Saturday, December 3, 2022

World Population: আর কয়েকঘণ্টার অপেক্ষা! ১৫ নভেম্বরে এক বিরল ঘটনার মুখোমুখি হতে চলেছে গোটা বিশ্ব…

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আর কয়েকঘণ্টা পরেই সেই বিরল ঘটনা ঘটবে পৃথিবীতে। বিশ্বের জনসংখ্যা পৌঁছবে ৮ বিলিয়ন বা ৮০০ কোটিতে! এমনই জানাচ্ছে রাষ্ট্রসংঘের এক রিপোর্ট। আরও তাৎপর্যপূর্ণ , ভারত আগামী দিনে চিনকে সরিয়ে বিশ্বের সব চেয়ে জনবহুল দেশ হতে চলেছে। এটা অবশ্য ঘটবে পরের বছর। ২০২৩ সাল নাগাদ। ‘ইউএন ওয়ার্ল্ড পপুলেশন প্রসপ্রেক্টস ২০২২’ রিপোর্ট এই তথ্য জানানো হয়েছে। রিপোর্টটি বেরিয়েছিল বিশ্ব জনসংখ্যা দিবসে, ১১ জুনে। সেই ভবিষ্যদ্বাণী সত্য হতে দেখার জন্য আর কয়েক ঘণ্টার অপেক্ষা। এ নিয়ে ইউএন কাউন্টডাউনও শুরু করেছে। জনসংখ্যা ৮০০ কোটিতে পৌঁছনোর দিনটিকে পালন করতে এর বিশেষ নামও দেওয়া হয়েছে– ‘ডে অব এইট বিলিয়ন’! রাষ্ট্রসংঘের তরফে এমনও বলা হয়– এ বিশ্বে অতিরিক্ত জনসংখ্যা নিয়ে কেউ কেউ উদ্বিগ্ন ঠিকই। তবে, নিছক একটা সংখ্যা মানবজীবনের পক্ষে বড় কোনো ভয়ের কারণ হতে পারে, এটা তারা মনে করে না!

আরও পড়ুন: Sri Lanka: দেখুন, কীভাবে মাথা ঝুঁকিয়ে মৃত প্রভুকে শ্রদ্ধা জানাল শোকার্ত এই হনুমান…

রাষ্ট্রসংঘ আরও বলছে, আগামী বছরের শেষের দিকে জনসংখ্য়ায় ভারত চিনকেও ছাড়িয়ে যাবে। এখন সামগ্রিক ভাবে জনস্বাস্থ্য অনেক উন্নত, ওষুধ নিয়ে গবেষণা বেড়েছে, খাদ্যসামগ্রী আগের চেয়ে অনেক সহজলভ্য। এই সবের সুফল হিসেবে মানুষের গড় আয়ু ইদানীং বেড়েছে। এর পাশাপাশি, বেশ কিছু দেশে জন্মের হারও খুব উচ্চ। সব মিলিয়ে জনসংখ্যা বাড়ছে।

রাষ্ট্রসংঘের প্রকাশিত রিপোর্ট বলছে, বিশ্বের জনসংখ্যা ৭০০ থেকে ৮০০ কোটিতে পৌঁছতে ১২ বছর সময় লেগেছিল। ৯০০ কোটিতে পৌঁছতে সময় লাগবে ১৫ বছর। ২০৩৭ সাল নাগাদ বিশ্বের জনসংখ্যা ৯০০ কোটিতে পৌঁছবে। ৮০০ থেকে ৯০০ কোটিতে পৌঁছনোর এই ধীরগতির কারণ জনসংখ্যা বৃদ্ধির হার একটু কমে যাওয়া। ২০৩০-এ বিশ্বের জনসংখ্যা ৮৫০ কোটি হবে, ২০৫০ সালে ৯৭০ কোটি এবং ২০৮০ সালে ১০৪০ কোটিতে পৌঁছবে বলে ধারণা রাষ্ট্রসংঘের।

এর আগে রাষ্ট্রসংঘ জনসংখ্যা তহবিলের তরফে বলা হয়েছিল, ৮০০ কোটি জনসংখ্যা মানবসভ্যতার পক্ষে এক গুরুত্বপূর্ণ মাইলফলক হতে চলেছে। এজন্য গড় আয়ু বৃদ্ধি, মা ও শিশুর মৃত্যুহার কমে আসার মতো ঘটনার উল্লেখ করা হয়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img