Thursday, September 29, 2022

SCO Summit: এক ছাদের নীচে মোদী-জিনপিং-পুতিন! দ্বিপাক্ষিক বৈঠকে ভারত-পাক?

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (SCO) শীর্ষ সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৫ এবং ১৬ সেপ্টেম্বর উজবেকিস্তানে থাকবেন। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও এই বৈঠকে অংশ নেবেন। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং চিনের সঙ্গে ভারতের সীমান্ত বিরোধ নিয়ে বিবাদ ও উত্তেজনা আরও বৃদ্ধি পাওয়ার মঝেই হচ্ছে এই এসসিও শীর্ষ সম্মেলন। নেতারা গত দুই দশকে এই গ্রুপিংয়ের কার্যক্রম পর্যালোচনা করবেন এবং বহুপাক্ষিক সহযোগিতার সম্ভাবনা নিয়ে আলোচনা করবেন বলে মনে করা হচ্ছে। প্রাচীন সিল্ক রোডে অবস্থিত উজবেক শহর সমরখন্দে অনুষ্ঠিত হতে চলা শীর্ষ সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী মোদীর কয়েকটি দ্বিপাক্ষিক বৈঠকেরও সম্ভাবনা রয়েছে।

২০১৯ সালে BRICS (ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন, দক্ষিণ আফ্রিকা)-এর সাইডলাইনে ব্রাসিলিয়াতে তাদের বৈঠকের পর প্রথমবার প্রধানমন্ত্রী মোদী এবং শি জিনপিং মুখোমুখি হবেন।

রাশিয়া বলেছে যে শি জিনপিং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে শীর্ষ সম্মেলনে দেখা করবেন, কারণ মস্কো ইউক্রেনে তার আগ্রাসনের জন্য পশ্চিমি নিষেধাজ্ঞার কারণে বেজিংয়ের সঙ্গে তাদের সম্পর্ক জোরদার করতে চায়।

বেজিং-এর সদর দফতরে অবস্থিত এসসিও-তে চিন, রাশিয়া, ভারত, পাকিস্তানের পাশাপাশি মধ্য এশিয়ার চারটি দেশ, কাজাখাস্তান, কিরঘিজস্তান, উজবেকিস্তান এবং তাজিকিস্তান রয়েছে। এটি বিশ্বের বৃহত্তম আঞ্চলিক সংস্থা, যা ইউরেশিয়ার প্রায় ৬০ শতাংশ এলাকা, বিশ্বের জনসংখ্যার ৪০ শতাংশ এবং পৃথিবীর জিডিপির ৩০ শতাংশেরও বেশি কভার করে।

চিনের রাষ্ট্রপতি শি জিনপিং এই সপ্তাহে কাজাখাস্তান এবং উজবেকিস্তানে রাষ্ট্রীয় সফর করবেন। করোনভাইরাস মহামারীর প্রথম দিন থেকে এটাই তার প্রথম বিদেশ সফর।

সমরখন্দ সম্মেলনে ইরান আনুষ্ঠানিকভাবে SCO-তে অন্তর্ভুক্ত হবে বলে মনে করা হয়েছিল। এই সম্মেলনের পরে ভারত মধ্য এশিয়ার প্রজাতন্ত্রের প্রভাবশালী এই গোষ্ঠীর সভাপতিত্ব গ্রহণ করবে।

আরও পড়ুন: International Day of Democracy 2022: বিশ্ব গণতন্ত্র দিবস! সমষ্টির মধ্যেই ব্যক্তিকণ্ঠের নিজস্বতা উদযাপনের দিন

২০১৯ সাল থেকে প্রথম মুখোমুখি এসসিও শীর্ষ সম্মেলনে চিনের প্রেসিডেন্ট শি, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের সঙ্গে অংশ নেওয়ায় তাদের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকের সম্ভাবনা রয়েছে। এই কারণে এই সম্মেলন ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হবে বলে মনে করা হচ্ছে।

শি জিনপিং অক্টোবরে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির একটি গুরুত্বপূর্ণ কংগ্রেসের জন্য প্রস্তুত হচ্ছেন। এই কংগ্রেস এক দশকের দু’বার হয়। এখানে তিনি রাষ্ট্রপতি হিসাবে অভূতপূর্ব তৃতীয় মেয়াদের জন্য সুযোগ পাবেন বলে মনে করা হচ্ছে।

পূর্ববর্তী চিনা নেতারা সাধারণত পার্টি কংগ্রেসের কয়েক সপ্তাহ আগে বিদেশ সফর করা থেকে বিরত থাকতেন। এই সময় পর্দার অন্তরালে ক্ষমতার লড়াই তীব্র হয় চিনে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img