Monday, January 30, 2023

Artur Smolyaninov: রাশিয়ার ‘র‍্যাম্বো’, পুতিনের প্রিয় ‘নায়ক’ দেশের পয়লা নম্বর শত্রু, কে এই অভিনেতা?

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাশিয়ান অভিনেতা আর্তুর স্মোলিয়ানিনভ (Artur Smolyaninov) একসময় রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের প্রিয় চলচ্চিত্র তারকাদের একজন ছিলেন। বর্তমানে তাঁকে ‘বিদেশী এজেন্ট’ হিসাবে গণ্য করা হয়েছে। জানা গিয়েছে একটি ফৌজদারি তদন্তের মুখোমুখি হচ্ছেন তিনি। Smolyaninov ২০০৫ সালের একটি রাশিয়ান ফিচার ফিল্ম ‘দেবত্য রোটা’ (৯ম কোম্পানি) এর নায়ক ছিলেন। তিনি আফগানিস্তানে যুদ্ধের সময় দাঁড়িয়ে থাকা শেষ সৈনিকের ভূমিকা পালন করেছিলেন। আফগানিস্তান এক দশক ধরে সোভিয়েত বাহিনীর দখলে ছিল। তাঁকে প্রায়ই ‘রাশিয়ার র‌্যাম্বো’ বলা হতো। র‌্যাম্বো হলিউড অভিনেতা সিলভেস্টার স্ট্যালোনের একটি সিনেমার সিরিজের নাম।

যদিও এখন অবস্থার অনেক পরিবর্তন হয়েছে। স্মোলিয়ানিনভ নির্বাসনে রয়েছেন এবং একটি সাম্প্রতিক সাক্ষাৎকারে তিনি বলেন যে তিনি ইউক্রেনের পক্ষে লড়াই করতে এবং রাশিয়ান সৈন্যদের হত্যা করতে প্রস্তুত। তিনি গত সপ্তাহে নোভায়া গেজেটাকে বলেন, ‘আমি ফ্রন্টলাইনের অন্য দিকের (Russian) জনগণের প্রতি ঘৃণা ছাড়া আর কিছুই অনুভব করি না। আর আমি যদি যুদ্ধক্ষেত্রে থাকতাম, তাহলে কোনও করুণা থাকত না’।

‘আমি শুধু ইউক্রেনের জন্য লড়ব’

স্মোলিয়ানিনভ বলেছিলেন যে তাঁর একজন প্রাক্তন সহকর্মী রাশিয়ার পক্ষে লড়াই করতে গিয়েছিলেন। তিনি বললেন, ‘আমি কি তাকে গুলি করব? অবশ্যই! আমি কী ইউক্রেনের পক্ষে লড়াই করার জন্য আমার বিকল্পগুলি খোলা রেখেছি? একেবারেই! এই আমার জন্য একমাত্র উপায়। আর যদি আমাকে এই যুদ্ধে যেতে হয়, আমি শুধু ইউক্রেনের জন্যই লড়ব’।

সাক্ষাৎকারের কয়েকদিন পরে, রাশিয়ান বিচার মন্ত্রক অভিনেতাকে বিদেশী এজেন্ট হিসাবে গণ্য করেছে। রাশিয়ার তদন্ত কমিটির প্রধান আলেকজান্ডার বাস্ট্রিকিনও (Alexander Ivanovich Bastrykin) স্মোলিয়ানিভের বিরুদ্ধে ফৌজদারি মামলা শুরুর নির্দেশ দিয়েছেন।

স্মোলিয়ানিনভ ইউক্রেনে রুশ অভিযানের কঠোর সমালোচক। গত গ্রীষ্মে তিনি প্রথমবার যুদ্ধের বিরুদ্ধে কথা বলেছিলেন। সেই সময়ে রাশিয়ায় থাকা স্মোলিয়ানিনভ বলেছিলেন যে এটি ‘বিপর্যয় ছিল, সবকিছু ভেঙে পড়ল: ছাই, ধোঁয়া, দুর্গন্ধ, অশ্রু’।

আরও পড়ুন: Modi-Shehbaz: ‘আর যুদ্ধ নয়, এবার শান্তি চাই’, মোদীকে বার্তা পাক প্রধানমন্ত্রীর

স্মোলিয়ানিনভের বিরুদ্ধে জরিমানা ঘোষণা করা হয়

গত অক্টোবরে, রাশিয়ার সশস্ত্র বাহিনীর মানহানি করার অভিযোগে মস্কো জেলা আদালত স্মোলিয়ানিনভের বিরুদ্ধে ৩০,০০০ রুবল (৪৩০ মার্কিন ডলার) জরিমানা আরোপ করেছে। একই মাসে, তিনি রাশিয়া ছেড়েছিলেন এবং বর্তমানে লাটভিয়ায় রয়েছেন বলে মনে করা হচ্ছে।

স্মোলিনিনভ জানিয়েছেন কীভাবে তিনি রাশিয়ার সীমান্ত পেরিয়ে নরওয়েতে প্রবেশ করেন। তিনি বললেন, ‘আমি পায়ে হেঁটে সীমান্ত পার হয়েছি… আপনি মাত্র ৩০ মিটার হাঁটুন এবং আপনার সামনে সম্পূর্ণ ভিন্ন মানুষ। তারা খুব নরম হয়। এমনকি চেহারাও আলাদা’।

আরও পড়ুন: US Firing: ফের বন্দুকবাজের হামলা ক্যালিফোর্নিয়া এবং ফ্লোরিডায়, নিহত ১ শিশুসহ ৬ জন; আহত ৮

পুতিনের প্রিয় সিনেমা

স্মোলিয়ানিনভের সিনেমাটি এত জনপ্রিয় ছিল যে পুতিন ২০০৫ সালের নভেম্বরে মস্কোর বাইরে তার বাসভবনে স্মোলিয়ানিনভ সহ কাস্ট এবং ক্রুদের আমন্ত্রণ জানান। সেখানে তিনি ছবিটির একটি বিশেষ প্রদর্শনী করা হয়।

ক্রেমলিন জানিয়েছে যে ছবিটি দেখার পরে, পুতিন পরিচালক ফায়োদর বোন্ডারচুক (Fyodor Bondarchuk) এবং স্মোলিয়ানিভ সহ বাকি অভিনেতাদের সঙ্গে কথা বলেছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img