Thursday, September 29, 2022

Gratuity Calculation: আপনি কী গ্র্যাচুইটি পাবেন? জেনে নিন হিসাব

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপনি যদি চাকরীজীবি হন, তাহলে আপনাকে অবশ্যই গ্র্যাচুইটি সম্পর্কে জানতে হবে। কিন্তু অনেক বেতনভোগী মানুষ এই বিষয়ে সচেতন নন যে তিনি কখন গ্র্যাচুইটি পাওয়ার অধিকারী হবেন এবং কীভাবে তা গণনা করা হয়। গ্র্যাচুইটি আইন ১৯৭২ অনুযায়ী, কেউ যদি একটি সংস্থায় টানা পাঁচ বছর কাজ করেন, তাহলে তিনি গ্র্যাচুইটি পাওয়ার যোগ্য হন। কোম্পানি থেকে যে কোনও কর্মচারীর প্রাপ্ত পুরস্কার হল গ্র্যাচুইটি। গ্র্যাচুইটির একটি অংশ কর্মচারীর বেতন থেকে কেটে নেওয়া হয় তবে বড় অংশ কোম্পানির তরফ থেকে দেওয়া হয়।

বেতন এবং চাকরির মোট সময়ের উপর নির্ভর করে গ্র্যাচুইটি

কোম্পানিতে পাঁচ বছর পূর্ণ হলে আপনি যে পরিমাণ গ্র্যাচুইটি পাবেন, তা বর্তমান বেতন এবং চাকরির মোট সময়ের উপর নির্ভর করে। কোনও কর্মচারীর অবসর, পদত্যাগ অথবা চাকরিচ্যুত হওয়ার পরেই গ্র্যাচুইটির টাকা দেওয়া হয়। কর্মচারীর চাকরি থাকাকালীন সময়ে সময়ে গ্র্যাচুইটির টাকা দেওয়া হয় না। অর্থাৎ, কেউ যদি একটি কোম্পানিতে নয় বছর ধরে চাকরি করেন, তাহলে নয় বছর পর পদত্যাগ করলেই তিনি গ্র্যাচুইটি পাবেন। এমন নয় যে তিনি পাঁচ বছর পূর্ণ হওয়ার পরেই এই টাকা দাবি করা শুরু করতে পারবেন।

আরও পড়ুন: Maggi : ম্যাগিতে মরে খিদে? ভয়ংকর বিপদ অপেক্ষায়!

গ্র্যাচুইটি গণনা করার সূত্র

গ্র্যাচুইটি গণনা করার জন্য একটি নির্দিষ্ট সূত্র রয়েছে। এই সূত্রটি হল (শেষ বেতন) x (কোম্পানিতে কাজ করা বছরের সংখ্যা) x (১৫/২৬)। শেষ বেতন মানে কর্মচারীর গত ১০ মাসের গড় বেতন। এর মধ্যে রয়েছে মূল বেতন এবং মহার্ঘ ভাতা। মাসে চারটি রবিবার হওয়ায়, ২৬ দিন গণনা করা হয় এবং ১৫ দিনের ভিত্তিতে গ্র্যাচুইটি গণনা করা হয়।

গণনার পদ্ধতি

উদাহরণস্বরূপ, কোনও কর্মচারী ১৫ বছর ধরে একটি কোম্পানিতে কাজ করেছেন। এখানে তার চূড়ান্ত বেতন ৫০০০০ টাকা। এই অবস্থায়, সূত্র অনুসারে (৫০০০০) x (১৫) x (১৫/২৬) গণনা করার পরে, মোট পরিমাণ দাঁড়ায় ৪৩২,৬৯২ টাকা। চাকরি ছাড়ার পর কোম্পানির কাছ থেকে ওই কর্মচারী এই পরিমাণ টাকা গ্র্যাচুইটি হিসেবে পাবেন। এটি কোম্পানির ইচ্ছার উপর নির্ভর করে যে কোনও কর্মচারীকে তাঁরা নির্ধারিত সূত্রের উপর ভিত্তি করে যে গ্র্যাচুইটির পরিমাণ হয় তার চেয়ে বেশি পরিমাণ টাকা দিতে পারে। নিয়ম অনুযায়ী ২০ লক্ষ টাকার বেশি গ্র্যাচুইটি দেওয়া যায় না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img