Sunday, February 5, 2023

কলকাতায় আইটি সেক্টরে সুখবর, 6 মাসে সেক্টর V- এ 20 হাজার চাকরি

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


বিশ্বজুড়ে চলতে থাকা মন্দার প্রভাবে গত বছর থেকেই দেশ-বিদেশের বিভিন্ন নামী-দামি কোম্পানিতে কর্মী ছাঁটাই চলছে। আর তারই মাঝে কলকাতায় চাকরি প্রার্থীদের জন্য সুখবর। কারণ চাকরির বাজারের মন্দাভাবের মধ্যেই কলকাতার আইটি বিভাগে হয়েছে বিপুল কর্মসংস্থান। বিগত 6 মাসে প্রায় 20 হাজারের মতো নতুন আইটি কর্মী নিয়োগ করা হয়েছে। মূলত কলকাতার সেক্টর ফাইভ এবং নিউটাউনে এই কর্মসংস্থানের সুযোগ এসেছে।

আবার করোনো মহামারী চলাকালীন যেখানে কলকাতায় সেক্টর ফাইভ এলাকায় অফিসের জায়গার চাহিদা তলানিতে ঠেকেছিল। সেই পরিস্থিতিরও বর্তমানে উন্নতি হয়েছে। কর্মসংস্থানের পাশাপাশি কলকাতার আইটি হাব সল্টলেক সেক্টর ফাইভে অফিসের জায়গা বেড়েছে। একইসঙ্গে অর্থনীতি যে ফের চাঙ্গা হচ্ছে তারও ইঙ্গিত মিলেছে। কলকাতায় বেশ কিছু নতুন কোম্পানি আসার কারণেই সামগ্রিকভাবে আইটি সেক্টরের চাকরির বাজারের গ্রাফ ঊর্ধ্বমুখী হয়েছে বলেই মনে করছেন আইটি কর্মীরা।

Four Days Working Rule: সপ্তাহে চারদিন কাজ করে তিন দিন ছুটি! ভারতে কী এই নিয়ম চালু হওয়া আদৌ সম্ভব?
আসলে অতিমারী কার্যত কলকাতাবাসীর জন্য নতুন সুযোগ নিয়ে এসেছে। কারণ 2020 সালে বেঙ্গালুরু, হায়দরাবাদ, পুণে ভিত্তিক অনেক বড় আইটি কোম্পানি ওয়ার্ক ফ্রম হোম শুরু করেছিল। আর করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়ে গেলেও বেশিরভাগ কর্মীরা অফিসে এসে কাজ করতে রাজি ছিলেন না। আর তাই 2022 সালে সেই কোম্পানিগুলিই কলকাতায় অফিস খুলছে। এর ফলেই যেমন সেক্টর ফাইভ এলাকায় কর্মসংস্থান বেড়েছে, তেমনই অফিসের জন্য নতুন জায়গারও চাহিদা বেড়েছে।

গত ছয় মাসে উল্লেখযোগ্যভাবে সেক্টর ফাইভ এবং নিউটাউন এলাকায় কর্মসংস্থান বেড়েছে। কলকাতা আইটি সূত্রের খবর, বিগত ছয়-সাত মাসে প্রায় চার-পাঁচটি সংস্থা সল্টলেকে নতুন অফিস খুলেছে। আর সেই সংস্থাগুলি ইতিমধ্যে প্রায় 10 হাজারের মতো কর্মী নিয়োগ করেছে।

IIT Placements: প্লেসমেন্ট কমিয়েছে অ্যামাজন, টুইটার, গুগল! IIT থেকে কম নিয়োগের কারণ কী?
অ্যানালিটিক্স সংক্রান্ত একাধিক নতুন সংস্থাও কলকাতায় আসায় কর্মসংস্থান বেড়েছে। আর এই সংস্থাগুলিতে গত বছর প্রায় 1500 জন চাকরি পেয়েছেন বলেও সেক্টর ফাইভ সূত্রের খবর। শুধু কর্মসংস্থানই নয়, সঙ্গে কাজের মান এবং পরিমাণও বেড়েছে।

এমনকী ২০০৯ সালের পর ২০২২ সালে সল্টলেক সেক্টর ফাইভে অফিসের জায়গার চাহিদা সবচেয়ে বেশি ছিল বলেও কলকাতার আইটি সূত্রের খবর। উল্লেখ্য, বিগত সাত-আট মাসে ক্যালসফট, জেনসার টেকনলজিস, গ্র্যান্ট থর্টন, মাইন্ডট্রি, এল অ্যান্ড টি ইনফোটেক, ম্যাকইনসি-র মতো বেশ কিছু নামী-দামি সংস্থা ককলকাতায় এসেছে। যার ফলেই চাকরি পেয়েছেন কয়েক হাজার কর্মী।



Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img