Friday, December 9, 2022

Coursera: কাঁটার পথে Coursera, মন্দার জেরে বিপুল ছাঁটাই!

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


সৃজিতা মৈত্র

Byju’s, আনঅ্যাকাডেমি (Unacademy), ফ্রন্টরোর (Frontrow) পর এবার কোর্সেরার (Coursera) মতো বিশ্ব বিখ্যাত অনলাইন লার্নিং প্ল্যাটফর্মও কর্মী ছাঁটাইয়ের পথ বেছে নিয়েছে। ২০১২ সালে ড্যাফনে কলার ও অ্যান্ড্রু এনজি একই ছাতার তলায় গোটা বিশ্বকে আনার পরিকল্পনা থেকে কোর্সেরাকে তুলে ধরেন। কোর্সেরার সব থেকে উল্লেখযোগ্য বিষয় হল, এটি বিশ্বের যেকোনও প্রান্ত থেকে অনলাইনে নানা ধরনের কোর্স করার সুযোগ দেয়। শুধু তাই নয়, গুগল, অ্যামাজন ওয়েব সার্ভিস, আইবিএম-এর মতো বড় সংস্থা কোর্সেরার প্ল্যাটফর্ম পার্টনার। সুতরাং এই প্রতিযোগিতার বাজারে এটির একটি সার্টিফিকেটের মূল্য ঠিক কতটা, আশা করি কল্পনা করতে পারছেন।

কিন্তু প্রশ্ন হল, সমগ্র বিশ্বজুড়ে যে সংস্থার এত চাহিদা, সেই সংস্থাকে হঠাৎ এই সিদ্ধান্ত নিতে হলই বা কেন? তথ্যাভিজ্ঞদের মতে করোনা অতিমারীর পর অর্থনৈতিক মন্দার কবলে পড়ে আনঅ্যাকাডেমি, ফ্রন্টরোর মতো অনলাইন সংস্থাগুলিকে মুখ থুবড়ে পড়তে হয়। তা হলে, কোর্সেরার মতো গ্লোবাল অনলাইন লার্নিং প্ল্যাটফর্মও কি এই বিশ্বজোড়া অর্থনৈতিক মন্দার শিকার হল?

বরং জানা যাচ্ছে যে, কোর্সেরার সিইও জেফ ম্যাজিওনকালডা ‘কর্মী পরিবর্তন’ নামক একটি মেইলের মাধ্যমে কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্তটি জানান। কারণ হিসাবে উল্লেখ করা রয়েছে, ‘স্লো গ্রোথ’। তিনি ইমেলে আরও জানান, সাম্প্রতিক বহু সংস্থার মতো আমরাও অনিশ্চয়তা ও মন্দার দিকে এগিয়ে যাচ্ছি। তাই, এই অবস্থার মোকাবিলা করতে আমাদের যা করণীয় তা করতে আমরা বাধ্য। তাই দুঃখের সঙ্গে, আমাদের বহু সহকর্মীকেও বিদায় জানাতে হচ্ছে।

এখনও পর্যন্ত ঠিক কত শতাংশ কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত এই গ্লোবাল সংস্থা নিয়েছে তা জানা যায়নি। তবে, যাদের যাদের ছাঁটাই করা হচ্ছে, কোর্সেরা তাদের ‘গ্লোবাল সেপারেশন প্যাকেজেস’-এর অন্তর্গত বেশ কিছু বাড়তি সুযোগ-সুবিধার ব্যবস্থাও করে দিচ্ছে। এই প্যাকেজের মধ্যে ছাঁটাইয়ের পরবর্তী চার মাস স্বাস্থ্য পরিষেবা দেওয়ার পাশাপাশি, চার মাসের ক্ষতিপূরণ ও নতুন চাকরির ব্যবস্থাপনা করে দেওয়ার কথাও উল্লেখ করা আছে।

আরও পড়ুন: Dengue treatment: বাংলায় ডেঙ্গির ডঙ্কা? ভরসা রাখুন ঘরোয়া পঞ্চ পথ্যে!

এই মুহূর্তে কোর্সেরাতে পড়ুয়ার সংখ্যা প্রায় ১১ কোটি। এছাড়াও এই অনলাইন সংস্থা ২৭৫ টি পার্টনার ও প্রায় ৭ হাজারটি ইউনিভার্সিটির সঙ্গে যুক্ত। সুতরাং, কোর্সেরার মতো সংস্থার হঠাৎই কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দার চিত্রকে আরও স্পষ্ট করে তুলছে বলেই ধারণা তথ্যাভিজ্ঞদের। বিশেষ করে, প্রত্যেকটি এড-টেক কোম্পানির ক্ষেত্রেই এই অস্পষ্ট কর্মী ছাঁটাইয়ের কারণ, তাঁদের এই ধারণাকে আরও দৃঢ় করে তুলছে।     

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img