে’।

প্রতিরক্ষা বাজেট বাড়াচ্ছে তাইওয়ান

চিনের সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে, তাইওয়ান আগামী বছর তাদের প্রতিরক্ষা বাজেট ১৩.৯ শতাংশ বাড়াতে পারে। ডিপিএ নিউজ এজেন্সির প্রতিবেদন অনুসারে, ২০২৩ সালে জাতীয় প্রতিরক্ষা খাতে মোট ব্যয় হবে ৫৮৬.৩ বিলিয়ন তাইওয়ান ডলার (TWD) (১৯.৪ বিলিয়ন ডলার)। এর মধ্যে অন্যান্য বিষয় বাদে রয়েছে, উন্নত যুদ্ধবিমান কেনার জন্য ১০৮.৩ বিলিয়ন তাইওয়ান ডলার।

আরও পড়ুন: গর্ভবতী ভারতীয় পর্যটকের মৃত্যু পর্তুগালে, পদত্যাগ করলেন স্বাস্থ্যমন্ত্রী

২০২৩ সালের বার্ষিক বাজেটের জন্য সংসদে পেশ করা একটি প্রস্তাবে, তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রক বলেছে যে সামরিক বাহিনী M109 স্ব-চালিত হাউইৎজার না কেনার সিদ্ধান্ত নিয়েছ। এইগুলিকে 18 M142 হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমের মাধ্যমে প্রতিস্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে তাঁরা। প্রস্তাবে আরও বলা হয়েছে যে আমেরিকা তাইওয়ানকে ১১টি হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (HIMARS) এবং ৬৪টি আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম (ATACMS) সরবরাহ করবে।

চিন শুরু করেছে মহড়া

২ অগস্ট মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের প্রতিক্রিয়ায় চিনা সামরিক বাহিনী অগস্টের শুরুতে তাইওয়ানের চারপাশে ব্যাপক সামরিক অনুশীলন চালায়। তাইওয়ান আরও বলেছে যে তারা সাম্প্রতিক বছরগুলিতে চিনের সামরিক কার্যকলাপের সম্প্রসারণের মুখোমুখি হয়েছে। ১৯৪৯ সাল থেকে তাইওয়ানের একটি স্বাধীন সরকার রয়েছে। তবে চিন একে তার ভূখণ্ডের অংশ হিসাবে বিবেচনা করে। তাইপেই এবং অন্যদের মধ্যে কোনও আনুষ্ঠানিক যোগাযোগের বিরোধিতা করে চিন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img