Thursday, September 29, 2022

1 লাখ বিনিয়োগে ₹10 কোটি রিটার্ন! মাল্টিব্যাগার কোন স্টক?

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


মাল্টিব্যাগার স্টকের ( Multibagger Stock) জয়জয়কার বাজারে। শেষ দু’বছরে একাধিক স্টক মাল্টিব্যাগারে পরিণত হয়েছে। বিনিয়োগকারীদের দু’হাতে রিটার্ন দিয়েছে নানা ছোট-বড় স্টক। এই স্টকগুলোর মধ্যে অন্যতম হল Birlasoft Ltd এর স্টক। এই স্টক বাজারে মাল্টিব্যাগারে পরিণত হয়েছে। দালাল স্ট্রিটের ওঠাপড়ায় এই স্টক এত হিট যে বিনিয়োগকারীরা 1 লাখ টাকা বিনিয়োগ করলে রিটার্ন পাচ্ছেন প্রায় 10 কোটি টাকার কাছাকাছি। যা বিপুল।

বিড়লাসফট লিমিটেড ( Birlasoft Limited) একটি মিডক্যাপ কোম্পানি ( Midcap Company)। এই মিডক্যাপ কোম্পানির বাজারমূল্য বর্তমানে 9.465.58 কোটি টাকা। এই কোম্পানি দেশের ইনফরমেশন সেক্টরে ( Information Technology) বা IT সেক্টরে। বিশিষ্ট সংস্থা সি.কে বিড়লা ( CK Birla) গোষ্ঠীর অন্তর্গত বিড়লাসফট ( Birlasoft) ডিজিটাল পরিষেবার সঙ্গে জড়িত। এই কোম্পানি সম্পূর্ণভাবে ঋণমুক্ত একটি কোম্পানি। এই কোম্পানি, দীর্ঘদিন ধরে শেয়ার বাজারে ( Share Market) বিনিয়োগকারীদের বড় অঙ্কের রিটার্ন দিয়ে আসছে।

Read More: মঙ্গলে বাজারে কামাল, লাভ পকেটে আনল কোন কোন পেনি স্টক?


শেয়ার বাজারে ইতিহাস

এই স্টকের শেয়াত বাজারে পারফরম্যান্স দুরন্ত। আজ এই মিডক্যাপ স্টক বাজারে 338.05 টাকায় শেষ হয়। আগের দিন এই স্টক বাজারে শেষ করেছিল 328 টাকায়। বৃদ্ধি 2%।

কিন্তু এই টুকু বললে সবটা বলা হয়না। এই স্টক 2001 সাল থেকে বাজারে আকাশছোঁয়া রিটার্ন দিয়েছে। এই রিটার্নের পরিমাণ জানেন? 25 হাজার শতাংশ। এই স্টক বাজারে শেষ 21 বছর ধরে রিটার্ন দিচ্ছে বাজারে। এখানেই বিনিয়োগকারীদের সাফল্য। কোনও বিনিয়োগকারী যদি 21 বছর আগে এই স্টকে 1 লাখ টাকা বিনিয়োগ করে থাকেন, তবে তাঁর হাতে বর্তমানে প্রায় 10 কোটি টাকার রিটার্ন আসবে। যা ঐতিহাসিক। সাম্প্রতিককালে যা ঐতিহাসিক। এই মোটা অঙ্কের রিটার্ন কোনও স্টক দেয়নি। স্বাভাবিকভাবেই তাই উচ্ছ্বসিত বিনিয়োগকারীরা।

শেয়ার বাজারের কিছু অবিসংবাদিত নিয়ম আছে। কিছু স্টক খুব তাড়াতাড়ি রিটার্ন দেয়। অন্যদিকে কিছু স্টক দীর্ঘদিন পরে এসে মোটা অঙ্কের রিটার্ন প্রদান করে থাকে। যেহেতু বিড়লাসফট দীর্ঘদিন ধরে রিটার্ন দিচ্ছে এই স্টককে তাই দ্বিতীয় শ্রেনিতে ফেলা যায়। এই স্টক আগামীদিনেও এই পারফরম্যান্স বজায় রাখবে এমনটা মনে করছেন বিনিয়োগকারীরা।

Read More:
‘ব্রহ্মাস্ত্র’-এ কাবু ভালুক! শেয়ার বাজারে দর বাড়ল PVR এবং Inox-এর



Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img