Thursday, September 29, 2022

Covid-19 New Variant: ফের চিন্তা বাড়াচ্ছে নতুন ভেরিয়ান্ট, জানুন কতটা কার্যকরী ভ্যাকসিন

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: করোনা মহামারী থেকে কিছুটা স্বস্তি পাওয়া গেলেও এর পরিণতি নিয়ে এখনও পর্যন্ত কোনও সুনির্দিষ্ট গবেষণা বেরিয়ে আসেনি। ইতিমধ্যে, কোভিডের ওমিক্রন ভেরিয়েন্টের নতুন উপ-ভেরিয়েন্ট ফের উদ্বেগ বাড়াতে শুরু করেছে। Omicron এর সাব-ভেরিয়েন্ট BA.4.6 মার্কিন যুক্তরাষ্ট্রে দ্রুত ছড়িয়ে পড়ছে বলে জানা গিয়েছে। এটি ব্রিটেনেও ছড়িয়ে পড়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। ব্রিটেনের হেলথ প্রোটেকশন এজেন্সির (ইউকেএইচএসএ) কোভিড ভেরিয়েন্টের সর্বশেষ ব্রিফিং অনুসারে, ১৪ অগস্ট থেকে শুরু হওয়া সপ্তাহে ব্রিটেনে সংগ্রহ করা নমুনার ৩.৩ শতাংশে BA.4.6 ভ্যারিয়ান্ট খুঁজে পাওয়া গিয়েছে।

অনেক দেশে ছড়িয়ে পড়েছে করোনার নতুন রূপ

একই সময়ে, ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তরফে জানা গিয়েছে, BA.4.6 এখন সমগ্র মার্কিন যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক কেসের নয় শতাংশেরও বেশি। Omicron এর এই উপ-ভেরিয়েন্টটি বিশ্বের অন্যান্য অনেক দেশেও চিহ্নিত করা হয়েছে। সেক্ষেত্রে, Omicron এর BA.4.6 সাব-ভেরিয়েন্ট নিয়ে চিন্তিত হওয়া উচিত? এক নজরে দেখে নেওয়া যাক এখন পর্যন্ত প্রাপ্ত তথ্য। BA.4.6 হল Omicron-এর BA.4 উপ-ভেরিয়েন্টের একটি অংশ। BA.4 প্রথম দক্ষিণ আফ্রিকায় ২০২২ সালের জানুয়ারীতে খুঁজে পাওয়া যায় এবং তারপর থেকে এটি BA.5 রূপ হিসাবে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে।

কতটা বিপজ্জনক এই উপ-ভেরিয়েন্ট?

BA.4.6 কীভাবে আবির্ভূত হয়েছিল তা এখনও জানা যায়নি। রিকম্বিনেশন ঘটে যখন দুটি ভিন্ন ধরনের SARS-CoV-2 (যে ভাইরাসটি COVID-19 ঘটায়) একই সময়ে একই ব্যক্তিকে সংক্রমিত করে। যেখানে BA.4.6 অনেকটাই BA.4 এর মত হবে। এটি স্পাইক প্রোটিনে মিউটেশন ঘটায়। এটি ভাইরাসের পৃষ্ঠের একটি প্রোটিন যা এটিকে আমাদের কোষে প্রবেশ করতে দেয়। যদিও এখনও পর্যন্ত এমন কোনঅ রিপোর্ট পাওয়া যায়নি যা এই বিকল্পটিকে আরও গুরুতর উপসর্গ হিসেবে তৈরি করেছে।

আরও পড়ুন: Uterus: সবসময় পেট ভার? বড় বিপদের ইঙ্গিত নয় তো!

কিন্তু আমরা এটাও জানি যে ওমিক্রন সাবভেরিয়েন্টগুলি আগের ভেরিয়েন্টের তুলনায় বেশি সংক্রামক। অক্সফোর্ড ইউনিভার্সিটি রিপোর্ট করেছে যে যারা ফাইজারের আসল কোভিড ভ্যাকসিনের তিনটি ডোজ পেয়েছে তারা BA.4 বা BA.5 এর তুলনায় BA.4.6 এর প্রতিক্রিয়ায় কম অ্যান্টিবডি তৈরি করছে। এটি উদ্বেগজনক কারণ এর ফলে এটা মনে হচ্ছে যে BA.4.6 এর বিরুদ্ধে COVID ভ্যাকসিন কম কার্যকর হতে পারে।

বুস্টার ডোজ খুবই গুরুত্বপূর্ণ

এমন পরিস্থিতিতে, আমাদের উচিত টিকাকে গুরুত্ব দেওয়া। বেশ কয়েকটি প্রতিবেদনে দাবি করা হয়েছে যে টিকা গুরুতর অসুস্থতার বিরুদ্ধে ভাল সুরক্ষা প্রদান করে। এর পাশাপাশি, এই ভ্যাকসিন এখন পর্যন্ত মহামারীর বিরুদ্ধে সবচেয়ে কার্যকরী অস্ত্র হিসেবে দেখা গিয়েছে। BA.4.6 সহ নতুন রূপগুলি পর্যবেক্ষণ করা হচ্ছে, কারণ তারা কোভিড মহামারীর পরবর্তী তরঙ্গ সৃষ্টি করতে পারে বলে মনে করা হচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img