Thursday, September 29, 2022

Queen Elizabeth II: বাকিংহাম প্যালেসের বাগানে গিয়ে মৌমাছিদের কানে কানে বলা হল, রানি আর নেই…

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্রিটেনের রানি তো শুধু সেখানকার অধিবাসীদেরই শাসক নন, তিনি সেখানকার পশুপাখিপ্রাণী সকলেরই শাসক। সেই হিসেবে বাকিংহাম প্যালেসের বাগানে যে কয়েক হাজার মৌমাছি প্রতিপালন করা হয়, তাদেরও জানানো হল রানির মৃত্য়ুসংবাদ। এ হল ব্রিটিশ রাজপরিবারের এক বহুদিনের প্রথা। সেই প্রথাই মানা হল রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পরে। রানির মৃত্যুসংবাদ পেতেই বাকিংহ্যাম প্যালেসে ছুটে  গিয়েছিলেন  জন চ্যাপেল। বৃহস্পতিবার ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুসংবাদ প্রকাশ হতেই সঙ্গে সঙ্গে বাকিংহ্যাম প্যালেসে যান রাজ পরিবারের দীর্ঘদিনের এই  মৌমাছিপালক। সেখানে সমস্ত মৌমাছিদের জানানো হয় রানির মৃত্যুসংবাদ। তাদের এ-ও বলা হয়, তাঁর পুত্র চার্লস এবার রাজা হচ্ছেন। রানির মৃত্যুসংবাদে চ্য়াপেল নিজেও যথেষ্ট কষ্ট পেয়েছেন। কিন্তু নিজের কষ্ট চেপে দায়িত্ব পালন করেছেন তিনি। মৌমাছিদের শোকের বার্তা জানাতে মৌমাছিদের বাক্সের উপর বসানো হল কালো রিবনও।

আরও পড়ুন: New Zealand: তিমির ধাক্কায় ডুবল জলযান, বরফঠান্ডা জলে ডুবে মৃত্যু ৫ জনের

প্রায় ২৫ বছরেরও বেশি সময় ধরে রাজ পরিবারের মৌমাছি প্রতিপালনের কাজ করছেন জন চ্যাপেল। তাঁর বয়স ৭৯ বছর। রানির মৃত্যুর খবর পেয়েই বাকিংহ্যাম প্যালেস ও ক্ল্যারেন্স হাউসে যান তিনি। সেখানে রাখা মৌচাকগুলিতে যে কয়েক হাজার মৌমাছি প্রতিপালন করা হয়, তাদের রানির মৃত্যুসংবাদ জানানো হয়। শোক সংবাদ জানানোর আগে মৌচাকগুলির উপরে শোকবার্তার চিহ্নস্বরূপ কালো রিবনও রাখা হয়।

এক সাক্ষাৎকারে জন চ্যাপেল বলেন, রাজপরিবারের কোনও সদস্য়ের মৃত্য়ু হলে এটাই প্রথা। মৌচাকের সামনে গিয়ে মৃতের আত্মার শান্তি কামনা করা হয় এবং মৌচাকের উপরে কালো রিবন রেখে আসা হয়। রানির মৃত্যুর পর আমিও সেই নিয়ম মেনেই মৌচাকের উপরে কালো রিবন দিয়ে তৈরি একটি বো রেখে আসি। খুব মর্মস্পর্শী ভাবে জন চ্যাপেল জানান, তিনি প্রত্যেকটি মৌচাকে টোকা মেরে জানান, রানি মারা গিয়েছেন। তবে তাদের (মৌমাছিদের) কোথাও যাওয়ার প্রয়োজন নেই। কেননা, নতুন রাজাও তাদের প্রতি সদয় থাকবেন।

কেন এই প্রথা? 

রানি যেহেতু ব্রিটেনের জনগণের পাশাপাশি এখানকার পশু-পাখিদেরও শাসক, তাই তাঁর মৃত্যুসংবাদ সমস্ত মৌমাছিকে জানানো হল। তারা যে এবার থেকে নতুন শাসকের অধীন হতে চলেছে, সেই সংবাদও তাদের দেওয়া হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img