Thursday, September 29, 2022

Moon Dubai: চাঁদ এবার দুবাইয়ে! মহাকাশে অনন্ত পাড়ির দিন তবে শেষ?

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পৃথিবীর সব চেয়ে উঁচু ভবন। বুর্জ খলিফা। এমনিতেই বিশ্বজোড়া তার আকর্ষণ। পর্যটকদের অন্যতম আকর্ষণ সংযুক্ত আরব আমিরশাহির দুবাই। আর এই দুবাইয়েরই অন্যতম আকর্ষণ বুর্জ খলিফা। যা ইদানীং অসংখ্য পর্যটককে এ শহরে টেনে আনে। এবার সেই আকর্ষণ সম্ভবত বহুগুণ বাড়তে চলেছে। এবার দুবাইয়ে চাঁদের আদলে রিসর্ট নির্মাণের পরিকল্পনা করা হয়েছে। সেখানে গেলে চন্দ্রপৃষ্ঠে ভ্রমণের অনুভূতি পাওয়া যাবে। মুন ওয়ার্ল্ড রিসর্ট ইনকরপোরেশন (এমডব্লিউআর) নামের কানাডার এক ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠান রিসর্টটি নির্মাণের উদ্যোগ নিয়েছে। প্রতিষ্ঠানটির সহপ্রতিষ্ঠাতা স্যান্দ্রা ম্যাথিউজ ও মাইকেল হেন্ডারসন জানান, প্রস্তাবিত রিসর্টের ভবনের উচ্চতা হবে ৭৩৫ ফুট বা ২২৫ মিটার। ৫০০ কোটি ডলার ব্যয়ে বিলাসবহুল রিসর্টটি নির্মিত হবে। আগামী ৪৮ মাসের মধ্যে নির্মাণকাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন: Queen Elizabeth II Secret Letter: কাচের বাক্সে রানির গোপন চিঠি, ২০৮৫-র আগে তা পড়তে পারবেন না কেউ…

প্রতিষ্ঠানটি জানিয়েছে, চাঁদের আদলে নির্মিত বিলাসবহুল অভিজাত এই রিসর্টে প্রতিবছর এক কোটি দর্শনার্থী ভ্রমণ করতে পারবেন। মুন ওয়ার্ল্ড রিসর্টের বিশেষ সুবিধা হচ্ছে, দর্শনার্থীরা সেখানে এসে চাঁদের পিঠে ভ্রমণের মতো অনুভূতি পাবেন। কারণ, সেখানে লুনার কলোনি নামের একটি স্থান থাকবে। সেখানে বছরজুড়ে ২৫ লাখ ভ্রমণকারী চন্দ্রপৃষ্ঠে ভ্রমণের আস্বাদ নিতে পারবেন। দুবাইয়ের মুন ওয়ার্ল্ড রিসর্টে স্কাই ভিলা থাকবে।

আরও যা যা জানা যাচ্ছে, দর্শনার্থীদের জন্য রিসর্টে থাকবে স্পা, নাইট ক্লাব, মিটিং রুম, লাউঞ্জ, থাকার জন্য রুমও। সেখানে আধুনিক ও অভিজাত সব সুযোগ-সুবিধা থাকবে। ভবনটি মহাকাশ প্রতিষ্ঠান ও নভোচারীরা প্রশিক্ষণের কাজে ব্যবহার করতে পারবেন। ভবনটির নকশা তৈরি ও নির্মাণে ব্যবহার করা হবে স্থাপত্য ও ইঞ্জিনিয়ারিংয়ের সর্বাধুনিক কলাকৌশল ও প্রযুক্তি।

সংযুক্ত আরব আমিরশাহির অর্থনীতিতে মুন ওয়ার্ল্ড রিসর্ট নতুন মাত্রা যোগ করবে বলে আশা উদ্যোক্তাদের। দুবাই ছাড়াও ইউরোপ, উত্তর আমেরিকা ও এশিয়ায় আরও তিনটি চাঁদের আদলে বিলাসবহুল রিসর্ট নির্মাণের পরিকল্পনা রয়েছে এমডব্লিউআরে-এর। হেন্ডারসন বলেছেন, পর্যটন, বাণিজ্যিক, আবাসন ব্যবসা, আর্থিক সেবাপ্রতিষ্ঠান, বিমান চলাচল ও মহাকাশ, জ্বালানি সম্পদ, কৃষি, প্রযুক্তি, শিক্ষা-সহ সংযুক্ত আরব আমিরশাহির প্রতিটি ক্ষেত্রে মুন ওয়ার্ল্ড রিসর্ট তাৎপর্যপূর্ণ প্রভাব ফেলবে।

তা হলে আর কী? চাঁদের জন্য অনন্ত অপেক্ষার শেষ, চাঁদে যেতে না পারলেও আপনি অন্তত দুবাই যেতে পারেন। দেখে আসতে পারেন সেখানকার মুনওয়ার্ল্ড। চাঁদে পৌঁছতে পারলে ঠিক কেমন লাগতে পারে, তার একটা আস্বাদ আপনি ওখানেই পাবেন। তাই-বা কম কী?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img