Thursday, September 29, 2022

Bank Holidays: আরও ৫ দিন বন্ধ ব্যাংক, তাড়াতাড়ি সেরে ফেলুন বাকি থাকা কাজ

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সেপ্টেম্বরের অর্ধেক মাস পার হয়ে গিয়েছে। মাত্র অর্ধেক মাস বাকি রয়েছে। এমন পরিস্থিতিতে, আপনার ব্যাংক সংক্রান্ত কোনও গুরুত্বপূর্ণ কাজ যদি বাকি থাকে, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব তা শেষ করে নিন। কারণ সেপ্টেম্বর মাসের বাকি থাকা দিনগুলির মধ্যে পাঁচ দিনই ব্যাংকে ছুটি থাকবে। অর্থাৎ ১৫ দিনে মাত্র ৯ দিনের কাজ হবে ব্যাংকগুলিতে। সেপ্টেম্বরের শুরুতে, জানা গিয়েছিল যে এই মাসে মোট ১৩ দিন ব্যাংক ছুটি থাকবে। এর মধ্যে ৮ দিন ইতিমধ্যেই পেরিয়ে গিয়েছে।

ছুটির দিন সম্পর্কে জেনে একটি পরিকল্পনা করুন

এমন পরিস্থিতিতে, আপনাকে যদি আগামী দিনগুলিতে কোনও গুরুত্বপূর্ণ কাজে ব্যাংকে যেতে হয়, তাহলে ছুটির কথা জেনে তবেই যাওয়ার পরিকল্পনা করুন। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) প্রতি ক্যালেন্ডার বছরে ব্যাংকের ছুটির তালিকা জারি করে। জাতীয় পর্যায়ে অনেক ছুটির দিনে সারা দেশে ব্যাংকের কাজ বন্ধ থাকে। এই ছাড়াও কিছু স্থানীয় ছুটির দিন রয়েছে। এর সময়ে নির্দিষ্ট এলাকার ব্যাংক বন্ধ থাকে। এই ছুটিগুলি রাজ্য থেকে রাজ্যে পরিবর্তিত হয়।

১৫ সেপ্টেম্বরের পরে ব্যাংক ছুটির তালিকা

১৮ সেপ্টেম্বর রবিবার ব্যাংকে ছুটি। ২১ সেপ্টেম্বর শ্রী নারায়ণ গুরু সমাধি দিবশের ছুটি। ২৪ সেপ্টেম্বর চতুর্থ শনিবারের ছুটি। ২৫ সেপ্টেম্বর রবিবারের ছুটি এবং ২৬ সেপ্টেম্বর নবরাত্রি প্রতিষ্ঠার ছুটি।

আরবিআই-এর ক্যালেন্ডার অনুসারে, ২১ সেপ্টেম্বর তিরুবনন্তপুরম এবং কোচিতে ব্যাংক ছুটি থাকবে। এই দিন শ্রী নারায়ণ গুরু সমাধি দিবসের কারণে ব্যাংক ছুটি থাকবে। ২৬ সেপ্টেম্বর, নবরাত্রি প্রতিষ্ঠার কারণে, মণিপুরের জয়পুর এবং ইম্ফলে ব্যাংক ছুটি থাকবে। এছাড়াও ২৪ সেপ্টেম্বর চতুর্থ শনিবার হওয়ায় ব্যাংক সংক্রান্ত কাজ করা যাবে না।

আরও পড়ুন: Know Your Drinks: ভালো তো বাসেন, জানেন কি Whisky আর Whiskey-র তফাত?

পশ্চিমবঙ্গের ছুটি

সেপ্টেম্বরে, পশ্চিমবঙ্গ সরকার বিভিন্ন দিনগুলিতে ছুটি ঘোষণা করে। ১০ সেপ্টেম্বর, শনিবারের দ্বিতীয় সপ্তাহে ব্যাংকে ছুটির দিন ছিল। এছাড়া ২৪ সেপ্টেম্বর, শনিবারের চতুর্থ সপ্তাহে ব্যাঙ্ক ছুটির দিন। একই সঙ্গে ২৫ সেপ্টেম্বর, মহালয়ার কারণে বন্ধ থাকবে ব্যাংক।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন যে দুর্গা পূজার কারণে রাজ্য সরকারী অফিসগুলি ৩০ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবর পর্যন্ত টানা এগারো দিনের জন্য বন্ধ থাকবে।

ছুটির নিয়ম

রিজার্ভ ব্যাঙ্কের তৈরি ছুটির তালিকা অনুযায়ী ব্যাংক ছুটি দেওয়া হয়। আরবিআই প্রতি বছর ছুটির একটি তালিকা তৈরি করে। সেই অনুযায়ী ছুটিগুলি কার্যকর করা হয়। ব্যাংকিং নিয়ন্ত্রক তিনটি ভাগে ব্যাংকের জন্য ছুটি ঘোষণা করে। প্রথমত আলোচনাযোগ্য উপকরণ আইন, হলিডে, রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট হলিডে এবং ব্যাংকের অ্যাকাউন্ট বন্ধ করা। সরকারী সেক্টর, বেসরকারী সেক্টর, বিদেশী ব্যাংক, সমবায় ব্যাঙ্ক এবং সারা দেশের আঞ্চলিক ব্যাংক সহ সমস্ত ব্যাংক এই ছুটিগুলিতে বন্ধ থাকবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img