Monday, January 30, 2023

জেলেনস্কির সঙ্গে আলোচনা সুনকের, হুঁশিয়ারি রাশিয়ার

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার সঙ্গে সঙ্গেই কাজ শুরু করে দিয়েছেন ঋষি সুনক। প্রধানমন্ত্রী হওয়ার পরেই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলেছেন ঋষি সুনক। অন্যদিকে, রাশিয়াও ব্রিটেনের নতুন সরকারের বিষয়ে নিজেদের বিবৃতি দিয়েছে। তাঁরা জানিয়েছে যে ব্রিটেনের সঙ্গে সম্পর্ক ভালো হওয়ার কোনও আশা নেই। ঋষি সুনক প্রধানমন্ত্রী হওয়ার পর রাশিয়া বলেছিল যে তার মেয়াদে রাশিয়া ব্রিটেনের সঙ্গে সম্পর্কের উন্নতি আশা করার কোনও কারণ দেখছে না। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ ঋষি সুনকের প্রধানমন্ত্রী হওয়ার বিষয়ে এক বিবৃতিতে বলেছেন, রাশিয়া অদূর ভবিষ্যতে ব্রিটেনের সঙ্গে আরও গঠনমূলক সম্পর্কের জন্য কোনও ‘পূর্বশর্ত, ভিত্তি অথবা আশা’ দেখছে না।

আসলে, এই বছরের ফেব্রুয়ারিতে যখন রাশিয়া ইউক্রেনে আক্রমণ করে, সেই সময় ব্রিটেন ইউক্রেনকে সমর্থন করেছিল। এর পর থেকেই রাশিয়ার সঙ্গে তাদের সম্পর্কে সমস্যা দেখা দেয়। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির অন্যতম প্রধান সমর্থক ব্রিটেন। ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের রাজধানী কিয়েভে পৌঁছে সবাইকে চমকে দিয়েছিলেন।

অন্যদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি টুইট করে ঋষি সুনককে অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেন, ‘ব্রিটিশ সমাজ ও সমগ্র বিশ্বের সামনে আপনার সাফল্য কামনা করছি। আমি ঐক্যবদ্ধ হতে এবং ইউক্রেন এবং ব্রিটেনের কৌশলগত অংশীদারিত্বকে শক্তিশালী রাখতে প্রস্তুত’।

আরও পড়ুন: Hunger : খাচ্ছেন কিন্তু ভাবছেন কি? ১ মিনিটে না-খেয়ে মরছে ১১ জন!

ঋষি সুনক প্রধানমন্ত্রী হওয়ার সঙ্গে সঙ্গেই যুক্তরাজ্যের বিদেশমন্ত্রী জেমস ক্লেভারলি ভারত সহ অনেক দেশের সঙ্গে ইউক্রেন নিয়ে আলোচনা করেন এবং ইউক্রেনকে সমর্থন করার কথা বলেন। প্রথমে সিঙ্গাপুরের বিদেশমন্ত্রী ভিভিয়ান বালাকৃষ্ণনের সঙ্গে রুশ-ইউক্রেন যুদ্ধ নিয়ে কথা বলেন এবং তারপর ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে কথা বলেন তিনি।

এরপরে এই বিষয়ে তিনি সংযুক্ত আরব আমিরশাহির বিদেশমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান, ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রো কুলেবা এবং তুরস্কের বিদেশমন্ত্রী মেভলুত কাভুসোগলুর সঙ্গে কথা বলেন।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img