Thursday, September 29, 2022

Ambuja Cement: অধিগ্রহণের পরেই অম্বুজাতে ‘আদানি ম্যাজিক’! একদিনে দর বাড়ল 10.42 শতাংশ

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


Ambuja Cement: সম্প্রতি অম্বুজা ও ACC সিমেন্ট অধিগ্রহণ করেছে আদানি গ্রুপ। শুক্রবারেই এই অধিগ্রহণের কথা জানানো হয়েছিল সংস্থার তরফে। হোলসিমের সঙ্গে প্রায় 51,000 কোটি টাকার চুক্তিতে অম্বুজা ও ACC সিমেন্ট অধিগ্রহণ করেছে আদানিরা। এই চুক্তির ফলে হোলসিমের আওতায় থাকা অম্বুজা সিমেন্টে 63.11 শতাংশ শেয়ার ও ACC সিমেন্টের 56.69 শতাংশ শেয়ার (অম্বুজা সিমেন্টের মাধ্যমে 50.05 শতাংশ) এসেছে আদানি গোষ্ঠীর পকেটে।

অধিগ্রহণ হয়েছে শুক্রবার। এরপরেই দেখা গেল লাফিয়ে বাড়ছে দুই সংস্থার স্টকের দর। বিশেষ করে অম্বুজার স্টকে একেবারে ঊর্ধ্বগতি নজরে এসেছে। সোমবার সকালে Ambuja Cements Ltd -এর শেয়ারের দাম বেলা 12 টায় বেড়ে গিয়েছে 10 শতাংশের বেশি। যার জেরে এই সংস্থার শেয়ারের দর রয়েছে 570.55 টাকার কাছাকাছি। তবে শুক্রবার অবশ্য এই কোম্পানির শেয়ারের দাম অনেকটা নেমে গিয়েছিল।

ACC Cement: 51 হাজার কোটি টাকায় নতুন সংস্থা কিনলেন আদানি, বসের দায়িত্বে ছেলে করণ
আবার ACC সিমেন্টের শেয়ারের দরও বেড়েছে এদিন। কোম্পানির শেয়ারের দর বেলা 12টা বেজে 25 মিনিটে বেড়েছে 2.01 শতাংশ। একলাফে 50.50 টাকা বেড়েছে শেয়ারের দাম। ফলে এই স্টকের দাম বেড়ে হয়েছে 2,661.95 টাকা। গত পাঁচ দিনের নিরিখে এই শেয়ারের দর বেড়েছে 3.88 শতাংশ।

গৌতম আদানি

উল্লেখ্য, ACC এবং Ambuja Cement অধিগ্রহণ করার পর এই সংস্থার দায়িত্ব বড় ছেলে করণ আদানিকে দিয়েছেন গৌতম আদানি (Gautam Adani)। করণ আদানি অবশ্য বোর্ডের চেয়ারম্যান হিসেবে যথেষ্ট উপযুক্তই। কারণ, বর্তমানে 35 বছরের করণ Adani Ports and Special Economic Zone Ltd -এর CEO পদে দায়িত্ব সামলাচ্ছেন। বন্দরের ব্যবসায় আদানিরা ইতিমধ্যেই সাফল্য়ের মুখ দেখেছে। মনে করা হচ্ছে, নয়া সংস্থার দায়িত্ব পাওয়ার পরে আদানি গ্রুপের বন্দর এবং সিমেন্ট ব্যবসার মধ্যে সমন্বয় সাধন করে কাজ চালাবেন করণ আদানি (Karan Adani)।

আরও খবর পড়ুন – বেঙ্কটেশ্বরের পর আরও এক মন্দিরে 1.5 কোটি দান আম্বানির! জানুন বিশদে

আদানি গোষ্ঠী কর্তৃক এই অধিগ্রহণের ফলে বর্তমানে আদানিরাই দেশের দ্বিতীয় বৃহত্তম সিমেন্ট প্রস্তুতকারক সংস্থা। অন্যদিকে, দেশের বৃহত্তম সিমেন্ট উৎপাদক সংস্থা আল্টাট্রেক সিমেন্ট।

20-র বেশি সেক্টর থেকে তথ্য সমৃদ্ধ, দুরন্ত বিশ্লেষণ Economic Times-এর। ক্লিক করুন

ব্যবসা-বাণিজ্য, আয়কর, শেয়ার বাজার, ছোট ব্যবসা সংক্রান্ত এমন নানা খবর পেতে পাঠকেরা চোখ রাখুন এই সময় ডিজিটালের ব্যবসার পাতায়



Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img