Monday, January 30, 2023

Russia-Ukraine War: ইউক্রেনের ৪ এলাকার রাশিয়ায় অন্তর্ভুক্তি-প্রশ্নে পুতিনের পক্ষে ভোট দিল না ভারত…

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইউক্রেনকে কেন্দ্র করে রাশিয়ার সঙ্গে ভারতের নীরব লড়াইয়ের বাতাবরণ জারিই আছে। ভারত ঠিক করবে, আর কী করবে না, তা নিয়ে একটা দ্বন্দ্ব তৈরি হয়েছে। সেই প্রেক্ষিতেই ভারত আবার রাশিয়াকে ভোট দেওয়া থেকে বিরত থাকল। ইউক্রেনের চারটি এলাকা রাশিয়ার অন্তর্ভুক্তির বিষয়ে একটি খসড়া নিন্দাপ্রস্তাব রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে বাতিল হয়েছে। যদিও এই নিন্দাপ্রস্তাবে ভোটদানে বিরত ছিল রশিয়ার ঘনিষ্ঠ বন্ধু হিসেবে পরিচিত ভারত ও চিন। তবে রাশিয়া এ প্রস্তাবে ভেটো দিয়েছে। রাষ্ট্রসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড শুক্রবার নিরাপত্তা পরিষদের বৈঠকে প্রস্তাবটি উপস্থাপন করেন। এতে সদস্য দেশগুলিকে ইউক্রেনের কোনো পরিবর্তিত অবস্থাকে স্বীকৃতি না দেওয়ার আহ্বান জানানো হয়। একইসঙ্গে এ প্রস্তাবে রাশিয়াকে ইউক্রেন থেকে সেনা প্রত্যাহারে বাধ্য করার কথাও বলা হয়।

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার ‘e’ উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

মার্কিন যুক্তরাষ্ট্র এবং আলবেনিয়ার যৌথভাবে করা এ নিন্দাপ্রস্তাবে ইউক্রেনের রুশ-দখলকৃত অংশে অনুষ্ঠিত ‘অবৈধ’ গণভোটের নিন্দা এবং সব রাষ্ট্রের প্রতি ইউক্রেনের সীমানায় কোনো পরিবর্তনকে স্বীকৃতি না দেওয়ার আহ্বান জানানো হয়। নিরাপত্তা পরিষদের সদস্য দশটি দেশ এ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। তবে চিন, গ্যাবন, ভারত এবং ব্রাজিল ভোটদানে বিরত থাকে।
ভোটদানে বিরত থাকা মানে রাশিয়ার পক্ষ নেওয়া নয় মন্তব্য করেন থমাস-গ্রিনফিল্ড। বৈঠকের পরে সাংবাদিকদের কাছে তিনি বলেন, একটি দেশও রাশিয়ার পক্ষে ভোট দেয়নি। ভোটদানে বিরত থাকা মানে রাশিয়ার পক্ষ পরিষ্কার করে না।

আরও পড়ুন: North Korea: এক সপ্তাহে ঘন ঘন ক্ষেপণাস্ত্র নিক্ষেপ উত্তর কোরিয়ার! কেন নতুন করে উত্তপ্ত হচ্ছে এই এলাকা…

রাষ্ট্রসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত প্রস্তাবের বিপক্ষে একমাত্র ভোটটি দেন। এ সময় তিনি যুক্তি দিয়েছিলেন, যে অঞ্চলগুলি মস্কো দখল করেছে এবং যেখানে এখনো লড়াই চলছে, তারা রাশিয়ার অংশ হতে ভোট দিয়েছে। রাষ্ট্রসংঘে ইউক্রেনের রাষ্ট্রদূত বলেছেন, প্রস্তাবের বিপক্ষে একটি মাত্র ভোট পড়েছে। এতেই প্রমাণিত হয় রাশিয়া বিচ্ছিন্ন। রাশিয়ার বাস্তবতা অস্বীকার করার মরিয়া প্রচেষ্টার সাক্ষ্য দিয়েছে।

শেষ পর্যন্ত ভারতের সঙ্গে রাশিয়ার সম্পর্ক কী দাঁড়াল? এই ভোট দেওয়া বা না-দেওয়ার মধ্যে দিয়ে কি সত্যিই রাশিয়ার সঙ্গে ভারতের সম্পর্ক বদলাল?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img