Saturday, December 3, 2022

মেটা থেকে শুরু করে টুইটার! চলতি বছরে কর্মী ছাঁটাই করল কোন কোন তথ্য প্রযুক্তি সংস্থা

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


সারা বিশ্বজুড়ে শুরু হয়েছে আর্থিক মন্দা। আর এই আর্থিক মন্দার জেরে একের পর এক সংস্থা থেকে শুরু হয়েছে কর্মী ছাঁটাই। ফেসবুকের প্রধান সংস্থা মেটা থেকে শুরু করে টুইটার ও মাইক্রোসফট, বাদ যায়নি কেউই। এই তালিকায় সর্বশেষ সংযোজন অ্যামাজন। ইতিমধ্যেই 10,000 কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছে এই সংস্থা। আর্থিক মন্দার বাজারে টিকে থাকতে ও কোম্পানি চালানোর খরচ কম করার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে তথ্য ও প্রযুক্তি সংস্থাগুলি। আগামী কয়েক মাসের মধ্যে ঘুরে দাঁড়ানোর আশায় এই ছাঁটাইয়ের মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে এই সংস্থা। তাই চলুন একবার জেনে নেওয়া যাক, চলতি বছরে বাজারে টিকে থাকতে কোন কোন সংস্থা নিজেদের কর্মী ছাঁটাই করার পন্থা অবলম্বন করতে চলেছে।

Twitter

ই তালিকায় প্রথমেই আসবে সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারের কথা। গত অক্টোবর মাসে এই সংস্থাটি কিনে নেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি এলন মাস্ক। আর দায়িত্ব নেওয়ার পর থেকেই গোটা সংস্থাকে ঢেলে সাজানো শুরু করেছেন তিনি। ইতিমধ্যেই সংস্থার 50 শতাংশ কর্মীকে ছাঁটাই করেছে এই সংস্থা।। গত 4 নভেম্বর, একটি পোস্ট করে মাস্ক জানান, সংস্থার আর্থিক অবস্থা যেখানে এসে দাঁড়িয়েছে সেখানে কর্মী ছাঁটাই ছাড়া আরও কোনও উপায় ছিল না।

Meta

meta

ফেসবুকের প্রধান সংস্থা মেটা নিজেদের প্রায় 11,000 কর্মীকে ছাঁটাই করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। সংস্থার কর্মীদের পাঠানো একটি ইন্টার্নাল মেলে এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন তিনি। বেশ কয়েকটি বিভাগ থেকে কর্মীদের ছাঁটাই করা হয়েছে। আর্থিক মন্দার কারণে যেই ছাঁটাইগুলি হয়েছে, তাঁর মধ্যে সব থেকে বেশি হয়েছে এই সংস্থার ছাঁটাই।

Netflix

netflix

চলতি বছরে দু’বার কর্মী ছাঁটাই করেছে এই সংস্থা। গত অক্টোবর মাস পর্যন্ত 450 জন কর্মী এই সংস্থা থেকে কাজ হারান। বিগত কয়েক মাস ধরেই এই সংস্থার আয়ে বেশ কিছু ঘাটতি দেখা গিয়েছে। এছাড়াও, কমেছে এই স্ট্রিমিং প্ল্যাটফর্মের সাবস্ক্রাইবারের সংখ্যা।

Snap

snap

গত অগাস্ট মাসে 20 শতাংশ কর্মীকে ছাঁটাই করার সিদ্ধান্ত নেয় এই সংস্থা। এই সংস্থার কাছে রয়েছে মোট 1000-এর কিছু বেশি সংখ্যক কর্মী। আর্থিক ক্ষতির মোকাবিলা করতে ব্যবসাকে আবার নতুন করে ঢেলে সাজানোর কথা জানান Snap-এর CEO ইভান স্পাইগেল।

Microsoft

microsoft

আর্থিক মন্দার কারণে গত অক্টোবর মাসে নিজেদের ১ শতাংশ কর্মীকে ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে এই সংস্থা। এখনও পর্যন্ত মোট 1,000 কর্মীকে ছাঁটাই করেছে মাইক্রোসফট।

Byju’s

byjus

শিক্ষা সম্পর্কিত তথ্য ও প্রযুক্তি সংস্থা Byju থেকে বেশ কয়েক হাজার কর্মীকে ছাঁটাই করা হয়েছে। প্রায় 2,500 জন কর্মীকে ছাঁটাই করেছে এই সংস্থা। ব্যাপক আর্থিক ক্ষতির মুখে পড়ে এই সিদ্ধান্ত গ্রহণ করে এই সংস্থা। এক দিনের নোটিশে কয়েক হাজার কর্মী ছাঁটাইয় করা হয় এই সংস্থা থেকে।



Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img