Monday, January 30, 2023

Sri Lanka: কামানের নীচে দাঁড়িয়েই শ্যাম্পু! যে-জলকামানে ছত্রভঙ্গের চেষ্টা সেই জলেই মাথা ধুলেন বিক্ষোভকারীরা…

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অভিনব এক প্রতিবাদ দেখাল অশান্ত শ্রীলঙ্কা! অভিনব সেই প্রতিবাদ দেখে মুগ্ধ হল বিশ্ব। শ্রীলঙ্কা পুলিসের ছোড়া জলেই শ্যাম্পু করে সরকারি প্রতিরোধকে ভোঁতা করে দিলেন শ্রীলঙ্কার তামিলেরা। 

আরও পড়ুন: Nepal Plane Crash: অবশেষে উদ্ধার ব্ল্যাকবক্স! এবার সামনে আসবে নেপাল বিমানদুর্ঘটনার প্রকৃত কারণ…

প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘকে নিয়ে অশান্তি বহুদিনেরই। রবিবার জাফনা বিশ্ববিদ্যালয় পরিদর্শনের কথা ছিল রনিল বিক্রমসিঙ্ঘের। কিন্তু তাঁর সফরের আগেই বিশ্ববিদ্যালয়-চত্বর উত্তপ্ত হতে শুরু করে। শ্রীলঙ্কা পুলিস বিশ্ববিদ্যালয়গামী সংশ্লিষ্ট রাস্তার সংযোগস্থলে ব্যারিকেড করে রেখেছিল। কিন্তু সেই ব্যারিকেড ভেঙেই এগোতে শুরু করে কয়েকশো তামিল। তখন তাঁদের রুখতে জলকামান দিয়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে পুলিস। কিন্তু পুলিসের অবাক হওয়ার তখনও ঢের বাকি। পুলিস অবাক হয়ে দেখে, বিক্ষোভকারীরা ওই জলকামান থেকে প্রবল গতির ওই জলের ধারাতেই মাথা শ্যাম্পু করছেন!

আরও পড়ুন: Peru’s Political Crisis: এখনও পর্যন্ত মৃত্যু ৪২ জনের! সরকারবিরোধী বিক্ষোভের আগুন নিভছেই না পেরুতে…

কেন প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘকে নিয়ে শ্রীলঙ্কা জুড়ে এই বিক্ষোভ? 

আসলে আর্থিক সংকটের মুখে দাঁড়িয়ে থাকা শ্রীলঙ্কা সরকার সম্প্রতি বাজেটে কাটছাঁটের কথা ঘোষণা করেছে। আর সেটা করতে গেলে বেতন এবং পেনশনেও কাটছাঁট করতে হবে বলে ঘোষণা করা হয়। আর এতেই ফুঁসে ওঠে জনগণ। দ্রুত ছড়িয়ে পড়ে জনরোষ। বিক্রমসিঙ্ঘে গত সপ্তাহেই রাজ্যের খরচে ৫ শতাংশ কাটছাঁটের কথা ঘোষণা করেছিলেন। বলেছিল, দারিদ্রসীমার নীচে থাকা পরিবারগুলিকে যে টাকা দেয় সরকার, এ বার তা দিতে কিছু দেরি হতে পারে। সরকারি অনুদানেও এর প্রভাব পড়বে বলেও জানানো হয়েছিল। এই সব কথা ঘোষণার পর থেকেই ক্ষোভে ফুঁসছিলেন শ্রীলঙ্কায় বসবাসকারী তামিলরা। রবিবার সেই বিক্ষোভেরই বহিঃপ্রকাশ ঘটল।

বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে স্বাভাবিক প্রতিরোধী পন্থা হিসেবেই জলকামান এনেছিল শ্রীলঙ্কা পুলিস। পুলিসকে লক্ষ্য করে তামিল জনগণ এগোচ্ছে দেখেই জলকামান থেকে বিক্ষোভকারীদের দিকে জল ছোড়ে পুলিস। উদ্দেশ্য তাদের ছত্রভঙ্গ করা। কিন্তু পুলিসকে চমকে দিয়ে বিক্ষোভকারীরা পকেট থেকে দ্রুত শ্যাম্পুর প্যাকেট বার করে মাথায় ঢেলে নেন আর জলকামান থেকে ছিটকে আসা জলেই ধুয়ে নেন শ্যাম্পুমাখা মাথা। অভিনব এই প্রতিবাদ দেখল শ্রীলঙ্কা। দেখল বাকি বিশ্বও।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img