Thursday, September 29, 2022

Taiwan Earthquake: তীব্র ভূমিকম্প তাইওয়ানে, রয়েছে সুনামি সতর্কতাও…

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লাইনচ্যুত হয়েছে ট্রেনের বগি, ভেঙে পড়েছে বহুতল, ফেটে গিয়েছে জলের পাইপ। আটকে পড়েছেন বহু মানুষ। ভয়ংকর কম্পনে বিপর্যস্ত তাইওয়ান। রিখটার স্কেলে ৬.৫ মাত্রার এই ভূমিকম্প তীব্র আঘাত করেছে তাইওয়ানের মাটিতে। প্রায় ৫০টি আফটারশক এসে আরও বিপর্যয় ডেকে এনেছে তাইওয়ানে। মার্কিন সুনামি সতর্কীকরণ কেন্দ্রের পক্ষ থেকে কম্পনের পরেই তাইওয়ানে সুনামির সতর্কতাও জারি করা হয়েছে। তারা জানিয়েছে, তাইওয়ানের উপকূল বরাবর ভূমিকম্পের কেন্দ্রস্থলের ৩০০ কিলোমিটার এলাকার মধ্যে বিপজ্জনক সুনামির ঢেউ আছড়ে পড়তে পারে। জানা গিয়েছে, ভূমিকম্পটি দুপুর ২টো ৪৪ মিনিট নাগাদ তাইতুং থেকে প্রায় ৫০ কিলোমিটার উত্তরে ঘটেছে। এর কেন্দ্র মাটি থেকে ১০ কিলোমিটার গভীরে। তাইওয়ান, বরাবরই ভূমিকম্পপ্রবণ।

আরও পড়ুন: World Bamboo Day: বিশ্ব বাঁশ দিবসে জেনে নিন বাঁশ সম্বন্ধে কয়েকটি অজানা কথা…

দুটি টেকটোনিক প্লেটের সংযোগস্থলের কাছেই দ্বীপরাষ্ট্রটি অবস্থিত। প্রশান্ত মহাসাগরে অবস্থিত অত্যন্ত ভূমিকম্পপ্রবণ অঞ্চল ‘রিং অফ ফায়ার’ নামক এই দেশটি অবস্থিত। এই অবস্থানের কারণেই এদেশে ঘন ঘন ভূমিকম্প হয়। ১৯৯৯ সালে শেষবার তাইওয়ান অত্যন্ত শক্তিশালী ভূমিকম্পের সাক্ষী থেকেছিল। সেবার ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৬। ২০০০-এর বেশি মানুষের মৃত্যু হয়েছিল। ২০১৬ সালেও দক্ষিণ তাইওয়ানে এক ভূমিকম্পে ১০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছিলেন।

জাপানের আবহাওয়া সংস্থা ভূমিকম্পের পর ওকিনাওয়া এলাকায় ১ মিটার উচ্চতার সুনামি ঢেউয়ের সতর্কতা জারি করেছে। সুউচ্চ সমুদ্রতরঙ্গ দ্বীপের দিকে ধেয়ে আসতেও দেখা গিয়েছে। চিনের ভূমিকম্প নেটওয়ার্ক সেন্টারের মতে, ফুজিয়ান, জিয়াংসু এবং সাংহাইয়ের মতো কয়েকটি অঞ্চলেও কম্পন অনুভূত হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img