Thursday, September 29, 2022

Jupiter Close to Earth: পৃথিবীর কাছে আসছে সৌরজগতের সব চেয়ে বড় গ্রহ! ভয়ংকর কিছু ঘটবে?

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মহাজগতে নানা খেলা চলে। গ্রহদের কাছে আসা-দূরে যাওয়া; অন্য জায়গা থেকে কোনও গ্রহাণুর ছুটে আসা, সৌরঝড় ইত্যাদি ইত্যাদি। গ্রহণ বা এ-জাতীয় ব্যাপার-স্যাপার তো থাকেই। এবার পৃথিবীর কাছাকাছি আসছে সৌরজগতের সব চেয়ে বড় গ্রহ, বৃহস্পতি। এই মাসেই সৌরজগতের বৃহত্তম এই গ্রহকে সারা রাত ধরে আকাশে দেখা যাবে। ওই দিন পৃথিবী ও বৃহস্পতির মধ্যে দূরত্ব কমে আসবে। গত ৭০ বছরে এই দুই গ্রহের দূরত্ব এত কম কখনও হয়নি। মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন, আগামী ২৬ সেপ্টেম্বর এই বিরল ঘটনাটি ঘটতে চলেছে। সেদিনই বৃহস্পতি পৃথিবীর অনেকটা কাছাকাছি আসছে। ওই দিন সারা রাতই আকাশে দেখা যাবে বৃহস্পতিকে। সূর্য এবং বৃহস্পতি উভয়েই একই দিকে থাকবে, পৃথিবীর বিপরীতে। ফলে, সূর্যের মতোই পৃথিবীর সাপেক্ষে বৃহস্পতিও পূর্ব দিকে উঠবে, পশ্চিমে অস্ত যাবে। জানা যাচ্ছে, আগামী ২৬ সেপ্টেম্বরে পৃথিবী ও বৃহস্পতির মধ্যে দূরত্ব কমে দাঁড়াবে ৫৮ কোটি কিলোমিটার। স্বাভাবিক অবস্থায় এই দূরত্ব থাকে ৯৬ কোটি কিলোমিটার।

আরও পড়ুন: Death Valley: উষ্ণতম রুক্ষতম ভয়ংকর এই মৃত্যু উপত্যকায় জলপ্রপাত এল কোথা থেকে?

নাসা একটি বিবৃতিতে জানিয়েছে, ২৬ সেপ্টেম্বর যেহেতু বৃহস্পতি পৃথিবীর খুব কাছে চলে আসবে, পৃথিবী থেকে তাকে অনেক স্পষ্ট এবং উজ্জ্বল দেখাবে। এই ঘটনা যথেষ্ট বিরল। নাসা-সূত্রে আরও বলা হয়েছে, ওই দিন চাঁদ ছাড়া আকাশের অন্যান্য গ্রহ-নক্ষত্রের মধ্যে বৃহস্পতিকেই সবচেয়ে উজ্জ্বল দেখা যাবে। তবে পৃথিবী থেকে খালি চোখে বৃহস্পতিকে দেখা যাবে না। বিজ্ঞানীরা জানিয়েছেন, গ্রহটি দেখতে চাইলে টেলিস্কোপের সাহায্য নিতে হবে। নাসার এক আধিকারিক বলেছেন, ভাল দূরবিনের মাধ্যমে মূল গ্রহ ছাড়াও বৃহস্পতির তিন-চারটি উপগ্রহও এই সময়ে দেখা যেতে পারে।

শুধু ২৬ সেপ্টেম্বর নয়, তার আগে এবং পরে বেশ কিছু দিন রাতের আকাশে স্পষ্ট ভাবে বৃহস্পতি গ্রহকে দেখা যাবে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। তবে আবহাওয়া খারাপ থাকলে মেঘলা আকাশে কিছুই দেখতে পাওয়া যাবে না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img