Thursday, September 29, 2022

Earthquake Strikes Mexico: তীব্র ভূকম্পে বিধ্বস্ত শহর! সুনামি-আতঙ্কে কাঁপছেন উপকূলবাসী…

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভয়ংকর শক্তিশালী এক ভূমিকম্পে কেঁপে উঠল পশ্চিম মেক্সিকো। সোমবারে তীব্র ভূমিকম্পের জেরে মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটির বাড়িগুলিতে ভয়াবহ কম্পন অনুভূত হয়েছে। মেক্সিকোর ন্যাশনাল সিসমোলজিক্যাল এজেন্সি জানিয়েছে, রিখটার স্কেলে এই ভূমিকম্পের তীব্রতা ছিল ৭.৪। মার্কিন যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, মেক্সিকো ৭.৬ তীব্রতার ভূমিকম্প হয়েছে। মেক্সিকান ভূতত্ত্ববিদদের মতে, প্রশান্ত মহাসাগরীয় উপকূলের মিচোয়াকান রাজ্যের কোলকোম্যান থেকে ৫৯ কিলোমিটার এবং রাজধানী মেক্সিকো সিটির কয়েকশো কিলোমিটার পশ্চিমে ভূমিকম্পের কেন্দ্রস্থল। মেক্সিকো সিটির ভূমিকম্পের অ্যালার্ম বেজে ওঠার সঙ্গে সঙ্গে মানুষজন আতঙ্কিত হয়ে রাস্তায় বেরিয়ে পড়েন। রাজধানীতে বসবাসকারী ৩৭ বছর বয়সি করিনা সুয়ারেজ আতঙ্কিত হয়ে বাড়ি থেকে বেরিয়ে বলেন, ভয়াবহ অনুভূতি। মেক্সিকোর মেয়র ক্লডিয়া শেনবাউম টুইটে বলেন, এখনও অবধি ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি। মেক্সিকোতে এই ভয়াবহ মাত্রার ভূকম্পন অনুভূত হওয়ার পর সুনামির আশঙ্কাও রয়েছে বলে জানিয়েছেন সেই দেশের ভূতত্ত্ববিদরা।

আরও পড়ুন: Watch: ব্রাজিলের সৈকতে কুমিরের মতো দেখতে হাজার হাজার প্রাণী ঘুরে বেড়াচ্ছে কেন?

সম্প্রতি তাইওয়ানেও পরপর দু’দিন ভূমিকম্প হল। শনিবার তাইওয়ানে হওয়া ভূমিকম্পের তীব্রতা ছিল ৬.৬। রবিবার তাইওয়ানের দক্ষিণ-পূর্ব উপকূলে আরও একবার ভূমিকম্প হয়। মার্কিন জিওলজিক্যাল সার্ভে জানিয়েছিল, তাইওয়ানে ভূকম্পনের তীব্রতা ছিল ৬.৯। ভূমিকম্পের উৎসস্থল ছিল তাইতুং থেকে ৫০ কিলোমিটার দূরে। ভূমিকম্পের পরই বেশ কয়েকবার আফটারশক অনুভূত হয়েছে।

১৯৮৫ ও ২০১৭ সালে ল্যাটিন আমেরিকার এই দেশ ভয়াবহ ভূমিকম্পের মুখে পড়েছিল। ওই দু’বছরেও একই তারিখে মেক্সিকোয় ভূকম্পন অনুভূত হয়েছিল। সোমবারের ভূমিকম্প সেই স্মৃতিই উস্কে দিয়েছে বলে জানিয়েছেন ভূতত্ত্ববিদরা। ১৯৮৫ সালে ১৯ সেপ্টেম্বর ৮.১ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছিল মেক্সিকো। সেই ভূকম্পনে প্রায় ১০ হাজার জনের মৃত্যু হয়েছিল, অসংখ্য বাড়িঘর ভেঙে পড়েছিল। এই ভূকম্পনের কয়েক বছর পর ২০১৭ সালেও ১৯ সেপ্টেম্বর আবারও ভূকম্পনে কেঁপে ওঠে মেক্সিকো। রিখটার স্কেলে সেই ভূমিকম্পের মাত্রা ছিল ৭.১। সেই ভূমিকম্পে ৩৭০ জনের মৃত্যু হয়েছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img