Sunday, February 5, 2023

Tax: সবচেয়ে বড় প্রশ্ন! কীভাবে কমাবেন আয়কর? বাজেটের আগে জেনে নিন ট্যাক্স কমানোর উপায়

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যাদের বেতন করযোগ্য তাদেরকে আয়কর জমা দিতে হয় দশের সরকারের কাছে। বিভিন্ন স্ল্যাব অনুযায়ী আয়কর জমা করা যেতে পারে। যদিও, যাদের বেতন করযোগ্য তারা আয়কর বাঁচাতেও অনেক রকমের ব্যবস্থা নেয়। এই অবস্থায় আয়ের উপর কর বাঁচাতে হলে কিছু বিষয় মাথায় রাখতে হয়, যাতে সঠিকভাবে আয়কর জমা করা যায় এবং সুবিধাও নেওয়া যায়।

ট্যাক্স সেভিং

আসলে, দেশে আয়কর বাঁচানোর জন্য বিভিন্ন বিনিয়োগের ব্যবস্থা রয়েছে, যা আপনার মূলধন বাড়াতে এবং আপনার করের বোঝা কমাতে সাহায্য করতে পারে। এর জন্য, করদাতাদের প্রথমে তাদের বিনিয়োগের উদ্দেশ্য বুঝতে হবে। তাঁদেরকে বুঝতে হবে যে এই বিনিয়োগের লক্ষ্য শুধুমাত্র ট্যাক্স সাশ্রয় করা নাকি তাঁরা সেই বিনিয়োগ থেকে ভাল রিটার্ন আয় করতে চান।

ট্যাক্স সেভিং প্ল্যান

বর্তমানে অনেক ট্যাক্স সেভিং প্ল্যান পাওয়া যায়। তবে এর রিটার্ন সাধারণত কম হয়। এর একটি প্রধান উদাহরণ হল ব্যাংকের এফডি। এগুলি নিরাপদ বিনিয়োগের প্রকল্প। তবে এই বিনিয়োগ থেকে আয় সাধারণত বেশি হয় না। তবে, আরবিআই রেপো রেট বাড়ানোর পরে, ব্যাঙ্কগুলিও FD-তে রিটার্ন বাড়িয়েছে। একই সময়ে, ট্যাক্স সেভিং এফডি-তে একটি সীমার পরে অর্জিত সুদের উপরও কর দিতে হয়।

আরও পড়ুন: What Happens After Person Die: মরে গেলে কোথায় যায় মানুষ? সে কি ভূত, না আত্মা? কী বলছেন এ শহরের ভূতের গোয়েন্দা…

বিনিয়োগ

এগুলি ছাড়াও, যদি আপনার লক্ষ্য ট্যাক্স কমানোর পাশাপাশি বিনিয়োগ থেকে ভাল রিটার্ন পাওয়া হয়, তবে আপনার অন্যান্য স্কিমে বিনিয়োগ করা উচিত। কারণ সেখানে FD-র থেকে বেশি রিটার্ন পাওয়া যেতে পারে। কিছু খুব আকর্ষণীয় বিনিয়োগের বিকল্প হল সুকন্যা সমৃদ্ধি যোজনা, NPS, ULIP, PPF, ELSS এবং NSC। এখান থেকে ট্যাক্স বাঁচানোর পাশাপাশি ভালো রিটার্নও পাওয়া যায়।

আরও পড়ুন: Vastu Tips for Money: আপনার এই কাজে রাগ করেন মা লক্ষ্মী, অভ্যাস বদলে ঘরে আনুন টাকার বৃষ্টি

জাতীয় পেনশন যোজনা

পাশাপাশি ELSS মাত্র তিন বছরে ম্যাচিয়োর হয়। খুব দীর্ঘ সময়ের জন্য কোনও লক-ইন পিরিয়ড নেই। যদিও, এর রিটার্ন স্থিতিশীল নয়। একই সময়ে, কর সুবিধার জন্য রিটার্ন এবং পেনশন তহবিল বিবেচনা করার সময়, জাতীয় পেনশন স্কিম অর্থাৎ এনপিএসও একটি ভাল বিকল্প। অবসর নেওয়ার সময় এটিতে বিনিয়োগ চালিয়ে যাওয়া উচিত। এর মধ্যে ট্যাক্স-মুক্ত বিনিয়োগ এবং রিওয়ার্ড অন্তর্ভুক্ত রয়েছে। এই বিনিয়োগ থেকে ৯ শতাংশ থেকে ১২ শতাংশ লাভ করা সম্ভব।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img