Monday, January 30, 2023

আর্থিক মন্দার জের! এবার ভারতে কর্মী ছাঁটাই শুরু করল অ্যামাজন

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


কয়েকদিন আগেই 18 হাজারের বেশি কর্মী ছাঁটাইয়ের ঘোষণা করেছিল অ্যামাজন। আগামী 18 জানুয়ারি থেকেই কর্মী ছাঁটাইয়ের প্রক্রিয়া কর্যকরী করা হবেও জানিয়েছিলেন কোম্পানির সিইও অ্যান্ডি জেসি। আর সেই ছাঁটাইয়ের তালিকায় রয়েছে ভারতে থেকে অনেক কর্মী। আগের রিপোর্টেই ইঙ্গিত দেওয়া হয়েছিল যে অ্যামাজন ভারতে প্রযুক্তি, হিউম্যান রিসোর্স সহ বিভিন্ন দফতরে প্রায় 1000 কর্মীকে বরখাস্ত করতে পারে। সেই অনুযায়ী সংশ্লিষ্ট কোম্পানি ভারত সহ বিশ্বব্যাপী কর্মীদের ছাঁটাই পর্ব শুরু করেছে। ইতিমধ্যে ভারতে বেঙ্গালুরু, গুরুগ্রাম এবং অন্যান্য জায়গায় অ্যামাজনের একাধিক দফতরে কর্মী ছাঁটাই শুরু হয়েছে। সেক্ষেত্রে ছাঁটাই হওয়া কর্মীদের মধ্যে নতুন এবং অভিজ্ঞ দুই ধরনের কর্মীই রয়েছেন।

গত সপ্তাহে অ্যামাজনের সিইও নিশ্চিত করেছিলেন 18 জানুয়ারির পর থেকেই যে সকল কর্মীদের উপর প্রভাব পড়তে চলেছে তাদের সঙ্গে যোগাযোগ করা হবে। এদিকে, অ্যামাজনের যে সকল কর্মী চাকরি হারিয়েছেন তাদের অনেকেই LinkedIn এবং Twitter-এর মতো সোশ্যাল মিডিয়ায় নিজের বরখাস্ত হওয়ার বিষয়ে এবং তাঁরা যে নতুন সুযোগ পাওয়ার জন্য প্রস্তুত সেবিষয়ে জানিয়েছেন।

Goldman Sachs Layoff: নতুন বছরেও আর্থিক মন্দার জের! এবার কর্মী ছাঁটাই করছে Goldman Sachs
অ্যামাজন যে সকল কর্মীদের ছাঁটাই করছে তাদের ইমেলের মাধ্যমে সেবিষয়ে জানিয়েছে। ইমেলে কর্মীদের একটি নির্দিষ্ট তারিখে উর্দ্ধতন কর্তৃপক্ষের সঙ্গে দেখা করে পরিস্থিতির বিষয়ে জানতে বলা হয়েছে। শুধু তাই নয়, ছাঁটাই করা হলেও কর্মীদের 5 মাসের বেতন হবে বলেও কোম্পানির তরফে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

2023 সালে অ্যামাজনে কর্মী ছাঁটাই সবে শুরু হয়েছে এবং বেশ কয়েক সপ্তাহ এর রেশ থাকবে বলেই মনে করা হচ্ছে। ছাঁটাই-এর কারণ প্রসঙ্গে অ্যামাজনের সিইও গত সপ্তাহেই বলেছিলেন যে অতিমারীর সময়ে সংস্থাটি অতিরিক্ত কর্মী নিয়োগ করেছিল। তাই আগামী দিনে কোম্পানির খরচ বাঁচাতেই কয়েক হাজার কর্মীকে ছাঁটাই করার প্রয়োজন পড়তে পারে। তাঁর মতে, “অনিশ্চিত অর্থনীতির কারণে এই বছরের পর্যালোচনা আরও কঠিন হয়েছে এবং আমরা গত কয়েক বছর ধরে অনেক নিয়োগ করেছি।”

Tech layoff: আর্থিক মন্দার জের! 2023-এর শুরুতেই আইটি কোম্পানিতে আরও ছাঁটাইয়ের আশঙ্কা
কোম্পানির কোন কোন বিভাগের উপর প্রভাব পড়তে চলেছে সেবিষয়ে কয়েকদিন আগেই জানিয়ে দিয়েছিলেন অ্যান্ডি জেসি। সেক্ষেত্রে অ্যামাজন স্টোর এবং PXT অর্থাৎ পিপল, এক্সপিরিয়েন্স, টেকনোলজি এবং HR টিমের উপর ছাঁটাইয়ের প্রভাব পড়বে বলে তিনি জানিয়েছিলেন। তবে বরখাস্ত কর্মীদের স্বাস্থবীমা, অগ্রিম বেতন সহ একাধিক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত করা হবে না বলেও কোম্পানির তরফে নিশ্চয়তা দেওয়া হয়েছে।



Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img