Saturday, December 3, 2022

সদ্য বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটিতে পৌঁছল! জানেন ৮০০ কোটিতম এই মানবসন্তান কে?

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গতকাল ১৫ নভেম্বরেই বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটিতে পৌঁছল! জনসংখ্যার দিক দিয়ে এ এক বিরলতম অর্জন-লগ্ন। কিন্তু জানেন কি এই ৮০০ কোটিতম মানবসন্তানটি কে হলেন? কার এই সৌভাগ্য হল যে এ পৃথিবীর মাটিতে ভূমিষ্ঠ হয়েই নিজের নামের পাশে মানবজাতির এত বিরল এক অর্জনের চিহ্ন এঁকে নিতে পেরেছে? নাম তার ভিনিস মাবানসাগ। ফিলিপাইনের ম্যানিলার টন্ডোতে ডক্টর হোসে ফ্যাবেলা মেমোরিয়াল হাসপাতালে  মঙ্গলবার রাতে জন্ম হয় ভিনিস মাবানসাগের। তাকেই প্রতীকী হিসেবে বিশ্বের ‘৮০০ কোটিতম’ মানবসন্তান হিসেবে বিবেচনা করা হচ্ছে। ফিলিপাইনের কমিশন অন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট বিভাগ এই শিশুটির জন্মের খবরটি উদ্‌যাপন করছে। তাদের পক্ষ থেকেই ফেসবুকে মা ও শিশুর একটি ছবি পোস্টও করা হয়েছে।

আরও পড়ুন: পোল্যান্ড আক্রমণ করল কে? কী বলছেন বাইডেন…

ফিলিপাইনের পক্ষ থেকে বলা হয়েছে, ম্যানিলার টন্ডোতে এক শিশুকন্যার জন্মের মধ্য দিয়ে বিশ্ব এই মাইলফলক স্পর্শ করল। বিশ্বের ৮০০ কোটিতম মানবসন্তানের জন্মের বিষয়টি প্রতীকী হিসেবে চিহ্নিত করতে ম্যানিলাকে বেছে নেওয়া হয়। ১৫ নভেম্বর ডক্টর হোসে ফ্যাবেলা মেমোরিয়াল হাসপাতালের নার্স ও ফিলিপাইনের কমিশন অন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট বিভাগের কর্মকর্তারা শিশু ভিনিসকে স্বাগত জানান।

রাষ্ট্রসংঘ জনসংখ্যা তহবিলের তরফে এক টুইট করা হয়েছে। সেখানে লেখা হয়েছে– ‘৮ বিলিয়ন আশা। ৮ বিলিয়ন স্বপ্ন। ৮ বিলিয়ন দায়িত্ব। আমাদের গ্রহ এখন ৮ বিলিয়ন মানুষের আবাস।’

রাষ্ট্রসংঘ জানিয়েছে, বিশ্বের মোট জনসংখ্যা ৭০০ কোটি থেকে ৮০০ কোটিতে যেতে লেগে গেল এক যুগ! এর মধ্যে বিশ্বের বৃহৎ জনসংখ্যার দেশ হিসেবে আগামী বছরেই চিনকে টপকে যাবে ভারত। জনস্বাস্থ্য, ওষুধ সংক্রান্ত গবেষণা, খাদ্যের সহজলভ্যতা ইত্যাদি কারণে মানুষের গড় আয়ু বেড়েছে। এ ছাড়া বেশ কিছু দেশে উচ্চ জন্মহারের কারণেও জনসংখ্যা এই পর্যায়ে এসেছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img