Thursday, September 29, 2022

Covid Infection: প্রতি ৪৪ সেকেন্ডে ১ জনের মৃত্যু ঘটছে! কোভিড এখনও ভয়ংকর…

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: করোনা এখন নিয়ন্ত্রণে– এমন একটা ধারণা গত কয়েকমাস ধরেই চেপে বসেছে। কিন্তু আত্মসন্তুষ্টির কোনও জায়গাই যে নেই, সেটাই যেন প্রমাণিত হল বিশ্ব স্বাস্থ্য সংস্থার হুঁশিয়ারিতে। এখনও বিশ্ব জুড়ে প্রতি ৪৪ সেকেন্ডে ১ জনের মৃত্যু ঘটছে কোভিড সংক্রমণে। টেডরস অধানম ঘেব্রেয়েসুস এই সতর্কতাবাণী শুনিয়েছেন। তবে মাঙ্কি পক্স নিয়ে তিনি আশার বাণী শুনিয়েছেন। তাঁর দাবি, আতঙ্কের শেষ এ কথা বলার সময় আসেনি, কিন্তু ইউরোপে আক্রান্তের সংখ্যা কমছে। তবে করোনা এখনও আতঙ্ক ছড়াচ্ছে। তিনি মনে করিয়ে দিয়েছেন, করোনা ভাইরাস এখনও শেষ হয়ে যায়নি। সম্প্রতি সাংবাদিকদের টেডরস জানিয়েছেন, বিশ্বে করোনা আক্রান্ত ও করোনায় মৃতের সংখ্যা কমেছে, যা ইতিবাচক একটা ব্যাপার। কিন্তু, পরিস্থিতি এখনও পুরোপুরি ঠিক হয়ে যায়নি। আগামী দিনে আবারও যে অবস্থার অবনতি হবে না, নিশ্চিত করে তা বলা যায় না। তিনি বরং বলেন, পরিস্থিতি ঠিক হয়ে গিয়েছে, এটা ভেবে নেওয়াটাই সব চেয়ে ক্ষতিকর।

আরও পড়ুন: Queen Elizabeth II: চার্লস রাজা হলেন, কিন্তু তাঁর স্ত্রী ক্যামিলা কেন রানি হলেন না? রহস্য না অভিশাপ?

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, প্রতি সপ্তাহের কোভিড রিপোর্টের নিরিখে এটা বলা যায় যে, সংক্রমণ অনেকটাই কমেছে। চলতি বছরের ফেব্রুয়ারি মাসেও এ সংক্রান্ত যে পরিসংখ্যান ছিল, তার থেকে অন্ততপক্ষে ৮০ শতাংশ সংক্রমণ কমেছে। তবে গত সপ্তাহের হিসেব বলছে, প্রতি ৪৪ সেকেন্ডে একজনের মৃত্যু হয়েছে করোনায়। তবে তিনি সান্ত্বনা দিয়ে বলেছেন, এই সব মৃত্যু কিন্তু চাইলেই এড়িয়ে যাওয়া সম্ভব। মাস্ক পুরোপুরি পরিত্যাগ করার সময়ও এখনও আসেনি। 

ক্রমশ ভয়াবহ হয়ে ওঠা করোনা-পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে প্রতিটি দেশের সরকারকে ঠিক কী করতে হবে, সে ব্যাপারে অচিরেই একটি গাইডলাইন হু-এর তরফে দেওয়া হবে। পাশাপাশি হু জানিয়ে্ছে, নিয়মিত টেস্ট, টিকাকরণের মতো বিষয়গুলিতেও বাড়তি নজর দিতে হবে। মাস্ক ছাড়া রাস্তায় বেরনো বন্ধ করতে হবে। মাস্ক ত্যাগের সময় এখনও আসেনি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img