Monday, January 30, 2023

Joe Biden: যুদ্ধে টানা সাহায্য করে যাচ্ছিলেন ইউক্রেনকে, কিন্তু হঠাৎই জেলেনস্কির উপর রাগলেন বাইডেন! কেন?

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনালাপে মেজাজ হারালেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। জেলেনস্কি আরও বেশি সামরিক সহায়তা চাইলে এ ঘটনা ঘটে বলে জানা যায়। সম্প্রতি ইউক্রেনের জন্য যুক্তরাষ্ট্র নতুন সহযোগিতা-প্যাকেজ ঘোষণা করলে বরাবরের মতোই বাইডেন এবারও জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলেন। কিন্তু তখনই তঁদের মধ্যে একটু তিক্ততার সৃষ্টি হয়। জানা গিয়েছে, ওই ফোনালাপ ছিল জুন মাস নাগাদ।

ঠিক কী ঘটেছিল?

ফোনালাপে বাইডেনকে জেলেনস্কি বলেন, কিয়েভের জন্য তাঁর অতিরিক্ত সহযোগিতা প্রয়োজন, কিন্তু সেটা তিনি পাচ্ছেন না। জেলেনস্কির এই অভিযোগ শুনে বাইডেন শুধু বলেন, ইউক্রেনের জন্য তাঁরা আরও ১০০ কোটি ডলারের সামরিক-সহায়তা অনুমোদন করেছেন! ব্যস! এটুকু তথ্য জানিয়েই কথা শেষ করে দেন স্পষ্টতঃই বিরক্ত বাইডেন। সংশ্লিষ্ট সংবাদমাধ্যমে জানায়, বাইডেন রাগের সুরেই কথা বলেন। পরে তিনি নাকি এ-ও বলেন, জেলেনস্কি ‘আর-একটু বেশি কৃতজ্ঞতা দেখাতে পারতেন’!

আরও পড়ুন: Gujarat Morbi Bridge Collapse: আমার হৃদয় রয়েছে ভারতের দুর্গতদের সঙ্গেই! মোরবি সেতু-বিপর্যয়ে শোকপ্রকাশ জো বাইডেনের…

না, এ কথা সত্য়ি নয় যে, জেলেনস্কির শুধু ই কথাকটি শুনেই রেগে যান বাইডেন। সংবাদসূত্রগুলি জানায়, ১৫ জুনের ওই ফোনালাপের আগেই জেলেনস্কির উপর অসন্তোষ বাড়ছিল বাইডেনের। কারণ, মার্কিন প্রেসিডেন্ট এবং তাঁর কয়েকজন সহযোগী মনে করছিলেন, যা কিছু করা সম্ভব তার সব কিছুই ওয়াশিংটন যত দ্রুত সম্ভব করছিল। কিন্তু শুধু যেটুকু করা যাচ্ছিল না, সেটাই জনসমক্ষে বলে বেড়াচ্ছিলেন জেলেনস্কি!

কী করা হয়নি বলে অভিযোগ জেলেনস্কির?

যুদ্ধবিমান, জাহাজবিধ্বংসী ব্যবস্থা এবং অতিরিক্ত আকাশ প্রতিরক্ষা ও ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী ব্যবস্থার মতো আধুনিক সামরিক সরঞ্জাম বহুদিন থেকেই চেয়ে আসছে ইউক্রেন। পেন্টাগনের তথ্য অনুযায়ী, ইউক্রেনকে দেওয়া যুক্তরাষ্ট্রের নিরাপত্তা-সহযোগিতার মধ্যে রয়েছে হিমার্স রকেট সিস্টেম, স্টিংগার বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র, ট্যাংক, সাঁজোয়া যান বিধ্বংসী জ্যাভলিন ক্ষেপণাস্ত্র এবং এমআই-১৭ হেলিকপ্টার।

যাইহোক, ওই ফোনালাপের পরে জেলেনস্কিও বুঝতে পারেন বাইডেন তাঁর উপর ক্ষুণ্ণ হয়েছেন। জেলেনস্কি তাই দ্রুত জনসমক্ষে একটি ভিডিয়ো বার্তা প্রকাশ করে যুদ্ধে সহায়তার জন্য বাইডেনকে ধন্যবাদ জানান এবং এভাবে পরিস্থিতি স্বাভাবিক করতে চেষ্টা করেন। ঘটনাটি গোপনই ছিল। এতদিনে এটি জানা গেল। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img