Thursday, September 29, 2022

Cheap Medicines: পুজোর আগেই বড় উপহার সাধারণ মানুষের জন্য, NLEM-এর তালিকায় ৩৪টি নতুন ওষুধ

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতে অত্যাবশ্যকীয় ওষুধ সস্তা হতে চলেছে। ন্যাশনাল লিস্ট অফ এসেনশিয়াল মেডিসিনের (NLEM) সর্বশেষ তালিকা প্রকাশিত হয়েছে। এর মধ্যে রয়েছে ডায়াবেটিস-বিরোধী ওষুধ ইনসুলিন গ্লার্জিন, টিবি-বিরোধী ওষুধ ডেলামানিড, আইভারমেকটিন এবং অ্যান্টিপ্যারাসাইট। জাতীয় অপরিহার্য তালিকায় এখন ৩৮৪টি ওষুধ রয়েছে। তথ্য অনুযায়ী, তালিকায় ৩৪টি ওষুধ যুক্ত হয়েছে এবং ২৬টি ওষুধ সেই তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। NLEM-এর তালিকাভুক্ত ওষুধগুলি ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি (NPPA) দ্বারা নির্ধারিত মূল্যসীমার নিচে বিক্রি হয়। প্রথমবারের জন্য ১৯৯৬ সালে NLEM তৈরি করা হয়। এর আগে এটি ২০০৩, ২০১১ এবং ২০১৫ সালে পরিবর্তন করা হয়। এখন এই তালিকাটি ২০২২ সালের সেপ্টেম্বরে পঞ্চমবারের জন্য সংশোধন করা হচ্ছে।

তালিকায় যুক্ত হয়েছে নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপিও। অর্থাৎ যে ওষুধটির সাহায্যে সিগারেটের অভ্যাস ছেড়ে দেওয়া যায় তা এখন এনএলইএম-এর অন্তর্ভুক্ত। এ ছাড়া আইভারমেকটিনও এই তালিকার অংশ হয়ে উঠেছে, যা পোকামাকড় মারার ওষুধ। এটি করোনার অনেক ক্ষেত্রেই কার্যকর হয়েছে। তবে তালিকা থেকে এরিথ্রোমাইসিনের মতো অ্যান্টিবায়োটিকও বাদ দেওয়া হয়েছে।

নির্ধারিত ওষুধের দাম বৃদ্ধি পাইকারি মূল্য সূচকের উপর ভিত্তি করে মুদ্রাস্ফীতির সঙ্গে যুক্ত। অ-নির্ধারিত ওষুধের জন্য, কোম্পানিগুলি প্রতি বছর ১০ শতাংশ পর্যন্ত দাম বাড়াতে পারে। আনুমানিক ১.৬ লক্ষ কোটি টাকার অভ্যন্তরীণ ফার্মা বাজারের প্রায় ১৭-১৮ শতাংশ জুড়ে এই নির্ধারিত ওষুধগুলি রয়েছে। প্রায় ৩৭৬টি ওষুধের দাম নিয়ন্ত্রণের তালিকায় রয়েছে।

আরও পড়ুন: Indian Railways: নতুন সিদ্ধান্ত নিলেন রেলমন্ত্রী, অবসান হল ব্রিটিশ প্রথার

বিভিন্ন ব্র্যান্ডের ওষুধের বাজারমূল্যের সরল গড়ের ভিত্তিতে সিলিং মূল্য নির্ণয় করা হয়। এটি সেই ওষুধগুলির জন্য করা হয় যার কমপক্ষে এক শতাংশ মার্কেট শেয়ার রয়েছে। মূল্যসীমা লঙ্ঘনকারী সংস্থাগুলিকে শাস্তি দেওয়া হয়। এই বছর, একটি স্থায়ী কমিটিকে সাশ্রয়ী মূল্যে পর্যাপ্ত পরিমাণে পাওয়া উচিত এমন ওষুধের একটি তালিকা তৈরি করতে বলা হয়েছিল।

এই বছর ভিন্নভাবে মূল্য নির্ধারণ করা হয়েছে। এর আগে স্বাস্থ্য মন্ত্রক এমন ওষুধের তালিকা প্রকাশ করেছে যাদের এই তালিকায় অন্তর্ভুক্ত হওয়া উচিত । একই সময়ে, রাসায়নিক ও সার মন্ত্রকের অধীনস্থ ফার্মা বিভাগ তাকে ওষুধের মূল্য নিয়ন্ত্রণ আদেশে অন্তর্ভুক্ত করে। NPPA তারপর নতুন দাম নির্ধারণ করে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img