Thursday, September 29, 2022

King Charles III: ব্রিটেনের রাজার হাতে থাকবে একচ্ছত্র ক্ষমতা! জেনে নিন সেই অজানা তথ্য

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ব্রিটেনের নতুন রাজা হয়েছেন তাঁর বড় ছেলে চার্লস। তিনি প্রিন্স অব ওয়েলস হিসেবে এতদিন পরিচিত ছিলেন। আগামী শনিবার এক অনুষ্ঠানের মাধ্যমে তিনি নিজেকে রাজা হিসেবে ঘোষণা করতে পারেন। লন্ডনের সেন্ট জেমস প্যালেসে আয়োজিত অনুষ্ঠানে তিনি এই ঘোষণা করতে পারেন বলে সূত্রের খবর। এদিকে, বৃহস্পতিবার রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর খবর ঘোষণা করার সময় রাজ পরিবারের টুইট বার্তায় চার্লসকে রাজা ও তাঁর স্ত্রী ক্যামিলাকে ‘দ্য কুইন কনসোর্ট’ বলে উল্লেখও করেছে। এবার জেনে নেওয়া যাক, ব্রিটেনের রাজপরিবারের সর্বাধিনায়ক হলে কী কী ক্ষমতা থাকে যা সব দেশের ক্ষমতাশীলদেরও থাকে না!

আরও পড়ুন, ৭৩ বছর বয়সে অবশেষে রাজা হলেন চার্লস 

এদিকে, বৃহস্পতিবার রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর খবর ঘোষণা করার সময় রাজ পরিবারের টুইট বার্তায় চার্লসকে রাজা ও তাঁর স্ত্রী ক্যামিলাকে ‘দ্য কুইন কনসোর্ট’ বলে উল্লেখও করেছে। এবার জেনে নেওয়া যাক, ব্রিটেনের রাজপরিবারের সর্বাধিনায়ক হলে কী কী ক্ষমতা থাকে যা সব দেশের ক্ষমতাশীলদেরও থাকে না! ব্রিটেনের রাজা বা রানির কোনও পাসপোর্টেরও প্রয়োজন নেই। বিনা পাসপোর্টেই বিদেশ ভ্রমণের অধিকার রয়েছে তাঁদের। সে দেশে কোনও খসড়া আইনকে বলবৎ করতে হলে রাজা/রানির স্বাক্ষর ছাড়া তা সম্পূর্ণ হবে না। পাশাপাশি তাঁদের কোনও ট্যাক্সও জমা দিতে হয় না। এছাড়াও অস্ট্রেলিয়া, অ্যান্টিগা, বারবুডা, বাহামাস, বারবাডোস, কানাডা, গ্রেনাডা, জ্যামাইকা, নিউজিল্যান্ড, পাপুয়া নিউ গিনি, সেইন্ট কিটস অ্যান্ড নেভিস, সেইন্ট লুসিয়া, সেইন্ট ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্রেনাডাইনস, সলোমন আইল্যান্ডস এবং টুভালু হেড অব স্টেট এর সরকার প্রধানকে বরখাস্ত করার ক্ষমতা রয়েছে ব্রিটেনের রাজপরিবারের সর্বাধিনায়কদের।

ব্রিটেনে যিনি রাজা বা রানির পদে থাকবেন তার টাইটেলটি হলো ‘ডিফেন্ডার অব দ্য ফেইথ অ্যান্ড সুপ্রিম গভর্নর অব দ্য চার্চ অব ইংল্যান্ড’। এবং তিনি সবসময়ই আইনের উর্দ্ধে এবং তিনি আদালতে কোনও প্রমাণপত্র জমা দিতে বাধ্য নন। উল্লেখ্য, স্কটল্যান্ডের সময় অনুযায়ী বৃহস্পতিবার সন্ধেয় মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। এদিন বিকেল থেকেই তাঁর শরীরিক অবস্থায় অবনতি হতে থাকে। সেই খবর পেয়েই বালমোরের প্রাসাদে ছুটে আসেন। তাঁর শরীর কেমন রয়েছে তা নিয়ে একটা ধোঁয়াশা ছিলইষ শেষপর্যন্ত  অবশেষে বাকিংহাম প্যালেস থেকে তাঁর মৃত্যু খবর ঘোষণা করা হল। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিস ৯৬ বছর।

আরও পড়ুন, Camilla to be Queen: ব্রিটেনের রানি হবেন ক্যামিলা, কিন্তু থাকবেনা কোনও অধিকার! কেন জানেন?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img