Sunday, February 5, 2023

Doordash layoff: ছাঁটাই 1200 কর্মী ! ঘোষণা অনলাইন ফুড ডেলিভারি সংস্থার

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


সারা বিশ্বে চলতে থাকা আর্থিক মন্দার প্রভাব পড়েছে ছোট-বড় সব কোম্পানিতেই। বেশ কিছু বহুজাতিক কোম্পানির ইতিমধ্যে একাধিক কর্মীদের ছা়ঁটাইয়ে হয়ে গিয়েছে। ফেসবুক থেকে টুইটার, মাইক্রোসফট, অ্যামাজন কিংবা এইচপি, তালিকায় রয়েছে একাধিক নামী দামি সংস্থা। এমনকী কয়েকদিন আগে তথ্য প্রযুক্তি কোম্পানিগুলিতে বিগত দিনে যে ট্রেন্ড শুরু হয়েছিল তার আঁচ পড়তে দেখা গিয়েছে মিডিয়া ইন্ড্রাস্ট্রিতেও। এবার কর্মী ছাঁটাই করতে চলেছে DoorDash ও। 1250 জন কর্মী ছাঁটাই করা হচ্ছে বলে জানিয়েছে অনলাইন ফুড ডেলিভারি সংস্থাটি।

মূলত কোম্পানির খরচ কমানোর অংশ হিসেবে কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ডোরড্যাশের সিইও টনি জু। গত বুধবার এপ্রসঙ্গে কোম্পানির তরফে একটি বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। সেই বিজ্ঞপ্তিতে পরিষ্কারভাবে জানিয়ে দেওয়া হয়েছে যে প্রায় 1,250 কর্মী ছাঁটাই করা হচ্ছে। একইসঙ্গে যে সকল কর্মীদের ভাগ্যে মন্দা আসতে চলেছে তাদের DoorDash এবং ব্যক্তিগত ইমেল দুটিতেই কোম্পানির তরফে একটি ইমেল বিজ্ঞপ্তি পাঠানো হয়েছে।

CNN Layoff: কর্মী ছাঁটাই চলছেই! এবার ঘোষণা করল CNN
তবে চাকরি চলে গেলেও কর্মীদের 17 সপ্তাহের বেতন এবং একইসঙ্গে কর্মীদের 2023 সালের ফেব্রুয়ারি মাসের স্টক ভেস্টও দেওয়া হবে বলে জানান DoorDash-এর সিইও। এপ্রসঙ্গে, টনি জু বলেন, “আমি এই সিদ্ধান্তটি হালকাভাবে নিইনি। আমরা আমাদের নন-হেডকাউন্ট অপারেটিং খরচ কমাতে এই সিদ্ধান্ত নিয়েছি। তবে ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিলেও কর্মীদের প্রতি সহানুভূতিশীল মনোভাব রয়েছে বলেই জানিয়েছেন কোম্পানির সিইও।

একইসঙ্গে চাকরি চলে গেলেও কর্মীরা আগামী 31 মার্চ, 2023 পর্যন্ত কোম্পানির থেকে স্বাস্থ্যসেবা সুবিধাগুলি পেতে থাকবে। পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রে ভিসায় থাকা কর্মীদের জন্য আলাদা করে চাকরি খোঁজার সময় দেওয়া হবে। সেক্ষেত্রে সেই সকল কর্মীদের জন্য ছাঁটাইয়ের তারিখ 2023 সালের 1 মার্চ করা হবে। এপ্রসঙ্গে জু জানিয়েছেন, “আমরা আপনাকে আপনার পরবর্তী চাকরি খুঁজে পেতে সময় দেওয়ার জন্যে সম্পূর্ণভাবে সাহায্য করব।” পাশাপাশি ছাঁটাই কর্মীদের প্রতি দুঃখও প্রকাশ করেছেন কোম্পানির সিইও

HP Lay Off: ছাঁটাইয়ের দৌড়ে এবার হাজির HP! কমপক্ষে 4,000-6,000 কর্মী হারাতে পারেন চাকরি
প্রসঙ্গত, DoorDash আসলে আগে খুব একটা বড় কোম্পানি ছিল না। করোনা মহামারিতে ব্যবসায়ীদের চাহিদার সঙ্গে পাল্লা দিতে Doordash কয়েকগুন কর্মী নিয়োগ করেছিল। এদিকে করোনা পরিস্থিতি স্বাভাবিক হতেই কোম্পানির বাড়তি কর্মী সংখ্যা খরচে টান পড়ে। ফলে একে বিশ্বজুড়ে চলতে থাকা আর্থিক মন্দা এবং অতিমারীর প্রভাবেই কার্যত কোম্পানির খরচে লাগাত দিতে কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।



Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img