Monday, January 30, 2023

Vladimir Putin: পুতিনের হুমকি, পশ্চিমিদের বাড়বাড়ন্তের দিন এবার শেষ হতে চলল…

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: স্বয়ং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, গড়ে উঠছে নতুন এক বিশ্বব্যবস্থা! পশ্চিমি শক্তির রমরমার দিন এবার শেষ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্ব সবচেয়ে বিপজ্জনক দশকের মুখোমুখি বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাঁর মতে, বিশ্ব-মোড়ল হিসেবে পশ্চিমিদের একক অধিপত্যের দিন এবার শেষের পথে। এবার গড়ে উঠতে চলেছে নতুন এক বিশ্ব-ব্যবস্থা।

রাশিয়াভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ভালদাই ডিসকাশন ক্লাবে বৃহস্পতিবার কিছু বক্তব্য রাখেন পুতিন। সেখানেই এ জাতীয় কথা বলেন তিনি। যদিও এই কথাগুলি একেবারে নতুন কিছু নয়। কেননা, এই মর্মে কথা তিনি আগেও বলেছেন। ইউক্রেনে অভিযান চালিয়ে রাশিয়া যে ভুল কিছু করেনি, নিজের সমস্ত বক্তব্যে সেটাই বোঝাতে চেয়েছেন তিনি। তবে ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে পশ্চিমিদের নিষেধাজ্ঞার চাপে বলতে গেলে একঘরে হয়ে পড়েছে ক্রেমলিন। আর এই প্রসঙ্গে কথা বলতে গিয়েই তিনি বলেন, পশ্চিম ভয়ংকর এক ভূমিকা পালন করছে। পশ্চিমের উচিত ছিল তাঁদের সঙ্গে (রাশিয়ার সঙ্গে) কথা বলা। উল্টে পশ্চিম নাগাড়ে নিউক্লিয়ার ব্ল্যাকমেইল চালিয়ে গিয়েছে। কিন্তু পশ্চিমের এই আধিপত্য অতি দ্রুত শেষ হতে চলেছে। আর এই প্রসঙ্গেই তিনি বলেন, এবার সময় এশিয়ার। 

আরও পড়ুন: ভারতের বিদেশনীতির প্রশংসায় রাশিয়া, মোদীকে ‘দেশপ্রেমিক’ আখ্যা পুতিনের

রাজধানী মস্কোয় দেওয়া ওই বক্তব্যে পশ্চিমিদের বিরুদ্ধে নানা অভিযোগ তোলেন রুশ প্রেসিডেন্ট। তিনি বলেন, রাশিয়ার বন্ধুদের মস্কো-বিমুখ করতে চাইছে পশ্চিমি দেশগুলি। এক্ষেত্রে সফলতা পেতে তারা পারমাণবিক হামলার ধুয়ো তুলে ‘ব্ল্যাকমেইল’ করে চলেছে। বৃহস্পতিবারের ভাষণের আগের দিন বুধবার রাশিয়ার কৌশলগত পারমাণবিক অস্ত্র ব্যবহারের দায়িত্বে থাকা বাহিনীর মহড়া পর্যবেক্ষণ করেন পুতিন। শত্রুপক্ষ বড় আকারে পারমাণবিক হামলা চালালে রাশিয়া কী ভাবে একই ধরনের জবাব দেবে, তা নিয়েই ওই মহড়া চালানো হয় বলে খবর।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)        





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img