Thursday, September 29, 2022

Queen Elezabeth II Dies: চিরঘুমের দেশে রানি দ্বিতীয় এলিজাবেথ, শোকাহত বিশ্ব

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রয়াত ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ। গত কয়েক ঘণ্টা ধরেই তাঁর শারীরিক অবস্থা অত্যন্ত সংকটজনক ছিল। সেই খবর পেয়ে স্কটল্যান্ডের বালমোরের রাজপ্রসাদে ছুটে আসেন তাঁর পরিবারের সদস্য ও ব্রিটেনের বিশিষ্ট মানুষজন। অবশেষে বাকিংহাম প্যালেস থেকে তাঁর মৃত্যু খবর ঘোষণা করা হল। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিস ৯৬ বছর।

উল্লেখ্য, ১৯৫২ সালে রানির পদ আসীন হওয়ার পর টানা ৭০ বছর ব্রিটেনের রানি ছিলেন দ্বিতীয় এলিজাবেথ। বাকিংহাম প্যালেস থেকে এক বার্তায় বলা হয়েছে, বালমোরে আজ বিকেলে প্রয়াত হয়েছেন দ্বিতীয় এলিজাবেথ। জুনেই বেশ ধুমধাম করে রানির ৭০ বছর ক্ষমতায় থাকা উদযাপন করা হয়েছিল। ২০১৫ সালে প্রথম এলিজাবেথের পর দ্বিতীয় এলিজাবেথই হলেন সবচেয়ে বেশি সময় ক্ষমতায় থাকা রানি।

বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন রানি। ভালোভাবে চলাফেরাও করতে পারতেন না। বৃহস্পতিবার তাঁর শরীর হঠাত্ই খারাপ হয়ে যায়। পরিস্থিতি বুঝে বালমোরে ছুটে আসেন যুবরাজ চার্লস, রাজকুমারী অ্যান, উইলিয়াম, হ্যারি ও তাদের স্ত্রী। এতদিন রানির পদে ছিলেন। তাঁর হাত ধরে ব্রিটেনের প্রধানমন্ত্রীর পদ বসেছেন মোট ১৫ জন।

রানি হিসেব তাঁর দীর্ঘ জীবনে তিনি যেমন সাধারণ মানুষের কিছুটা নাগালের বাইরেই থেকেছেন তেমনি প্রাসাদে থেকেও তাঁকে ধাক্কা সামলাতে হয়েছে বেশকিছু ঘটনার। চার্লস ও ডায়নার বিচ্ছেদ। ডায়নার অস্বাভাবিক মৃত্যুর মতো বিষয়ের ঘটনা তাঁকে নাড়িয়ে দিয়েছে। দুনিয়ার বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ঘটনারও সাক্ষী থেকেছেন তিন। তিনি দেখে গিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির হত্যা, মানুষের চাঁদে পা রাখা, বার্লিন প্রাচীরের ভাঙন ও কোভিডের মতো অতিমারী। 

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img