Saturday, December 3, 2022

বিশ্বজোড়া আর্থিক মন্দা! এবার ৪,০০০ কর্মী ছাঁটাই করল Cisco

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


বিশ্ব জুড়ে চলা আর্থিক মন্দার কারণে একের পর এক সংস্থা তাঁদের কর্মীদের ছাঁটাই করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। আর এবার নেটওয়ার্কিং সংস্থা Cisco তাঁদের কর্মীদের ছাঁটাই করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। প্রায় 4,000 কর্মী ছাঁটাই করতে চলেছে এই সংস্থা। যা এই সংস্থার মোট কর্মীর প্রায় 4 শতাংশ। আর্থিক মন্দার বাজারে টিকে থাকার জন্যই এই সিদ্ধান্ত গ্রহণ করেছে এই সংস্থা। সারা বিশ্ব জুড়ে সংস্থার অফিসগুলিতে 83,000 কর্মী রয়েছে এই সংস্থা।

তবে, এই কর্মী ছাঁটাই নিয়ে বিশদে কিছুই জানাতে রাজি হননি Cisco-র চেয়ারম্যান ও CEO চাক রবিনস। তবে এই ছাঁটাইয়ের প্রক্রিয়াকে একটি রিব্যালেন্সিং অ্যাক্ট হিসেবেই আখ্যা দিয়েছেন সংস্থার চিফ ফাইন্যানশিয়াল অফিসার স্কট হেরেন। তবে, আর্থিক মন্দার বাজারে খরচ কমানোর জন্য এই পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে না বলেই জানিয়েছেন তিনি। অন্য খাতে অর্থ বিনিয়োগ করার জন্য এই পদক্ষেপ গ্রহণ করা হবে। তবে, যে সকল ক্ষেত্রে এই সংস্থা বিনিয়োগ করবে, সেই সব ক্ষেত্রে আরও বেশি পরিমাণ কর্মসংস্থান তৈরি করা হবে বলেই দাবি করেছে এই সংস্থা। যে সকল কর্মীদের নতুন ক্ষেত্রগুলিতে কাজ করার দক্ষতা রয়েছে, তাঁদের, এই সকল ক্ষেত্রে সরিয়ে নিয়ে যাওয়া হবে।

Layoff News: আর্থিক মন্দার জের? কর্মীদের বেতন ছাড়াই ছুটিতে পাঠাচ্ছে Jet Airways!
ইতিমধ্যেই বেশ কিছু কর্মীদের ছাঁটাই করার সিদ্ধান্ত গ্রহণ করেছে Meta, Twitter, Salesforce সহ বেশ কিছু সংস্থা। বিশ্বজুড়ে চলতে থাকা আর্থিক মন্দার কারণে এই কর্মী ছাঁটাইয়ের পথ বেছে নিয়েছে সংস্থাগুলি। বিগত কয়েক মাস ধরেই কমেছে এই সংস্থাগুলির আয়। ফলে, বাজারে টিকে থাকতে কর্মী ছাঁটাইয়ের মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে এই সংস্থা। আর এবার এই তালিকায় যোগ হল Cisco-র নাম। এছাড়াও রয়েছে Microsoft ও Amazon-এর মতো বহুজাতিক সংস্থার নাম। Amazon থেকে ইতিমধ্যেই ১০,০০০-এর উপর কর্মী ছাঁটাই করা হবে বলেই জানানো হয়েছে।

Amazon Lay off: আর্থিক মন্দার জের! 10,000 কর্মী ছাঁটাই করছে অ্যামাজন
শুধুমাত্র তথ্য প্রযুক্তি সংস্থাগুলিই নয়, শিক্ষা সম্পর্কিত বেশ কিছু অনলাইন সংস্থাও তাঁদের কর্মীদের ছাঁটাই করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। এর মধ্যে একেবারে প্রথমেই রয়েছে Byju’s-এর নাম। এক দিনের নোটিশে কয়েকশ কর্মীকে ছাঁটাই করা হয়েছে বলেই অভিযোগ করা হয়েছে এই সংস্থার বিরুদ্ধে। এছাড়াও, ছাঁটাই হওয়া কর্মীদের বাউন্সার দিয়ে অফিসের বাইরে বার করে দেওয়ারও অভিযোগ উঠেছে এই সংস্থার বিরুদ্ধে।



Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img