Thursday, September 29, 2022

Queen Elizabeth II Secret Letter: কাচের বাক্সে রানির গোপন চিঠি, ২০৮৫-র আগে তা পড়তে পারবেন না কেউ…

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১৯৮৬ সালে চিঠিটি লিখেছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। চিঠিটিতে অস্ট্রেলিয়ার সিডনি শহরের মানুষের জন্য কোনও বার্তা আছে। সিডনি শহরের এক বিখ্যাত ভবনের এক গোপন কুঠুরিতে রাখা আছে চিঠিটি। আগামী ৬৩ বছরেও সেই চিঠি খুলে পড়তে পারবেন না কেউ, এমনই নির্দেশ রানির। তিনি নির্দেশ দিয়েছেন, চিঠি খুলতে হবে ২০৮৫ সালে, তার আগে নয়। তাতে যা লেখা আছে, তা পড়ে শোনাতে হবে সিডনির বাসিন্দাদের। শহরবাসীর প্রতি রানি কোনও বিশেষ বার্তা দিয়ে গিয়েছেন বলেই অনুমান করা হয়। তবে কী সেই বার্তা? বা কী বিষয়ে সেই বার্তা? না, তা কেউ জানেন না। জানেন না রানির একেবারে কাছের মানুষজনও। সিডনির কুইন ভিক্টোরিয়া বিল্ডিং-এ সযত্নে রাখা হয়েছে এ চিঠি। ১৯৮৬ সালের নভেম্বর মাসে রানি ভিক্টোরিয়ার নামাঙ্কিত ওই ভবনের কিছু কাজ হয়। সেই সময়েই চিঠিটি লিখেছিলেন দ্বিতীয় এলিজাবেথ। জানা যায়, একটি কাচের বাক্সে রাখা আছে তাঁর স্বহস্তলিখিত সেই চিঠি। চিঠি পড়ার ব্যাপারে যে নির্দেশ রানি দিয়েছেন, শুধু সেটিই দেখতে পাচ্ছেন সাধারণ মানুষ। তাতে যা লেখা, তার বাংলা তর্জমা করলে দাঁড়ায়– ‘শুভেচ্ছা! ২০৮৫ সালের একটি দিন বেছে নিয়ে চিঠিটা দয়া করে খুলবেন। আর সিডনিবাসীকে আমার বার্তা পড়ে শোনাবেন।’ নীচে তাঁর স্বাক্ষর।

আরও পড়ুন: Retreating Glacier: সমুদ্রে জলস্তর বাড়বে ১০ ফুট! তা হলে কি সলিলসমাধি ঘটতে বেশি দেরি নেই পৃথিবীর?

উল্লেখ্য, কুইন ভিক্টোরিয়া বিল্ডিং খোলা হয়েছিল ১৮৯৮ সালে। ১৯৫৯ সালে সেই ভবন প্রায় ভেঙে দেওয়া হয়েছিল। ১৯৮৪ সালে মালয়েশিয়ার একটি সংস্থা সেই ভবনটি পুনর্নির্মাণের কাজ শুরু করে। ১৯৮৬ সালে সেটি আবার খুলে দেওয়া হয়।

কিন্তু কেন সিডনিতে ব্রিটেনের রানির চিঠির এত মর্যাদা? কারণ, ব্রিটেনের সঙ্গে অস্ট্রেলিয়াও রাজ পরিবারের শাসনের অধীনে পড়ে। কমনওয়েলথ স্টেটগুলির একটি অস্ট্রেলিয়া। যেখানে তখন রানির শাসন বহাল ছিল। পরিবর্তিত পরিস্থিতিতে সেখানে হয়তো চার্লসের শাসন বহাল হবে। তবে সে বিষয়ে কিছু ধোঁয়াশা আছে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img