Monday, January 30, 2023

আর্থিক মন্দার জের! ফের 400 কর্মী ছাঁটাই করল ShareChat

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


2022 সাল থেকে শুরু হওয়ার আর্থিক মন্দার প্রভাব চলতি বছরেও জারি রয়েছে। যদিও 2023 সালের শুরু থেকেই যে কর্মী ছাঁটাই পর্ব জারি থাকবে সেবিষয়ে আগেই পূর্বাভাস পাওয়া গিয়েছিল। সেই অনুযায়ী ইতিমধ্যে বিশ্বে তথা ভারতেও বেশ কিছু বহুজাতিক কোম্পানিতে কর্মী ছাঁটাই শুরু হয়ে গিয়েছে। এবার গত ডিসেম্বরের পর আরও এক দফা কর্মী ছাঁটাই করল ShareChat। মহল্লা টেক মালিকানাধীন সংশ্লিষ্ট কোম্পানি ঘোষণা করেছে যে ইতিমধ্যে তাদের কর্মীসংখ্যার 20 শতাংশ কর্মীকে ছাঁটাই করা হয়েছে। যার ফলে 400-র বেশি কর্মী চাকরি হারিয়েছেন বলে জানিয়েছে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম।

Economic Times-এর রিপোর্ট অনুসারে, ShareChat এবং Moj-এর মূল কোম্পানি মহল্লা টেক, 500 কর্মীকে বরখাস্ত করেছে, যা তাদের কর্মীর প্রায় 20 শতাংশ। গত ডিসেম্বর মাসে স্টার্টআপ কোম্পানি প্রায় 100 কর্মী ছাঁটাই করেছিল। ইমেলের মাধ্যমে সেই সকল বরখাস্ত হওয়া কর্মীদের কোম্পানির তরফে জানানো হয়েছিল বলে Economic Times সূত্রের খবর। কর্মী ছাঁটাইয়ের বিষয়ে জানিয়েছিলেন মহল্লা টেকের চিফ এক্সিকিউটিভ অফিসার, সিইও অঙ্কুশ সচদেব। ইমেলে কর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, “বর্তমান অনিশ্চিত অর্থনৈতিক পরিবেশে সার্বিকভাবে কোম্পানির আর্থিক পরিস্থিতির উন্নতি করতেই প্রায় 20% দক্ষ কর্মীকে ছাঁটাই করা হচ্ছে।” সেক্ষেত্রে কোম্পানিকে এক প্রকার বাধ্য হয়েই এই কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে বলে জানিয়েছিলেন অঙ্কুশ সচদেব।

ShareChart Layoff: মন্দার জল্পনার মধ্যেই এবার 100 কর্মী ছাঁটাই করল ShareChat
কর্মচারীদের বরখাস্ত করার পরে, সিইও এপ্রসঙ্গে আরও জানিয়েছেন যে সকল কর্মীদের বরখাস্ত করা হবে তাদের অন্যান্য নথিপত্র যেমন টার্মিনেশন লেটার ব্যক্তিগত ইমেল আইডিতে পাঠানো হবে। সেক্ষেত্রে “কোম্পানির সংবেদনশীল তথ্যের নিরাপত্তা”-র কারণেই অফিসিয়াল আইডি ব্যবহার করা হবে না বলে সংশ্লিষ্ট কোম্পানির তরফে জানানো হয়েছে।

অন্যদিকে, ShareChat-এর ছাঁটাই হওয়া কর্মীরা ব্যক্তিগত ব্যবহারের জন্য ল্যাপটপ, মোবাইল ফোনের মতো কাজের জিনিসপত্র নিজেদের কাছে রাখতে পারবেন। একইসঙ্গে চাকরি হারালেও কর্মীরা তাদের গ্রস বেতন অনুযায়ী তাদের অব্যবহৃত ছুটির টাকাও পাবেন। পাশাপাশি কর্মীরা চলতি বছরের 30 এপ্রিল কিংবা তার আগে থাকা সমস্ত স্টক বিকল্পগুলিও রাখতে পারবেন বলেও ShareChat-এর তরফে জানানো হয়েছে।

Amazon Layoff: আর্থিক মন্দার জের! ফের 18 হাজারের বেশি কর্মী ছাঁটাই করছে অ্যামাজন
প্রসঙ্গত, বর্তমানে ShareChat সর্বস্তরের ব্যবহারকারীদের মধ্যে বেশ জনপ্রিয়। এটি একাধিক ভারতীয় ভাষাতে কাজ করে, যার ফলে ভারতের গ্রামীণ এলাকার মানুষদের সংশ্লিষ্ট অ্যাপটি ব্যবহার করা অনেক বেশি সহজ হয়ে উঠেছে।



Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img