Thursday, September 29, 2022

Medicine Removed From Essential List: আশঙ্কা গুরুতর, অত্যাবশ্যকীয়-র তালিকা থেকে সরলো Aciloc-Zinetac-Rantac-সহ ২৬ ওষুধ

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গুরুতর আশঙ্কা। অতি পরিচিত বেশকিছু ওষুধকে অত্যাবশ্যকীয় ওষুধের তালিকা থেকে সরিয়ে দিল কেন্দ্র। স্বাস্থ্যমন্ত্রকের আশঙ্কা বেশকিছু গ্যাসের ওযুধ রয়েছে যা ক্যানসারের কারণ হতে পারে। মোট ২৬টি ওষুধকে অত্যাবশ্যকীয় তালিকা থেকে সরিয়ে নেওয়া হয়েছে। কিন্তু তার মধ্যে রয়েছে অ্যাসিলক, জিনট্যাক, র্যানট্যাকের মতো কিছু অতিপরিচিত কিছু ওষুধ। ওইসব ওষুধ প্রায়শই চিকিত্সকরা রোগীদের দিয়ে থাকেন।

আরও পড়ুন-পুজোর আগেই বড় উপহার সাধারণ মানুষের জন্য, NLEM-এর তালিকায় ৩৪টি নতুন ওষুধ

মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক অত্যাবশ্যকীয় ওষুধের(NLEM) একটি তালিকা প্রকাশ করেছে। সেই তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে ২৬টি ওষুধ। তালিকায় রয়েছে-

১.Alteplase, ২. Atenolol, ৩. Bleaching Powder, ৪.Capreomycin, ৫.Cetrimide, ৬.Chlorpheniramine, ৭.Diloxanide furoate, 8.Dimercaprol, ৯.Erythromycin, ১০.Ethinylestradiol, ১১.Ethinylestradiol(এ) Norethisterone (বি), ১২.Ganciclovir, ১৩.Kanamycin, ১৪.Lamivudine (A), ১৫.Leflunomide, ১৬.Methyldopa, ১৭.Nicotinamide, ১৮.Pegylated interferon alfa 2a, Pegylated interferon alfa 2b, ১৯.Pentamidine, ২০.Prilocaine (A) + Lignocaine (B), ২১.Procarbazine, ২২. Ranitidine, ২৩.Rifabutin, ২৪.Stavudine (A) + Lamivudine (B), ২৫.Sucralfate, ২৬.White Petrolatum

কেন Ranitidine-কে অত্য়াবশ্যকীয় ওষুধের তালিকা থেকে সরিয়ে দেওয়া হল? এই ওষুধ ব্যবহারের ফলে ক্যানসারের একটা সম্ভবনা রয়েছে এমন আশঙ্কায় এর উপরে নজর রেখেছে বিশ্বের বহু দেশ। এনিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক কথা বলেছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া ও এইমসের সঙ্গে। মার্কিন যুক্তরাষ্ট্র এর উপরে নজর রেখে চলেছে ২০১৯ সাল থেকে। তারা দেখেছে এর ক্য়ানসার তৈরির মতো উপাদান রয়েছে। 

এদিকে, কোনও কোনও মহল মনে করছে নতুন অত্যাবশ্যকীয় ওষুধের তালিকা প্রকাশের পর বেশকিছু গুরুত্বপূর্ণ ওষুধের দাম কমে যেতে পারে। এর মধ্যে রয়েছে ডায়াবেটিসের ওষুধ, যক্ষা ও ছাত্রাক সংক্রমণ বিরোধী ওযুধ। পাশাপাশি এমনটাও মনে করা হচ্ছে Ranitidine-কে অত্য়াবশ্যকীয় ওষুধের তালিকা থেকে সরিয়ে দেওয়ার ফলে এটির দামও বেড়ে যেতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img