Thursday, September 29, 2022

Watch: ব্রাজিলের সৈকতে কুমিরের মতো দেখতে হাজার হাজার প্রাণী ঘুরে বেড়াচ্ছে কেন?

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেন রাটকোওস্কি। তাঁর ট্যুইটার হ্যান্ডেলে একটি ভিডিয়ো ক্লিপ পোস্ট করেছিলেন। সেটির প্রায় ১ কোটি ভিউ! কী ছিল সেই ভিডিয়োতে? ভিডিয়োটি ব্রাজিলের বিচের। দেখা যাচ্ছে, সেই ভিডিয়োটিতে অসংখ্য সরীসৃপ উঠে এসেছে বিচে। সেই বিচটিতে তারা যেন বিশ্রাম নিচ্ছে মনে হচ্ছে। কেউ কেউ নড়ে চড়ে বেড়াচ্ছে বিচে। পুরো দৃশ্যটি দেখে সন্ত্রস্ত হয়ে উঠেছেন স্থানীয় বাসিন্দারা। স্বাভাবিক ভাবেই এরকম একটি ভিডিয়ো দেখে নানা রকম মন্তব্য করেছেন নেটিজেনরা। মোটামুটি ভাবে জানা গিয়েছে, কুমিরের মতো দেখতে ওই প্রাণীগুলি ওই অঞ্চলে ঢুকে পড়েছে। আর এরই প্রেক্ষিতে একজন মন্তব্য করেছেন, যেখানেই প্রাকৃতিক কোনও বিপর্যয়, সেখানেই মানুষের কোনও অবাঞ্ছিত হস্তক্ষেপ নিশ্চয়ই আছে। আর একজন একটু দার্শনিকতার সুরে বলেছেন, সমুদ্রের এই অতলে কী কী আছে, কে জানে? মানুষের এখনও কত কিছু অজানা! 

আরও পড়ুন: Ocean Forests: মহাসমুদ্রের নীচে ভারতের দ্বিগুণ আকারের বিশাল অরণ্যাঞ্চল…

ওয়ার্ল্ড ওয়াইড ফান্ড তথা ‘ডব্লিউডব্লিউএফ’ জানিয়েছে, পানটানাল ট্রপিক্যাল ওয়েটল্যান্ডের মধ্যে সর্ববৃহৎ। এবং এটা বলিভিয়া ব্রাজিল প্যারাগুয়ের সৈকত জুড়ে প্রসারিত। সারা পৃথিবীর মধ্যে এই অঞ্চলেই কুমিরের বসবাস সব চেয়ে বেশি। প্রায় লক্ষ লক্ষ! প্রতি বছর অসংখ্য পর্যটক ওই অঞ্চলে কুমির দেখতে ভিড় করেন।

সমুদ্র যে রহস্যময়, তা আর এক ভাবে জানা গিয়েছে কদিন আগেই। সমুদ্রের নীচে আলাদা এক জগৎ আছে। সমুদ্রের নীচের জগৎ নিয়ে বহু সন্ধান বহু গবেষণা হয়েছে। সম্প্রতি এমন এক বিস্ময় উৎপাদনকারী জগৎ আবিষ্কৃত হয়েছে। সমুদ্রের নীচে হদিশ মিলেছে এক আদ্যন্ত অজানা অরণ্যাঞ্চলের। সুবিস্তৃত এই অরণ্য আকারে ভারতের দ্বিগুণ! দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার ভূমিরূপের অংশে এই বিশাল অরণ্যাঞ্চলের খোঁজ পাওয়া গিয়েছে। এই অজানা অরণ্যটিতে রয়েছে বিপুল পরিমাণ কেল্প। কেল্প এক ধরনের শৈবাল। সমুদ্রের নীচে অরণ্যাঞ্চল নতুন নয়– আমাজনে, বোর্নিয়োতে, কঙ্গোতে এর আগেও এ ধরনের সবুজের সাম্রাজ্য মিলেছে। কিন্তু এ বার যেটির খোঁজ পাওয়া গিয়েছে সেটি তার আয়তন দিয়েই তাক লাগিয়ে দিয়েছে! ভারতের আকারের দ্বিগুণ! মাটির ওপরের অরণ্যাঞ্চলে যেমন নানা ধরনের উদ্ভিদ থাকে, সাগরতলার এই অজ্ঞাত অরণ্যেও নানা ধরনের উদ্ভিদের মেলা।  এই অরণ্যে বিশাল আকারের দৈত্যাকার সব শৈবাল রয়েছে, রয়েছে সি ব্যাম্বু। মেরিন ফরেস্ট কিন্তু ক্রমশ কমবে, যদি সমুদ্রাঞ্চল ধীরে ধীরে নষ্ট হয়ে যায়। তাই প্রকৃতির এই আশ্চর্য নিয়ে এখন বিজ্ঞানীরা খুবই রোমাঞ্চিত। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img