Saturday, December 3, 2022

Steve Jobs’ Sandals: এ যুগের পাদুকাপুরাণ! নিলামে উঠেছে এটি; কার এই চটিজোড়া?

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রামায়ণের যুগ কেটে গিয়েছে বহু দিন হল। কিন্তু পাদুকা নিয়ে আবেগ যে এখনও বিন্দুমাত্র কমেনি, সেটাই প্রমাণ করে দেয় এই ঘটনা। সম্প্রতি একজোড়া ব্যবহৃত চটিজোড়া নিলামে উঠেছে। মনে করা হচ্ছে, এই স্যান্ডেলের দাম হবে ৬০-৮০ হাজার মার্কিন ডলার। কার এই স্যান্ডেল? নিশ্চয়ই কোনো সাধারণ মানুষের নয়। এই স্যান্ডেল অ্যাপল-এর প্রতিষ্ঠাতা স্টিভ জোবসের। বোঝা যায়, স্টিভ জোবসকে নিয়ে মানুষের আবেগ এখনও এতটুকু কমেনি। তিনি তথ্য প্রযুক্তির পরিসর ছাড়িয়ে এক আইকন হয়ে উঠেছে। মাজের সর্বস্তরের মানুষই যাঁকে নিয়ে মুগ্ধ। 

আরও পড়ুন: World Kindness Day: দয়াই পরম ধর্ম! ১৩ নভেম্বর দিনটি এই পুরনো কথাটাই যেন মনে করিয়ে দেয়…  

যে চটি জোড়া নিলামে উঠেছে, সেটি বার্কেনস্টক অ্যারিজোনা ব্র্যান্ডের। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার জুলিয়ানস অকশনস নামের এক প্রতিষ্ঠান স্যান্ডেলটির নিলামের আয়োজন করেছে। শুধু যে স্যান্ডেলের নিলাম হচ্ছে তা নয়, স্যান্ডেলের ছবিও নিলামে উঠছে। তবে সেটা কোনো পেপারপ্রিন্ট ছবি নয়। এই ছবির ডিজিটাল-স্বত্ব বিক্রি হচ্ছে। ছবিটি তুলেছেন জ্যঁ পিগোজি। তাঁর লেখা ‘দ্য ২১৩ মোস্ট ইম্পর্ট্যান্ট মেন ইন মাই লাইফ’ নামে একটি বইও নিলামে উঠছে। এই বইয়ে যাঁদের গল্প উঠে এসেছে, তাঁর মধ্যে অন্যতম স্টিভ জোবস। শুক্রবার থেকে নিলাম শুরু হয়েছে। মনে করা হচ্ছে, আজ, রবিবার এই নিলাম শেষ হবে। 

জোবসের যে স্যান্ডেল জোড়া নিলামে উঠেছে, সেটি স্টিভ ব্যবহার করেছিলেন ১৯৭০ থেকে ’৮০-এর দশকের মধ্যে। চটিজোড়াটি ছিল স্টিভ জোবসের বাড়ির কাজকর্ম যিনি দেখাশোনা করতেন সেই মার্ক শেফের কাছে। ইতিমধ্যেই জোবসের স্যান্ডেল নিয়ে আগ্রহ প্রকাশ করেছে অনেকে। ১৫ হাজার মার্কিন ডলার থেকে দাম শুরু হয়েছে। এরই মধ্যে দুজন দাম হাঁকিয়েছেন ২২ হাজার ৫০০ ডলার!

কেন এই চটিজোড়া নিয়ে উন্মাদনা? আসলে এর সঙ্গে জড়িয়ে আছে এক গৌরবের ইতিহাস। নিজের কর্মজীবনের উত্থানের সময় এই চটি ব্যবহার করতেন স্টিভ জোবস। ফলে, এট একটা অন্যরকম আবেগ তৈরি করেছে। অ্যাপল-এর মতো প্রতিষ্ঠানের কাছে এই চটির গুরুত্ব থাকা স্বাভাবিক। তবে অন্য বহু প্রতিষ্ঠানের কাছেও এ চটির গুরুত্ব রয়েছে বলে জানা গিয়েছে। কেননা, আগে বিভিন্ন সময় প্রদর্শনীতে স্থান পেয়েছে এই চটি। ২০১৭ সালে ইতালির মিলানের এক প্রদর্শনীতে এই স্যান্ডেল প্রদর্শিত হয়। ওই বছরেই জার্মানিতে বার্কেনস্টকের সদর দফতরেও এটি প্রদর্শিত হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img