Sunday, February 5, 2023

Afghgan MP Shot dead: ক্ষমতা হারানোর পরেও রক্ষা নেই, প্রাক্তন আফগান সাংসদকে গুলি করে মারল বন্দুকধারীরা

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ক্ষমতা চলে গিয়েছে তালিবান শাসন ক্ষমতা দখলের পরেই। কিন্তু রেহাই পেলেন না প্রাক্তন আফগান সংসদ মারশাল নাইবজাদা(৩২)। গতকাল রাতে কাবুলে নাইবজাদার ঘরে ঢুকে তাঁকে ও তাঁর এক দেহরক্ষীকে গুলি করে মারল বন্দুকধারীরা।  এমনটাই জানানো হয়েছে কাবুল পুলিসের তরফে। ওই ঘটনায় আহত হয়েছেন নাইবজাদার এক ভাইও।

আরও পড়ন-‘কোহলিকে দেখে বেড়ে ওঠা, এখন ওর থেকে শিখছি’

তালিবান আফগানিস্থানের ক্ষমতা দখলের পর দেশ ছেড়ে চলে যাওয়ার সুযোগ দেওয়া হয়েছিল নাইবজাদাকে। কিন্তু কাবুল ছাড়েননি তিনি। তারই কি মূল্য দিতে হলে এই রাজনীতিবিদকে? এমনটাই প্রশ্ন উঠছে আফগান রাজনৈতিক মহলে। আফগান সংসদের প্রাক্তন সদস্য মারিয়াম সোলেমানখিল এক টুইটে লিখেছেন, অত্যন্ত স্পষ্টবাদী, সাহসী ও স্বাধীনচেতা ছিলেন নাইবজাদা। ২০১৮ সালে আফগান পার্লামেন্টের সদস্য নির্বাচিত হন নাইবজাদা। নাইবজাদাকে রাতের অন্ধকারে খুন করা হয়েছে কিন্তু তালিবান এই পুরুষতান্ত্রিক শাসন ব্যবস্থা তৈরি করছে দিনের আলোয়।

উল্লেখ্য়, গত ২ দশকে আফগানিস্তানে একাধিক জায়গায় গুরুত্বপূর্ণ জায়গায় কাজ করেছেন আফগান মহিলারা। বহু মহিলা সংসদে সাংসদ নির্বাচিত হয়েছেন। বিচারব্যবস্থা, সাংবাদিকতায় রয়েছেন অনেকে। তবে তালিবান আসার পর অনেকেই দেশে ছেড়ে পালিয়ে গিয়েছেন। 

ক্ষমতা দখলের পরপরই দেশে মহিলাদের উচ্চশিক্ষায় বাধা সৃষ্টি করেছে তালিবান। পাবলিক সেক্টরে মেয়েদের কাজ নিষিদ্ধ করে দিয়েছে। পাশাপাশি, অন্যপথে হাঁটালে আর রক্ষা নেই মেয়েদের। তার মধ্যেই খুন এই প্রাক্তন সাংসদ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img