Monday, January 30, 2023

ইউক্রেন যুদ্ধের সমালচকদের রাশিয়ান পাসপোর্ট কেড়ে নেওয়ার নিদান পুতিনের

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একটি বিলে পরিবর্তনের প্রস্তাব করেছেন। এই পরিবর্তন ক্রেমলিনকে ইউক্রেন যুদ্ধের সমালোচনাকারী এবং রাশিয়ায় জন্ম না নেওয়া নাগরিকদের পাসপোর্ট ছিনিয়ে নেওয়ার অনুমতি দেবে। কিইভ ইন্ডিপেনডেন্ট স্বাধীন সংবাদ সংস্থা মেডুজাকে উদ্ধৃত করে জানিয়ছে, এই সংশোধনীগুলি এমন সময়ে এসেছে, যখন রাশিয়ান সৈন্যদেরকে তাদের দখলে থাকা মূল শহর খেরসন থেকে প্রত্যাহার করে নেওয়া হয়েছে। মস্কো এই শহর দখলের সময় রাশিয়ান পাসপোর্ট পাওয়া ইউক্রেনীয়দের এই আক্রমণের লক্ষ্যবস্তু করা হবে বলেও মনে করা হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে যে কাজগুলোকে অপরাধ হিসেবে গণ্য করা হবে সেইগুলি হল ‘রাশিয়ান সেনাবাহিনীকে অসম্মান করা’, ‘ভুয়ো খবর ছড়ানো’ এবং ’একটি অবাঞ্ছিত সংগঠনের কাজে অংশগ্রহণ’।

ক্রেমলিনের কর্মকর্তারা বারবার বলেছেন যে রাশিয়ার শত্রুরা যেমন মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার পশ্চিমি মিত্ররা, রাশিয়ার জনগণের মধ্যে বিভেদের বীজ বপন করার চেষ্টায় মিথ্যা তথ্য ছড়িয়ে দিচ্ছে।

এই বছরের শুরুর দিকে, রাশিয়ার পার্লামেন্ট আইন এনেছিল যে ইউক্রেন যুদ্ধের প্রতিবাদ করা এবং রাশিয়ার সেনাবাহিনীকে ‘অসম্মান’ করা অপরাধ হিসেবে গণ্য করা হবে।

যারা নিয়ম অমান্য করবে তাদের জন্য বলা হয়েছিল যে তাদেরকে ১৫ বছর পর্যন্ত জেল হাজতের নির্দেশ দেওয়া হবে।

আরও পড়ুন: Blast in Istanbul: ব্যস্ত রাস্তায় ভিড়ের মধ্যে আকস্মিক বিস্ফোরণ…

খেরসন সম্পর্কে, ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি রবিবার বলেছেন যে ইউক্রেনীয় বাহিনী যারা খেরসন শহর পুনরুদ্ধার করেছে তারা রাশিয়ার দখলদারদের করা নতুন যুদ্ধাপরাধের প্রমাণ পেয়েছে।

তিনি বলেন, ‘রুশ সেনাবাহিনী আমাদের দেশের অন্যান্য অঞ্চলের মতো একই নৃশংসতার চিহ্ন রেখে গিয়েছে। তদন্তকারীরা ইতিমধ্যে ৪০০ টিরও বেশি যুদ্ধাপরাধের কথা নথিভুক্ত করেছে। সাধারণ এবং সামরিক উভয় নিহতদের মৃতদেহ পাওয়া যাচ্ছে’।

ইউক্রেনের নেতা জোর দিয়ে বলেছিলেন, ‘আমরা প্রত্যেক খুনিকে খুঁজে বের করে তাদের বিচার করব’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img