Thursday, September 29, 2022

NEET UG 2022 Result: আজই প্রকাশ হবে এনইইটি-এর ফলাফল, অপেক্ষায় প্রায় ১৮ লক্ষ পরীক্ষার্থী

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (এনইইটি) ইউজি, ২০২২-এর ফলাফল প্রকাশের তারিখ এবং সময় ঘোষণা করেছে। এনটিএ-র সময়সূচী অনুসারে, এনইইটি ইউজি ২০২২-এর স্কোর কার্ডগুলি সাত সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে। এনটিএ-র ওয়েবসাইটে এই ফল প্রকাশ কড়া হবে বলে জানা গিয়েছে। এনটিএ-র্বেবসাইট হল neet.nta.nic.in।

এনইইটি ইউজি ২০২২ পরীক্ষা ১৭ জুলাই অনুষ্ঠিত হয়েছিল। মোট ১৮.৭২ লক্ষ প্রার্থী প্রবেশিকা পরীক্ষার জন্য নিজেদের নাম নিবন্ধিত করে। এনটিএ অনুসারে, ৯৫ শতাংশ প্রার্থী এনইইটি ইউজি-র জন্য পরীক্ষা দিতে এসেছিলেন। মেডিকেল এন্ট্রান্স পরীক্ষা ভারতের ৪৯৭টি শহরে এবং বিদেশের ১৪টি শহরে ৩,৫৭০টি কেন্দ্র জুড়ে অনুষ্ঠিত হয়।

এনটিএ, ৩১ অগস্ট, সমস্ত কোডের জন্য এনইইটি অফিসিয়াল উত্তর কী প্রকাশ করেছিল। কী-তে দেওয়া যেকোনঅ উত্তরের বিরুদ্ধে চ্যালেঞ্জ জানাতে প্রার্থীদের ২ সেপ্টেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়। অস্থায়ী উত্তর কী সহ, এনটিএ প্রার্থীদের এনইইটি ওএমআর শিটও প্রকাশ করা হয়। এনইইটি উত্তর কী এবং ওএমআর উত্তরপত্র ব্যবহার করে, প্রার্থীরা তাদের আনুমানিক স্কোর গণনা করতে পেরেছে। এনইইটি ২০২২ এর ফলাফল ঘোষণার কয়েক ঘন্টা আগে এনটিএ চূড়ান্ত উত্তর কী প্রকাশ করবে।

এনটিএ বিভাগ-ভিত্তিক কাট-অফ মার্ক এবং পার্সেন্টাইলও ঘোষণা করবে। যারা তাদের বিভাগের জন্য কাট-অফ স্কোর অথবা তার বেশি স্কোর করবে তারা সর্বভারতীয় কোটা এবং রাজ্য কোটার কাউন্সেলিং এর মাধ্যমে মেডিকেল কোর্সে ভর্তির জন্য আবেদন করতে পারে।

এই বছর থেকে, টাই-ব্রেকিং হিসাবে বয়স সরিয়ে নিয়েছে এনটিএ। তার মানে, দুই ছাত্রের মধ্যে টাই হলে, এনটিএ জীববিজ্ঞানে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে তার সমাধান করবে। যদি পদ্ধতি অব্যাহত থাকলে, রসায়নে বেশি নম্বর পাওয়া শিক্ষার্থী অগ্রাধিকার পাবে এবং এরপরে থাকবে কম ভুল উত্তর লেখা প্রার্থী।

আরও পড়ুন: Healthy diet : এলেবেলে শাকেই লাখ টাকার গুণ!

যে প্রার্থীরা মেডিকেল কোর্সে ভর্তির জন্য এনইইটি-এর লিখিত প্রবেশিকা পরীক্ষায় অংশ নিয়েছিলেন তারা তাদের আবেদন নম্বর এবং জন্ম তারিখ ব্যবহার করে অফিসিয়াল লিঙ্কগুলির মাধ্যমে তাদের এনইইটি ইউজি ২০২২-এর ফলাফল দেখতে পারবেন এবং ডাউনলোড করতে পারেন।

এনইইটি ২০২২-এর ফলাফলের উপর ভিত্তি করে, ৬১২টি মেডিক্যাল এবং ৩১৭টি ডেন্টাল কলেজে প্রায় ৯১,৯২৭টি এমবিবিএস, ২৭,৬৯৮টি বিডিএস, ৫২,৭২০টি এওয়াইএসএইচ এবং ৬০৩টি বিভিএসসি অ্যান্ড এএইচ আসনে ভর্তি করা হবে।





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img