Thursday, September 29, 2022

Food Poisoning : ফুড পয়জনিং এড়াতে চাইলে বাসি রুটি বাতিল করুন!

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কথায় আছে, ভালো খাবার হল আসল সুখের মূল রহস্য। সমীক্ষাও তাই বলছে, আর বিজ্ঞানও। তবে এই ব্যস্ত জীবনে ঠিক করে খাওয়ার সময়টাও মানুষের কাছে নেই। আর একারণেই আজকাল মানুষের রোগও বেশি হচ্ছে। বিশেষ করে ফুড পয়জনিং (Food Poisoning) এখন ঘরে ঘরে। অধিকাংশ মানুষই মনে করেন, শুধুমাত্র বাইরের খাবার খেলেই ফুড পয়জনিং হয়। একদমই নয়। বাড়ির খাবার খেলেও ফুড পয়জনিং হয়। সেই খাবার আমাদের নিত্য দিনের খাবারের তালিকাভুক্ত। খাবারটি হল, বাসি রুটি (Stale Bread)। এটি বাইরের খাবারের মতোই অস্বাস্থ্যকর এবং তার চেয়েও বেশি ক্ষতিকর।

আজও অনেকে জানেনই না, বাসি খাবার খেলে ফুড পয়জনিং হতে পারে। বিশেষ করে সেই খাবার যখন রোজ প্রায় দু’বেলা করে খাওয়া হয়। রাতে তরকারি না থাকলে, রুটি দুধের সঙ্গে মিক্স করে খেয়ে নেওয়া যায়। আলু ভাজা, ডিম ভাজা যেকোন কিছুর সাথে পেট ও মন ভরে রুটি খাওয়া যায়। সেই রুটিই বাসি হয়ে গেলে বিষের সমান। কিছু কিছু মানুষ আবার বাসি রুটিকে স্বাস্থ্যকর মনে করেন। এই ধারণা একদমই ভুল। বহুক্ষেত্রেই দেখা গিয়েছে বাসি রুটি খেলে পেটের সমস্যা হচ্ছে। কারণ বাসি রুটি হজম করাও বেশ কঠিন। বরং ঠান্ডা রুটি খেলে কোন সমস্যা নেই। রুটি শুকিয়ে শক্ত হয়ে গেলেই সমস্যা দেখা দেয়। বাসি রুটি খাওয়ার পর বমি বমি ভাব বা বমি হওয়া, পেটে ব্যথা হওয়া, ডায়ারিয়া ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। তবে বাড়াবাড়ি হলে, রক্তবমিসহ তীব্র যন্ত্রাণার শিকারও হতে পারেন।

আরও পড়ুন : Relationship: সঙ্গীর প্রতি অবিশ্বস্ত কারা বেশি, ছেলেরা না মেয়েরা? গবেষণার ফলে চমকাবেন…

আসলে রুটির নিজস্ব বিশেষ স্বাদ নেই। যখন যে খাবারের সাথে খাওয়া হয়, সেই স্বাদটাই পাওয়া যায়। তাই রুটি বাসি হয়ে গেলেও স্বাদের তেমন তফাৎ না হওয়ায় বোঝাও যায় না। এমনকি, রুটি পচে গেলে আর পাঁচটা খাবারের মতো পচা গন্ধও বেরোয় না। তাই অধিকাংশ মানুষ বুঝতেই পারে না যে রুটি পচে গিয়েছে। তা হলে,  নিশ্চই মনে প্রশ্ন জাগছে, এই বিষক্রিয়া কিভাবে প্রতিরোধ করা যাবে? বাইরের তাপমাত্রায় রুটি ৪ ঘন্টার বেশি থাকলে আর খাওয়া উচিত না। সেই রুটি গরম করে খেলেও সমস্যা দেখা দিতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img