Thursday, September 29, 2022

ভারত বায়োটেকের Nasal Vaccine-কে ছাড়পত্র, করোনা টিকার বদলে নেওয়া যাবে এই ডোজ

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  ভারত বায়োটেক (Bharat Biotech)-এর তৈরি কোভিডের নাসাল ভ্যাকসিনকে (Covid Nasal Vaccine) মান্যতা দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (DCGI)। ভারতের তথা বিশ্বের প্রথম ন্যাসাল কোভিড টিকা হল এটি। ভারত বায়োটেক DCGI থেকে ইন্ট্রানাসাল কোভিড -১৯ ভ্যাকসিনের জন্য জরুরি ব্যবহারের অনুমতির কথা ট্যুইট করে এই তথ্য জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডঃ মনসুখ মান্ডাভিয়া। বলা হয়েছে, এটিই করোনার জন্য ভারতের প্রথম নাকের টিকা। ভারতের প্রথম ইন্ট্রানাসাল কোভিড ভ্যাকসিন ১৮ বছরের বেশি বয়সী ব্যক্তিদের সংক্রমণের বিরুদ্ধে প্রাথমিক টিকা দেওয়ার জন্য মঙ্গলবার DCGI অনুমোদন দিয়েছে। স্বাস্থ্যমন্ত্রী ডাঃ মনসুখ মান্ডাভিয়া ট্যুইট করে জানিয়েছেন, এটি ‘কোভিড-এর বিরুদ্ধে ভারতের লড়াইয়ে একটি বড় পদক্ষেপ ‘।

আরও পড়ুন, Cervical Cancer Vaccine: ভারতে প্রথম! এসে গেল সার্ভাইক্যাল ক্যানসারের টিকা…

তিনি আরও জানিয়েছেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারত বিজ্ঞান, গবেষণা ও উন্নয়ন, মানব সম্পদ এক অন্য মাত্রায় পৌঁছে গিয়েছে।’ প্রসঙ্গত, এর আগে ভারত বায়োটেকের ন্যাসাল টিকার বুস্টার ডোজের ক্লিনিক্যাল ট্রায়ালের ক্ষেত্রে ছাড়পত্র দিয়েছে।  প্রাথমিকভাবে অনুনাসিক ভ্যাকসিনের প্রয়োগে নিরাপত্তার দিকটা প্রাধান্য দেওয়া হয়। সেই সঙ্গে তুলনা করা হয় COVAXINO-এর সঙ্গে। ভারতে ১৪টি জায়গায় নাসাল ভ্যাকসিনের ট্রায়াল হয়েছিল তৃতীয় পর্যায়ের ট্রায়ালে। 

ফেব্রুয়ারী মাসে দেশের প্রথম এই ধরনের অ্যান্টি-কোভিড ড্রাগ কী ছিল, মুম্বাই-ভিত্তিক গ্লেনমার্ক প্রাপ্তবয়স্ক রোগীদের চিকিত্সার জন্য স্যানোটাইজের সঙ্গে অংশীদারিত্বে একটি অনুনাসিক স্প্রে (ব্র্যান্ডেড ফ্যাবিস্প্রে) চালু করেছিল। জরুরি ভিত্তিতে অনুমোদন প্রক্রিয়ার অংশ হিসাবে তার নাইট্রিক অক্সাইড নাসাল স্প্রে-এর জন্য ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার কাছ থেকে উত্পাদন এবং বিপণনের অনুমোদন পেয়েছে। অফিসিয়াল বিবৃতিতে বলা হয়েছে, “ভারতে তৃতীয় পর্যায়ের ট্রায়ালটি মূল শেষ পয়েন্টগুলি পূরণ করেছে এবং ২৪ ঘন্টার মধ্যে ৯৪ শতাংশ এবং ৪৮ ঘন্টার মধ্যে ৯৯ শতাংশের ভাইরাল লোড হ্রাস করেছে।” 

ভারত বায়োটেকের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী এই ভ্যাকসিন একটি বিস্তৃত ইমিউন প্রক্রিয়াকে উদ্দীপ্ত করে। মিউকোসাল এবং টি কোষের প্রক্রিয়াগুলিকে নিরপেক্ষ করে। সংক্রমণের জায়গায় একটি ইমিউন প্রক্রিয়া তৈরি করে যা কোভিডের সংক্রমণ রুখতে বিশেষভাবে অপরিহার্য। অনুনাসিক ভ্যাকসিন হওয়ায় BBV154 উপরের শ্বাসযন্ত্রে অ্যান্ডিবডি তৈরি করতে পারে।

আরও পড়ুন, Covid Booster Dose: রেড জোনে ৫ রাজ্য! ৬০-এর নীচে কোভিড বুস্টার মাত্র ১২ শতাংশের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img