Monday, January 30, 2023

Launch of Afghanistans First-ever Supercar: তালিবান তৈরি করে ফেলল প্রথম সুপারকার Mada 9! স্তম্ভিত বিশ্ব…

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আফগানিস্তানের ফার্স্ট-এভার ‘সুপারকার’। এটা তাদের প্রথম ইনডিজেনাস কার। কাবুল-বেসড গাড়িনির্মাতা কোম্পানি ‘এনটপ’ এবং আফগানিস্তান টেকনিক্যাল ভোকেশনাল ইনস্টিটিউট (এটিভিআই) যৌথ ভাবে এটি তৈরি করেছে। আফগানিস্তানের ৩০ জন ইঞ্জিনিয়র এই প্রকল্পে যুক্ত ছিলেন। এটাই আফগানিস্তানের প্রথম সুপারকার। গত পাঁচ বছর ধরে প্রজেক্টটির জন্য কাজ করেছেন তাঁরা। তবে মাত্র গত সপ্তাহে এটি লঞ্চ হয়েছে।

আরও পড়ুন: Shannen Jones: হাত নয়, পা দিয়ে তির ছুড়ে অবিশ্বাস্য বিশ্বরেকর্ড এই তরুণীর…

আফগান ম্যানুফ্যাকচারাররা এই গাড়িটি টয়োটা করোলা হাচব্যাক গাড়িটির প্রতিদ্বন্দ্বী হিসেবে তৈরি করেছে বলে শোনা গিয়েছে। তালিবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেছেন, এই গাড়িটি শেষ পর্যন্ত তৈরি করে ফেলাটা আফগানিস্তানের কাছে একটা সম্মানের প্রশ্ন ছিল। 

আরও পড়ুন: The Coldest City on Earth: এখানে তাপমাত্রা এখন মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াস! কী করে বেঁচে থাকবেন এলাকাবাসী…

আফগানিস্তানে এখন তালিবান শাসন চলছে। সারা বিশ্বে তালিবানি ফতোয়া নিয়ে নানা সমালোচনা চলছে। নানা ভাবে তাদের মনোভঙ্গিকে নেতিবাচক শাসনপ্রক্রিয়া বলে দাগিয়ে দেওয়া হয়েছে। এই অবস্থায় আদ্যন্ত নতুন একটি গাড়ি তৈরি করে ফেলার চ্যালেঞ্জ নেওয়াটা তাদের পক্ষে একটু কঠিনই ছিল।

তালিবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ আরও বলেছেন, তিনি এই গাড়িটি তৈরি করে ফেলার জন্য ভোকেশনাল ইনস্টিটিউটকে ধন্যবাদ দিতে চান। তারা মনে রাখার মতো কাজ করেছে। গাড়িটির লঞ্চে এর চারদিকে তালিবান যোদ্ধারা দাঁড়িয়ে আছেন ছবিটি জনপ্রিয় হয়েছে। 

এনটপ’ও গাড়িটির ভিডিয়ো পোস্ট করেছে। গাড়িটির স্পেশিফিকেশন নিয়ে অবশ্য পরিষ্কার করে কিছু জানানো হয়নি।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img