Thursday, September 29, 2022

Google Doodle: রানির শোকে গুগল কালো

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বৃহস্পতিবার মৃত্যু হয়েছে ব্রিটিশ রাজতন্ত্রের ইতিহাসে দীর্ঘতম সময় রাজত্বকরা রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতি শ্রদ্ধা জানিয়ে গুগল তাদের লোগোটি কালো রঙে বদলে দিয়েছে। সার্চ ইঞ্জিন সংস্থার প্রধান সুন্দর পিচাই তার ‘অটল নেতৃত্ব এবং জনসেবা’ সম্পর্কে ট্যুইট করেছেন যা ‘আমাদের অনেকের জীবনের বহুদিন অবিচল ছিল’। এই কাজ বিশ্বজুড়ে অগণিত শ্রদ্ধার মধ্যে একটি মাত্র। সংবাদপত্রগুলি রানিকে ‘একত্রীকরণকারী শক্তি’ হিসাবে বর্ণনা করেছে যা কয়েক দশকের দ্রুত পরিবর্তনশিল সময়ে স্থিতিশীলতার প্রতীক।

গুগলের একসময়ের রঙিন লোগোটি কালো রঙের হয়ে গিয়েছে। ৯ সেপ্টেম্বর সকালে এই রঙ দেখে বহু ব্যবহারকারী বিভ্রান্ত হয়েছেন যে কেন ডিজাইনটির রঙ হঠাৎ এইরকম হয়ে গিয়েছে। এর পাশাপাশি লোগোটির উপর ক্লিক করা যাচ্ছেনা বলেও জানানো হয়েছে। যদি কোনও ব্যবহারকারী সার্চ ইঞ্জিনের হোম পেজে গুগল লোগোর উপর কারসর নিয়ে আসেন, তাহলে তারা ‘Queen Elizabeth II 1926-2022’ পপ আপ দেখতে পাবেন তাদের স্ক্রিনে।

গুগল ডুডল, এর লোগো বিভিন্ন সময়ে বদল করা হয়। এই পরিবর্তিত সংস্করণ বিভিন্ন বিখ্যাত ব্যক্তিদের জন্য উৎসর্গ করা হয়। এই প্রতিটি ক্ষেত্রে, ব্যবহারকারীরা ডুডলটিতে ক্লিক করতে পারেন। এই ডুডল ঐতিহাসিক ব্যক্তিত্ব এবং তাদের কৃতিত্বকে সম্মান করে। পাশাপাশি, এটি মাইলফলক, মৃত্যুর তারিখ এবং ঐতিহাসিক আবিষ্কারের তারিখগুলিকেও স্মরণ করে।

স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসেলে বৃহস্পতিবার, ৮ সেপ্টেম্বর, ৯৬ বছর বয়সে মৃত্যু হয় রানী দ্বিতীয় এলিজাবেথের। তাকে শ্রদ্ধা জানাতে গুগল তার লোগোর রঙ কালো রঙে বদল করেছে।

আরও পড়ুন: Ukraine: হাজার বর্গ কিলোমিটার এলাকা রাশিয়ার কবল থেকে মুক্ত করে ফেলেছে ইউক্রেন?

মেমোরিয়াল ডে-এর মতো ভয়ঙ্কর মার্কিন বার্ষিকীতে, যখন লোকেরা সামরিক বাহিনীতে চাকরি করার সময় প্রাণ হারিয়েছে তাদের স্মরণ করে, গুগল প্রায়ই তার ধূসর লোগো ব্যবহার করে। প্রাক্তন রাষ্ট্রপতি জর্জ এইচডব্লিউ বুশের অন্ত্যেষ্টিক্রিয়াতে ২০১৮ সালেও লোগোটি কালো হয়ে গিয়েছিল।

গুগলের লোগোর রঙ কালো রঙে রূপান্তর হওয়া দেখে টুইটার ব্যবহারকারীরাও অবাক হয়েছেন। যারা রঙ পরিবর্তনের তাৎপর্য বোঝেন তারা অবশ্য এই পরিবর্তনের প্রশংসা করেছেন।

ঘোষণার পরে সকালে ব্যবহারকারীরা ডিসপ্লেটি দেখেছেন, যা স্মরণ এবং শোকের প্রতীক হিসাবে অনুসন্ধান বারের নীচে একটি কালো ফিতে অন্তর্ভুক্ত করেছে।

রানির উত্তরাধিকারের সম্মানে অদূর ভবিষ্যতে সাইটটিতে আরও ভাইব্র্যান্ট ‘ডুডল’ প্রদর্শিত হতে পারে। কিন্তু, আপাতত গুগল, সারা বিশ্ব জুড়ে বিরাজমান বিষণ্ণ মেজাজ প্রতিফলিত করেছে তারা লোগোতে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img