Monday, January 30, 2023

Makar Sankranti 2023: মকর সংক্রান্তিতে অবশ্যই খাবেন এই খাবার, সূর্য দেবের কৃপায় তবেই অর্থ বৃষ্টি

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সনাতন ধর্মে সংক্রান্তির বিশেষ গুরুত্ব রয়েছে। এক রাশি থেকে অন্য রাশিতে সূর্যের পরিবর্তনকে বলা হয় সংক্রান্তি। একই সঙ্গে সংক্রান্তি যে রাশিতে সূর্য প্রবেশ করে সেই রাশির নামে পরিচিত। সূর্যের মকর রাশিতে প্রবেশকে বলা হয় মকর সংক্রান্তি। এই দিনে দান এবং স্নানের বিশেষ তাৎপর্য রয়েছে। জ্যোতিষশাস্ত্র অনুসারে এই দিনে পবিত্র নদীর তীরে স্নান করলে পুণ্য লাভ হয়। এছাড়াও, এই দিনে কিছু জিনিস দান করলে শুভ ফল পাওয়া যায়।

জ্যোতিষশাস্ত্রে বলা হয়েছে যে মকর সংক্রান্তির দিনে তিল, গুড়, গরম কাপড় যেমন কম্বল ইত্যাদি দান করাকে শুভ বলে মনে করা হয়। একই সঙ্গে এই দিনে কিছু কিছু জিনিস কেনা এবং দান করাও নিষিদ্ধ। মকর সংক্রান্তির দিনে সূর্য দেবতা এবং ভগবান বিষ্ণুর পূজা করলে তাদের আশীর্বাদ পাওয়া যায় এবং ভক্তদের সমস্ত ইচ্ছা পূরণ হয়। জ্যোতিষশাস্ত্রে বলা হয়েছে, এই দিনে দান করার পাশাপাশি একটি জিনিস খেলে সূর্যদেব সারা বছরই দয়াময় থাকেন।

মকর সংক্রান্তির দিনে এই একটি জিনিস খান

জ্যোতিষশাস্ত্রে মকর সংক্রান্তিতে সূর্য ও ভগবান বিষ্ণুর পূজার বিশেষ গুরুত্বের কথা বলা হয়েছে। এই দিনে, সারাদিনে অল্প অথবা বেশি গুড় খেলে সূর্য দেবতা প্রসন্ন হন এবং ভক্তদের উপর তাঁর আশীর্বাদ বর্ষণ করেন। এই দিনে গুড় খেলে মানুষ রোগ থেকে মুক্তি পায়। সূর্য দেবতা এবং ভগবান বিষ্ণুর কৃপায় ভক্তদের সকল ইচ্ছা পূরণ হয়। এই দিনে সূর্য দেবতার পূজা করার সময় কিছু বিষয়ের বিশেষ যত্ন নেওয়া উচিত।

আরও পড়ুন: বিশ্বের দীর্ঘতম নৌবিহার এবার ভারতেই! ৫১ দিনের জলযাত্রায় বিদেশ ছুঁয়ে ২৭ নদী পার…

সূর্য দেবের পূজা করার সময় এই বিষয়গুলো মাথায় রাখুন

মকর সংক্রান্তি উৎসব পালিত হবে ১৫ জানুয়ারি অর্থাৎ রবিবার। এই দিনে সূর্য দেবের পূজার বিশেষ গুরুত্ব রয়েছে। এই দিনে সূর্যদেবকে জল দেওয়ার সময় মনে রাখবেন যেন পায়ে জলের ছিটা না পড়ে। এর জন্য জল দেওয়ার সময় একটি বালতি বা একটি বাক্স রাখুন। এছাড়া জল দেওয়ার পর তিনবার প্রদক্ষিণ করুন।

সূর্যদেবকে জল নিবেদনের সময় অবশ্যই তাতে ফুল ও চাল যোগ করুন। এটি সূর্যদেবকে খুশি করে এবং ভক্তদের শুভ ফল দেয়।

আরও পড়ুন: Surya Gochar 14 January 2023: মকর সংক্রান্তির ঠিক পরেই এই ছয় রাশির জাতকদের ভাগ্য হয়ে উঠবে অতি উজ্জ্বল…

সূর্য দেবতাকে অর্ঘ্য নিবেদনের সময় ওম ঘ্রিণী সূর্যায় নমঃ মন্ত্র জপ করুন।

সূর্য দেবতাকে খুশি করার জন্য রবিবার উপবাস করা যেতে পারে। এমনটাও বিশ্বাস করা হয় যে আপনার রাশিতে কোনও দোষ থাকলে নিয়মিত সূর্য দেবের পূজা করলে সূর্য দেবতা প্রসন্ন হয় এবং দোষগুলো দূর হয়।

সূর্যদেবকে জল দেওয়ার সময় তামার পাত্র ব্যবহার করুন। এমনকি এতে সূর্য দেবতা দ্রুত খুশি হন। আর জীবনের সব সমস্যা দূর হয়ে যায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img