Sunday, February 5, 2023

Remains of Dinosaurs in Chile: পরিত্যক্ত উপত্যকায় মিলল ডাইনোসরের খোঁজ! বিস্ময়ের ঘোর যেন কাটছে না বিজ্ঞানীদের…

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ডাইনোসর-যুগ কি শেষ? প্রশ্ন শুনে অনেকেই হাসবেন। কেননা, এ তো জলের মতো পরিষ্কার যে, ডাইনোসর-যুগ শেষ। তা হলে এ কথা উঠল কেন? আসলে চিলির প্যাটাগোনিয়ার এক পরিত্যক্ত উপত্যকায় খোঁজ মিলল মেগারাপ্টর-সহ চার প্রজাতির ডাইনোসরের জীবাশ্মের। যা দেখে স্পষ্টতই আহ্লাদিত বিজ্ঞানীরা। গত কয়েক দশকের মধ্যে এই জীবাশ্মের খোঁজ অন্যতম গুরুত্বপূর্ণ বলে মনে করছেন তাঁরা। এই অভিযানে চিলি বিশ্ববিদ্যালয় এবং টেক্সাস বিশ্ববিদ্যালয় সহযোগিতা করেছিল বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Pakistan Food Crisis: পাক বন্দরে আটকে ১০৯৫ কোটি টাকার আটা, ডালের জন্য ৫ কিলোমিটার লাইন! কীভাবে মিটবে খিদে?

জীবাশ্মগুলি আর্জেন্টিনা সীমান্তের কাছে দক্ষিণ চিলির লাস চিনাস উপত্যকার সেরো গুইডোতে পাওয়া গিয়েছিল। ২০২১ সালেই সেগুলি পরীক্ষাগারে পাঠানো হয়েছিল। পরীক্ষানিরীক্ষার পরে গবেষকরা নিশ্চিত হন, জীবাশ্মগুলি অবলুপ্ত ডাইনোসরের চার প্রজাতির। তাঁরা এ-ও জানান, যে চার প্রজাতির ডাইনোসরের জীবাশ্ম আবিষ্কার হয়েছে, তা কিন্তু চিলিতে দেখতে পাওয়ার কথা নয়। তবে চিলির এই উপত্যকায় এর আগেও অনেক জীবাশ্মের খোঁজ পাওয়া গিয়েছে।

আরও পড়ুন: Earliest Example of Writing: আদিম মানুষও ক্যালেন্ডার ব্যবহার করত? প্রাচীন গুহা থেকে মিলল আশ্চর্য চিহ্ন…

বিজ্ঞানীরা বলছেন, এই মেগারাপ্টর প্রজাতির ডাইনোসরেরা হিংস্র ছিল। প্রকৃতিগত দিক থেকে মাংসাশী ছিল এরা। মাংস ছেঁড়ার জন্য তাদের ধারালো নখ ছিল। প্রায় ৬৬০ থেকে ৭৫০ লক্ষ বছর আগে, ক্রিটেসিয়াস যুগে এই ডাইনোসরেরা ঘুরে বেড়াত বলে মনে করা হয়।

চিলির অ্যান্টার্কটিক ইনস্টিটিউট (ইনাচ) এর ডিরেক্টর জানিয়েছেন, মেগারাপ্টর-সহ চার প্রজাতির ডাইনোসরের দাঁত এবং পোস্টক্রেনিয়াল হাড়ের টুকরোর জীবাশ্ম ওই উপত্যকা থেকে উদ্ধার হয়েছিল। ডাউনোসরগুলি থেরোপড ফ্যামিলির অন্তর্গত বলেও জানান তিনি। তিনি এ-ও বলেছিলেন, লাস চিনাস উপত্যকায় এই জীবাশ্মের আবিষ্কার অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img