Sunday, February 5, 2023

Indonesia Earthquake: ধেয়ে আসছে সুনামি! ভোর রাতে ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল মাটি…

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভূকম্পন ও তার জেরে ঘটা সুনামির হাত থেকে যেন রেহাই মিলছে না ইন্দোনেশিয়া, সুমাত্রা অঞ্চলের অধিবাসীর। কদিন আগেই উচ্চমাত্রার এক ভূকম্পন অনুভূত হয়েছে। তখনও সুনামি-সতর্কতা ছিল। আজ, সোমবার আবারও কেঁপে উঠল ইন্দোনেশিয়ার মাটি। ভোররাতে ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়ার পশ্চিমাংশ। 

আরও পড়ুন: Nepal Plane Crash: নেপালে বিমান দুর্ঘটনার মুহূর্তে ফেসবুক লাইভ করছিলেন ভারতীয় যাত্রী, বন্দি হল ভয়ংকর সেই দৃশ্য

জানা গিয়েছে, এদিন ভোর ৪টে  নাগাদ ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে এই ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.০। ভূমিকম্পের তীব্রতা যথেষ্ট বেশি হলেও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির তেমন কোনও খবর এখন মেলেনি। সুনামির সতর্কতাও এখনও পর্যন্ত জারি হয়নি বলেই জানা গিয়েছে। মার্কিন জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, সোমবার রাত ৩টে ৫৯ মিনিট নাগাদ ইন্দোনেশিয়ায় উত্তর সুমাত্রা দ্বীপে ভূমিকম্প হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আকেহ প্রদেশের সিংকিল শহর থেকে ৪৮ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে। ভূমিকম্পের উৎসস্থলও ছিল ভূপৃষ্ঠ থেকে ৪৮ কিলোমিটার গভীরে।

আরও পড়ুন:  Afghgan MP Shot dead: ক্ষমতা হারানোর পরেও রক্ষা নেই, প্রাক্তন আফগান সাংসদকে গুলি করে মারল বন্দুকধারীরা

স্থানীয় প্রশাসনের তরফে জানানো হয়েছে, ভোরে ব্যাপক কম্পন শুরু হয়। ভূমিকম্পের জেরে এখনও অবধি কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর মেলেনি। সুনামি-সতর্কতাও জারি হয়নি। তবে ভূমিকম্পের মাত্রা অনেকটাই বেশি হওয়ায়, আফটারশকের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

এর আগে গত ১০ জানুয়ারিও ভূমিকম্প হয়  ইন্দোনেশিয়ায়। রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৭। ইন্দোনেশিয়া ও সন্নিহিত দ্বীপাঞ্চল আসলে প্রশান্ত মহাসাগরে রিং অব ফায়ারের উপরে অবস্থিত। এজন্য এখানে টেকটনিক প্লেটের মধ্যে সংঘর্ষ লেগেই থাকে। আর এরই জেরে ইন্দোনেশিয়ায় ক্রমাগত ভূমিকম্প ও আগ্নেয়গিরি থেকে অগ্নুৎপাতের মতো প্রাকৃতিক বিপর্যয়ও ঘটেই থাকে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img