Thursday, September 29, 2022

King Charles III: ‘ইতিহাসের ভারে’ ন্যুব্জ সদ্য মাতৃহারা রাজা প্রথমদিনের সংসদ ভাসালেন আবেগে

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সদ্য মাকে হারিয়েছেন। ফলে ভেতরে শোকের প্রবাহ গভীর। তবুও তিনি রাজা। তাঁর কিছু দায়িত্ব আছে। সেই দায়িত্ব পালন করতে গিয়েই সোমবার ব্রিটেনের রাজা হিসেবে প্রথমবার ব্রিটিশ সংসদে ভাষণ দিলেন রাজা তৃতীয় চার্লস। সাংবিধানিক শাসনের মূল্যবান নীতিগুলি বজায় রাখার ক্ষেত্রে তাঁর মা তথা প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথ নিঃস্বার্থ ভাবে যে দায়িত্ব পালনের উদাহরণ স্থাপন করে গিয়েছেন, সেই দৃষ্টান্তই অনুসরণ করার প্রতিশ্রুতি দিয়েছেন ব্রিটেনের নতুন রাজা। রানির মৃত্যুর প্রেক্ষিতে এদিন লন্ডনের ওয়েস্টিনস্টার হলে প্রায় ৯০০ জন ব্রিটিশ সাংসদ এবং লর্ডসরা শোকবার্তা জানান। সেখানেই রাজা তৃতীয় চার্লস বলেন, তিনি এবার ইতিহাসের ওজন অনুভব করছেন। কারণ, সংসদ ভবনের ভিতরে অবস্থিত ঘরগুলি তাঁর মায়ের রাজত্বকালের নানা প্রতীকে পূর্ণ। সেই প্রসঙ্গে বলতে গিয়ে রাজা তৃতীয় চার্লস বলেন, প্রয়াত মহামান্য রানি তাঁর দেশ এবং জনগণের সেবা করার এবং তাঁদের সাংবিধানিক সরকারের মূল্যবান নীতিগুলি বজায় রাখার জন্য অঙ্গীকার করেছিলেন খুব অল্প বয়সে। এবং সেই ব্রত অতুলনীয় নিষ্ঠার সঙ্গে তিনি বরাবর পালন করেছেন। এ প্রসঙ্গে চার্লস মহাকবি শেক্সপিয়রের প্রসঙ্গ তোলেন। বলেন, শেক্সপিয়র যেমন আগের রানি এলিজাবেথ সম্পর্কে বলেছিলেন, তেমনই (তাঁর মা) রানি দ্বিতীয় এলিজাবেথও ছিলেন সমস্ত শাসকদের আদর্শস্বরূপ। ঈশ্বরের সহায়তা এবং আপনাদের পরামর্শে বিশ্বস্তভাবে সেই উদাহরণ অনুসরণের জন্য তিনি দৃঢ় ভাবে সংকল্পবদ্ধ থাকবেন বলেও তাঁর ভাষণে উল্লেখ করেন।

আরও পড়ুন: Queen Elizabeth II Secret Letter: কাচের বাক্সে রানির গোপন চিঠি, ২০৮৫-র আগে তা পড়তে পারবেন না কেউ…

এদিন রাষ্ট্রীয় শোকপ্রকাশের সাংবিধানিক এই অনুষ্ঠানে সাংসদদের শোকবার্তাটি পড়ে শোনান হাউস অব কমন্সের স্পিকার স্যার লিন্ডসে হোয়েল। তিনি বলেন, ‘আমাদের শোক যতটা গভীর, আমরা জানি আপনার শোকের গভীরতা আরও অনেক বেশি… আমাদের প্রয়াত রানি, আপনার মায়ের সম্পর্কে প্রশংসাসূচক এমন কিছু আমরা বলতেই পারব না, যা আপনি আগে থেকেই জানেন না।’ শোকবার্তাটি পাঠের পর সেই লিখিত বার্তাটি রাজা তৃতীয় চার্লসের হাতে তুলে দেওয়া হয়।

রাষ্ট্রীয় শোকপ্রকাশ অনুষ্ঠানের শেষে রাজা তৃতীয় চার্লস এডিনবার্গের উদ্দেশ্যে রওনা হন। সেখানে তিনি রানি ক্যামিলার সঙ্গে দেখা করবেন। তাঁরা প্রয়াত রানির কফিন নিয়ে যে রাজকীয় শোভাযাত্রা বেরোবে তার নেতৃত্ব দেবেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img