Sunday, February 5, 2023

PPF Investment: করবেন না এই বড় ভুল! হিসাব করে বিনিয়োগ করুন পিপিএফ অ্যাকাউন্টে

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পাবলিক প্রভিডেন্ট ফান্ড অর্থাৎ পিপিএফ দীর্ঘমেয়াদী এবং ঝুঁকিমুক্ত বিনিয়োগের জন্য বিনিয়োগকারীদের মধ্যে অত্যন্ত জনপ্রিয়। কর সাশ্রয়ের সুবিধা এবং করমুক্ত রিটার্ন দীর্ঘমেয়াদী আর্থিক লক্ষ্যগুলির জন্য পিপিএফকে একটি আদর্শ বিনিয়োগ করে তোলে। পিপিএফ-এ বিনিয়োগ করলে, এর রিটার্ণ পাওয়া যায় ১৫ বছর পরে। এই অবস্থায় মানুষের মনে একটি প্রশ্ন অবশ্যই থেকে যায় যে কত টাকা এখানে বিনিয়োগ করা উচিত।

পিপিএফ

বর্তমানে, একটি আর্থিক বছরে একটি পিপিএফ অ্যাকাউন্টে সর্বাধিক ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করা যেতে পারে। এই পরিস্থিতিতে, জনগণকে অবশ্যই মাথায় রাখতে হবে যে তাদের ১৫ বছরের জন্য কত বিনিয়োগ করতে হবে। এর জন্য প্রয়োজন লক্ষ্যমাত্রা তৈরি করে চলা। বর্তমানে পিপিএফ-এ বার্ষিক ৭.১ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে।

পিপিএফ ব্যালেন্স

একই সময়ে, পিপিএফ-এ আপনার বিনিয়োগ আপনার আর্থিক লক্ষ্যের সঙ্গে সঙ্গতিপূর্ণ হওয়া উচিত। আপনি যদি আপনার লক্ষ্য সম্পর্কে পরিষ্কার থাকেন, তাহলে আপনি আপনার PPF অ্যাকাউন্টে কতটা সঞ্চয় করবেন তার উত্তর দিতে পারেন। ধরুন আপনার সন্তানদের শিক্ষার জন্য ১৫ বছরে আপনার ২৫ লাখ টাকার প্রয়োজন।

আরও পড়ুন: ভুলেও এই কাজটি মকরসংক্রান্তিতে করবেন না, জেনে নিন পুণ্যলাভ কীসে কীসে

পিপিএফ অ্যামাউন্ট

সুতরাং, আপনি যদি বার্ষিক ১ লক্ষ টাকা সঞ্চয় করেন এবং যদি আমরা বর্তমান সুদের হার ৭.১ শতাংশ গণনা করি, তাহলে ১৫ বছর পরে আপনার মেয়াদপূর্তির সময় মোট সঞ্চয়ের পরিমাণ হবে ২৭,১২,১৩৯ টাকা। আপনার প্রয়োজনের উপর নির্ভর করে, আপনি আপনার টাকা পিপিএফ অ্যাকাউন্টে রাখতে পারেন। পিপিএফ স্কিমের সুদের হার কেন্দ্রীয় সরকার দ্বারা নির্ধারিত হয় এবং ত্রৈমাসিক ভিত্তিতে ঘোষণা করা হয়।

আরও পড়ুন: Makar Sankranti 2023: মকর সংক্রান্তিতে অবশ্যই খাবেন এই খাবার, সূর্য দেবের কৃপায় তবেই অর্থ বৃষ্টি

পিপিএফ লগইন

আপনার বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আপনার ঝুঁকি নেওয়ার ক্ষমতাও প্রভাবিত হয়। পিপিএফ আপনার পোর্টফোলিওতে অন্তর্ভুক্ত করার জন্য একটি আদর্শ কম ঝুঁকিপূর্ণ বিকল্প। কিন্তু এটি শুধুমাত্র একটি বিনিয়োগ হওয়া উচিত নয়। রিটার্ন, লিকুইডিটি এবং মেয়াদের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলি বিবেচনা করে অন্যান্য কম ঝুঁকির বিনিয়োগগুলিও অন্বেষণ করুন। শেষ পর্যন্ত ফোকাস হওয়া উচিত সবসময় একটি ভারসাম্যপূর্ণ পোর্টফোলিও তৈরি করা। এই পোর্টফোলিয়োর আপনার বিনিয়োগের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img