Sunday, February 5, 2023

মাটির যত্ন নিন! ৫ ডিসেম্বরের সঙ্গে মাটির কী যোগ রয়েছে, জানেন?

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফিরে চল মাটির টানে। মাটির টানে ফিরতে হয়ই। সম্ভবত, সেই টানের জন্যই হয়তো একটি দিন নির্ধারিত হয়েছে বিশ্ব মৃত্তিকা দিবস (World Soil Day)হিসেবে। আজ, ৫ ডিসেম্বর সেই দিন। প্রতিবছর এই দিনটি বিশ্ব মৃত্তিকা দিবস হিসেবে পালিত হয়। ২০০২ সালে International Union of Soil Sciences (IUSS) ৫ ই ডিসেম্বর তারিখটি বিশ্ব মৃত্তিকা দিবস হিসেবে পালনের প্রস্তাব করে। তবে স্বীকৃতি পেতে দেরী হয়। ২০১৩ সালের ডিসেম্বর মাসে রাষ্ট্রসংঘের ৬৮ তম সাধারণ সভায় ৫ ডিসেম্বর তারিখটিকে বিশ্ব মৃত্তিকা দিবস হিসেবে মর্যাদা দেওয়া হয়। 

আরও পড়ুন: স্ত্রীর সংখ্যা ২০ পেরিয়েছে, বউয়ের তালিকায় নিজের মেয়েও! ধর্মগুরুর কাণ্ডে হতবাক গোয়েন্দারা…

কী করে এই দিনটি?

এই দিনটি আসলে মাটির গুরুত্ব সম্পর্কে মানুষকে অবহিত করে, সচেতন করে। যাঁরা মাটির গুরুত্ব সম্পর্কে সম্যক অবহিত নন,  তাঁদের মনে করিয়ে দেওয়াটা দিনটির দায়িত্ব।

প্রতি বছরই এই দিনটির একটি থিম থাকে। এ বছরও আছে। এ বছরের বিশ্ব মৃত্তিকা দিবসের থিম– Soils: Where food begins। খুবই তাৎপর্যপূর্ণ এই থিম। কেননা, মাটি হল সেটাই যেখান থেকে আমরা খাদ্য পাই। মাটি থেকেই শস্যের উৎপাদন শুরু। তাই আসলে বলা হচ্ছে, মাটিই হল জীবনের মূল ভিত্তি। অতএব মাটির যত্ন নিন।  

আরও পড়ুন: কোন নিষিদ্ধ যৌনতার মৌতাতে সেদিন শিউরে উঠেছিল রক্ষণশীলতা?

শুধু শস্যের জন্যই নয়, বাস্তুতন্ত্র রক্ষার জন্যও মাটির অসীম গুরুত্ব। মাটিতে অসংখ্য পোকামাকড় প্রাণী অণুজীব বাস করে। তারা যাতে সুস্থ ভাবে বেঁচে থাকে তার জন্য মাটিকে যথাযথ রাখাটাও জরুরি। 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img